চারা রোপণে দেশে সবুজ বিপ্লব হবে : নৌ প্রতিমন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : মুজিববর্ষে প্রধানমন্ত্রী ঘোষিত এককোটি চারা গাছ রোপণ কর্মসূচির মধ্য দিয়ে দেশে সবুজ বিপ্লব সাধিত হবে বলে জানিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, প্রধানমন্ত্রীর এ কর্মসূচি সবুজ বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার দুপুরে সংসদ ভবন চত্বরে চারা গাছ রোপণ করে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির কারণে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর কর্মসূচিতে পরিবর্তন আনতে হয়েছে। তবে সারাদেশে প্রধানমন্ত্রী ঘোষিত এককোটি গাছের চারা রোপণ কর্মসূচি চলমান রয়েছে। প্রধানমন্ত্রী নিজে এ কর্মসূচির উদ্বোধন করেছেন। এ আহ্বানে সাড়া দিয়ে মুজিববর্ষে সারাদেশে এককোটির বেশি গাছের চারা রোপণ করা হবে।
প্রকৃতি ও মানুষ সবকিছু মিলিয়েই বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে চেয়েছিলেন মন্তব্য করে খালিদ মাহমুদ বলেন, বঙ্গবন্ধু সেই ধরনের মানুষ যিনি প্রকৃতির সঙ্গে ছিলেন। আপনারা জানেন, সোহরাওয়ার্দী উদ্যান- এ উদ্যান কিন্তু উদ্যান ছিল না। এখানে ঘোড়ার দৌড় হত এবং সেটা নিয়ে বাজি খেলা হত। সেটাকে তিনি বাতিল করে উদ্যান করেছেন। গাছ লাগিয়েছিলেন। নারকেল গাছের চারা তিনি লাগিয়েছিলেন। আজকে সেটা উদ্যানে পরিণত হয়েছে। ঢাকাবাসীকে স্বাস্থ্যকর একটি উদ্যান উপহার দিয়েছেন বঙ্গবন্ধু।
তিনি আরও বলেন, সমুদ্র তীরবর্তী এলাকায় জাতির পিতা গাছের চারা লাগিয়েছেন। সেটা আজকে প্রাকৃতিক দুর্যোগ থেকে আমাদের রক্ষা করছে। বঙ্গবন্ধু বলেছিলেন, সুন্দরবন যদি রক্ষা না হয়, বাংলাদেশ রক্ষা হবে না।
এ সময় সাবেক প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ, হুইপ মাহবুব আরা বেগম গিনি, সংসদ সদস্য নাদিরা সুলতানাসহ মন্ত্রণালয়ের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন