করোনা মোকাবেলায় কঠোর নগরীর প্রবেশমুখে বসছে চেকপোস্ট

চট্টগ্রাম

চট্রগ্রাম প্রতিনিধি: করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় জনসচেতনতার পাশপাশি নগরীর প্রবেশমুখে চেকপোস্ট বসানোর ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশেনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন। যাত্রীদের মাস্ক পরিধান ছাড়া কোন দূরপাল্লার বাস-যানবাহনকে নগরে ঢুকতে দেয়া হবে না। ‘মরণব্যাধি করোনা- করবে না কাউকে করুণা’ উল্লেখ করে তিনি বলেন, নগরবাসীর প্রতি আমার আহ্বান থাকবে আপনারা বিয়ে-শাদী, মেজবান বা সামাজিক অনুষ্ঠানাদিতে অতিরিক্ত জনসমাগম করবেন না। আপনাদের সামান্যতম অবহেলা ও উদাসীনতা নাগরিক জীবন বড় ধরনের হুমকির মুখে পড়তে পারে।
তিনি গতকাল রোববার বিকেলে নগরীর নুতন ব্রিজ এলাকায় করোনা থেকে রক্ষায় সচেতনতায় জনসধারণের মাঝে মাস্ক বিতরণ ও পথ সভায় একথা বলেন।
প্রশাসক তখন হেঁটে পুরো এলাকা ঘুরে দেখেন এবং গরীব অসহায় যাদের মাস্ক কেনার সামথ্য নাই এ রকম বিপুল জনগোষ্ঠীকে নিজ হাতে মাস্ক বিতরণ ও পরিয়ে দেন। নতুন ব্রিজ এলাকার গোল চত্বর মোড় থেকে চাক্তাই ব্রিজ পর্যন্ত হেঁটে পরিদর্শনকালে তিনি রাস্তা দখল করে থাকা বেশ কিছু ভাসমান দোকান পরিচ্ছন্ন কর্মী ও সেবকদের দিয়ে সরিয়ে দেন। সে সময় রাস্তার মশার ওষুধ ছিটানো হয়। পথে পড়ে থাকা আবর্জনাও পরিস্কারের ব্যবস্থা করা হয়। করোনা ও ডেঙ্গু-চিকুনগুনিয়া মোকাবেলায় জনসাধারণের মাঝে বিলি করা হয় প্রচারপত্র।
সুজন আরো বলেন, নিজের ও পরিবারের সুরক্ষায় অবশ্যই মাস্ক পরিধান ও নিরাপদ দূরত্ব বজায় রেখে চলাচলের কোন বিকল্প নাই। নগরবাসীর প্রতি আমার আহ্বান থাকবে নিজে বাঁচুন, পরিবারকে বাঁচান। আর আপনাদের নিজেদের আশপাশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন। কারণ এখন ডেঙ্গু-চিকুনগুনিয়ার প্রকোপ দেখা দেয়ার সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না। করোনার সাথে ডেঙ্গু, চিকুনগুনিয়া প্রকোপ বাড়লে জনস্বাস্থ্য বড় ধরণের চ্যালেঞ্জ হুমকির মুখে পড়তে পারে। তাই জনসাধারণের সাবধানতা অবলম্বন জরুরি। তিনি ব্যবসায়ী দোকানদারদেরও মাস্ক ছাড়া কোনো পণ্য বিক্রি করতে নিষেধ করেন।


বিজ্ঞাপন