দুই কিমির মধ্যে প্রাথমিক স্কুল না থাকলে নির্মাণের সুপারিশ

শিক্ষাঙ্গন

নিজস্ব প্রতিবেদক : দু্ই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় না থাকলে সেখানে স্কুল নির্মাণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বিষয়টি অগ্রাধকার ভিত্তিতে করার সুপারিশ করেছে প্রাথমিকও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।


বিজ্ঞাপন

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মেহের আফরোজ, আলী আজম মো. নজরুল ইসলাম বাবু, ফেরদৌসী ইসলাম এবং কাজী মনিরুল ইসলাম বৈঠকে অংশ নেন।
বৈঠকে ‘ঢাকা মহানগরী ও পূর্বাচলে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন ও অবকাঠামো উন্নয়নসহ দৃষ্টিনন্দন করণ’ প্রকল্প সম্পর্কে জানানো হয়। মন্ত্রণালয় মোট ৩৫৬টি স্কুলের মধ্যে প্রাথমিকভাবে ১৬০টি স্কুলের দৃষ্টিনন্দনকরণের নকশা উপস্থাপন করে। বৈঠকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের অফিস দৃষ্টিনন্দন করার সুপারিশ করা হয়।

গত ডিসেম্বর মাসে কমিটির বৈঠকে চাপাইনবাবগঞ্জের নাচোলে সাড়ে ছয় কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় না থাকা নিয়ে আলোচনা হয়। কমিটি মন্ত্রণালয়কে এ বিষয়ে প্রতিবেদন দেওয়ার জন্য বলে।

বুধবারের বৈঠকে মন্ত্রণালয় জানায়, নাচোলের বাসুগ্রামে কোন সরকারি প্রাথমিক বিদ্যালয় নেই। এর সবচেয়ে কাছের স্কুল আছে সাড়ে ছয় কিলোমিটার দূরে। বাকি তিনটি স্কুলই ৭ কিলোমিটার দূরে।

বৈঠকে বাসুগ্রামকে অগ্রাধিকার ভিত্তিতে ‘এক হাজার প্রাথমিক বিদ্যালয় নির্মাণ প্রকল্পের’ আওতায় অন্তর্ভূক্তি করতে বলে। একইসঙ্গে যেখানে সর্বনিম্ন দুই কিলোমিটারের মধ্যে প্রাথমিক বিদ্যালয় নেই সেখানেও অগ্রাধিকার ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয় নির্মাণের সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য ফেরদৌসী ইসলাম সাংবাদিকদের বলেন, “গত বৈঠকে বিষয়টি আমিই তুলেছিলাম। নাচোলের ওই এলাকায় স্কুল না থাকায় বৈঠকে বিষয়টি তুললে মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়। আজ মন্ত্রণালয় বিস্তারিত জানিয়েছে।”

“কমিটি দুই কিলোমিটারের মধ্যে স্কুল না থাকলে সেখানে প্রাইমারি স্কুল করতে বলেছে।“

বৈঠকে পূর্ববর্তী বদলী নীতিমালা বাতিল/সংস্কার কেনো প্রয়োজন সে বিষয়ে মন্ত্রণালয়কে কমিটিরকাছে বিস্তারিত ব্যাখ্যা প্রদানের সুপারিশ করা হয়।