মালয়েশিয়ায় বসবাসকারী প্রবাসীদের মধ্যে সহজে পাসপোর্ট বিতরণ

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : লকডাউন কালীন সময়ে মালয়েশিয়ার বিভিন্ন প্রান্তে বসবাসকারী প্রবাসীদের মধ্যে সহজে পাসপোর্ট সেবা নিশ্চিত করার লক্ষ্যে হাইকমিশন বিগত এপ্রিল ২০২১ থেকে ৩৬টি পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণ করে আসছে । উল্লেখ্য যে, গত ৬/৭ মাসে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাই কমিশন থেকে রেকর্ড সংখ্যক দুই লক্ষের অধিক পাসপোর্ট প্রবাসীদের হাতে পৌছানো হয়েছে, যার একটি বৃহৎ অংশ ডাকযোগে বিতরণ করা হয়েছে। কোন ঝামেলা ছাড়াই প্রবাসীরা পাসপোর্টের জন্য অনলাইনে এপয়েন্টমেন্ট গ্রহণ করতে পারছেন । এপয়েন্টমেন্টের পর দ্রুততম সময়ের মধ্যে তার পছন্দ মোতাবেক নিকটস্থ পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট হাতে পাচ্ছেন। এতে একদিকে যেমন প্রবাসীদের সময় ও অর্থ সাশ্রয় হচ্ছে অন্যদিকে করোনার ঝুঁকি থেকে নিজেকে রক্ষা করতে পারছেন এবং মালয়েশিয়াব্যাপী দীর্ঘমেয়াদী চলমান লকডাউনের মধ্যেও বাংলাদেশ পাসপোর্ট প্রদান প্রক্রিয়া চালু রাখা সম্ভব হয়েছে।


বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য আরও জানানো যাচ্ছে যে, হাইকমিশনের ডাকযোগে পাসপোর্ট সেবার বিস্তৃতি ও সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে । ফলে হাইকমিশনের হাতে থাকা প্রায় সকল পাসপোর্ট ইতোমধ্যে বিতরণ করা সম্পন্ন হয়েছেে। আশা করা যাচ্ছেে, খুব সহসাই ঢাকা থেকে পুনরায় হাই কমিশনে পাসপোর্ট আসা শুরু হবে এবং বাকি পাসপোর্টগুলোও হাইকমিশনে আসা মাত্রই যথাযথ প্রক্রিয়ায় অতি দ্রুত বিতরণের ব্যবস্থা করা হবে। অন্যদিকে মালয়েশিয়া সরকার অনিয়মিত কর্মীদের নিয়মিতকরণ সংক্রান্ত রেক্যালিব্রেশন কর্মসূচীর মেয়াদ ৩১ ডিসেম্বর ২০২১ তারিখ পর্যন্ত বর্ধিত করেছে ।

এমতাবস্থায়, বিশ্বব্যাপী করোনা মহামারীর এই দূর্যোগকালী সময়ে মালয়েশিয়া প্রবাসীদের ভাই-বোনদের আতংকিত না হওয়ার জন্য এবং সাধারণ প্রবাসীদের মধ্যে অহেতুক আতঙ্ক সৃষ্টি করতে পারে এমন বিভ্রান্তিমূলক সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ জানানো যাচ্ছে।