রাজধানীর মার্কেটে উপচেপড়া ভিড়, করোনা বলে কিছু নেই

এইমাত্র রাজধানী

আজকের দেশ রিপোর্ট : ঈদুল ফিতরকে উপলক্ষ্য করে রাজধানীর মার্কেটগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভিড়ে মার্কেটে তিল ধারণের ঠাঁই নেই। ভিড় প্রতিদিনই বাড়ছে, অবস্থাদৃষ্টে মনে হয়, এযেন ক্রেতাদের গণজোয়ার। এ গণজোয়ারকে সামাল দিতে গিয়ে মার্কেট কমিটি ও নিরাপত্তা কর্মীদের মাথার ঘাম পায়ে গিয়ে স্পর্শ করছে। এরপরেও গণজোয়ার সামাল দেওয়া তাদের পক্ষে দুঃসাধ্য ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সোমবার সকালে রাজধানীর বিভিন্ন মার্কেট পর্যবেক্ষণ করে দেখা যায়।


বিজ্ঞাপন

সরেজমিনে বিভিন্ন মার্কেট ঘুরে জানা যায়, রাজধানীর নিউমার্কেট, চাঁদনীচক, গাউছিয়া মার্কেট, রনি মার্কেট, বঙ্গ মার্কেট, গুলিস্তান শপিং কমপ্লেক্স, ধানমন্ডি শপিং কমপ্লেক্স, বসুন্ধরা সিটি ইত্যাদি মার্কেটগুলোতে প্রচণ্ড ভিড় পরিলক্ষিত হয়। ক্রেতাদের ভিড়ের চাপে বিক্রেতারা সন্তুষ্টি প্রকাশ করলেও মাঝেমধ্যে, তারা কিছুটা বিড়ম্বনার শিকার হয়েছেন বলে জানান। ভিড়ের চাপে টাকা কালেকশনে কিছুটা বিঘ্ন সৃষ্টি হয় তাদের।

জানা যায়, এসময় অধিকাংশ ক্রেতাদের মুখে নেই কোন মাস্ক, নেই সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধির বালাই। ক্রেতারা মার্কেটগুলোতে প্রবেশ করতে যেমনটি যুদ্ধ করে প্রবেশ করেছেন। তেমনি মার্কেট থেকে বের হতেও যুদ্ধ করে বের হয়েছেন। এমতাবস্থায়, করোনার ঝুঁকি বৃদ্ধি পাওয়ার প্রচন্ড আশঙ্কা দেখা দেয়। আর এ পরিস্থিতি সামাল দেওয়া কর্তৃপক্ষের নাগালের বাহিরে।

এ বিষয়ে কয়েকজন ক্রেতারা জানান, আসলে দীর্ঘদিন লকডাউন থাকায় পরিবার-পরিজন নিয়ে বেশ আবদ্ধ অবস্থায় দিনযাপন করছি। পরিবার-পরিজনের জন্য অনেকদিন কেনাকাটাও করা হয়নি। তাছাড়া বাড়ি যাওয়ার উদ্দেশ্যও এ কেনাকাটার পেছনে রয়েছে। পরিবারের সবার জন্য কেনাকাটা করে বাড়ি যাওয়ার পরিকল্পনা রয়েছে বলেই, আমরা করোনায় মার্কেটে আসতে বাধ্য হয়েছি।

তারা বলেন, বাংলাদেশে করোনার যে ধরন এখন দেখা দিয়েছে, এটি বোধহয় আরো বেশ কিছুদিন থাকবে বলে ধারণা করা হয়। তবে সবার অবশ্যই মাস্ক পরিধান করে মার্কেটে আসা উচিত, কিন্তু সামাজিক দূরত্ব বজায় রাখাটা এখানে দুঃসাধ্য ব্যাপার, আর তাছাড়া প্রচণ্ড ভিড়ের জায়গাগুলোতে নিজেদের নিয়ন্ত্রণ করে রাখা অসম্ভব হয়ে দাঁড়ায়। তবে আমরা একটি জিনিস পর্যবেক্ষণ করেছি, করোনা বলে কিছু নেই, করোনা আমাদের পরিবেশের সাথে খাঁপ খেয়ে ফেলেছে, এখন আমাদের তেমন কিছু করতে পারবে না।

বিক্রেতা ও মার্কেট কর্তৃপক্ষ বলেন, দীর্ঘদিন লকডাউন থাকার মার্কেটগুলোতে ক্রেতাদের উপচেপড়া ভিড় আমাদের জন্য বেশ আনন্দদায়ক তবে, এর পাশাপাশি আমরা কিছুটা আশঙ্কায় আছি, করোনার ঝুঁকি বৃদ্ধি পাবে বলে, কেননা ক্রেতাদের অনেকের মুখে মাস্ক, স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় না রাখার কারণে এ ঝুঁকি বাড়তে পারে। তবে আমরা সবসময় ক্রেতাদেরকে পরামর্শ দিচ্ছি, তারা যেন মাস্ক পরে অবশ্যই মার্কেটে প্রবেশ করেন।

তারা বলেন, দীর্ঘদিন লকডাউন চলমান থাকায় রাজধানীবাসীরা কিছুটা হাঁপিয়ে উঠেছেন। এ অবস্থা থেকে পরিত্রাণ পাওয়ার জন্য অনেকেই এখন মার্কেট মুখী হয়েছেন। পাশাপাশি বিভিন্ন বিনোদন কেন্দ্রে ঘোরাঘুরি এবং বাড়িতে যাওয়ার যুদ্ধে লিপ্ত হয়েছেন। এছাড়া, সামনের দিনগুলোতে লকডাউন আরো কঠিন হতে পারে,এ আশঙ্কায় ক্রেতারা মার্কেটগুলোতে অগ্রিম ভিড় জমিয়েছেন বলে মনে করেন তারা।