সংসদ ভবন সংস্কার করা হবে : স্পিকার

এইমাত্র জাতীয়

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ ভবন সংস্কার করা হবে। তবে অবশ্যই লুই আই কানের (সংসদ ভবনের স্থপতি) নকশা মেনে। জাতীয় সংসদ ভবনের স্থাপত্যশৈলী আকর্ষণীয় ও দৃষ্টিনন্দিত। সংসদ ভবনের সার্বিক রক্ষণাবেক্ষণ, সংস্কারের ক্ষেত্রে অধিক যতœশীল হতে হবে। এক্ষেত্রে লুই আই কানের মূল নকশা অনুসরণ করতে হবে।
বুধবার জাতীয় সংসদের শপথ কক্ষে তিনি ‘জাতীয় সংসদ ভবনে স্থাপত্য সংক্রান্ত বিষয়াদি পর্যালোচনা’ শীর্ষক এক সভায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে এসব কথা বলেন। অনুষ্ঠানে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি এবং গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।
স্পিকার বলেন, সংসদকে লুই আই কানের নকশা অনুযায়ী সাজানোর বিষয়টি প্রায় চূড়ান্ত পর্যায়ে। আজকের সভার ভিত্তিতে ঈদের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করে তার দিকনির্দেশনা অনুযায়ী সংসদের সংস্কারকাজ সম্পন্ন হবে।
লুই আই কানের নকশা অনুযায়ী সংসদ সংস্কারের জন্য পরিকল্পনা গ্রহণ করায় জাতীয় সংসদের চিফ হুইপসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান স্পিকার।
সংসদের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, গৃহায়ন ও গণপূর্ত সচিব শহীদুল্লাহ খন্দকার, গৃহায়ন ও গণপূর্ত প্রধান প্রকৌশলী মো. আশরাফুল আলম মূল্যবান মতামত দেন। এর আগে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের নির্বাহী স্থপতি সাঈকা বিনতে আলম সংসদের উত্তর প্লাজায় স্ট্যান্ডিং কমিটির সভাপতিদের অফিস কক্ষ, কনফারেন্স রুম এবং বিভিন্ন উইংয়ের অফিস, সর্বোপরি জাতীয় সংসদ ভবনের স্থাপত্য সংক্রান্ত একটি প্রতিবেদন উপস্থাপন করেন। সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন