শ্রীনগরে অপমৃত্যু মামলা পিআইবি তদন্তে হত্যা মামলায় পরিনত

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : শ্রীনগর থানার একটি অপমৃত্যু মামলার তদন্তভার মুন্সীগঞ্জ এর পিআইবি’র উপর ন্যাস্ত হয়। পিআইবি তদন্ত করে জানতে পারে উক্ত অপমৃত্যু মামলাটি মুলত হত্যা মামলা।


বিজ্ঞাপন

জানা গেছে, শ্রীনগর থানার মামলা নং-২০, তারিখ-২৩/০৮/২০২১ইং ধারা-৩০২/২০১/৩৪ পেনাল কোড সংক্রান্তে মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানার নিমতলী সাকিনস্থ নিমতলী বড়মাঠের দক্ষিন পাশের জনৈক আঃ হক এর পুকুর পাড়ে বহুল আলোচিত মোঃ সাজ্জাদ হোসেন শান্ত হত্যা মামলার রহস্য উদঘাটনের লক্ষ্যে পিবিআই মুন্সীগঞ্জ জেলা পুলিশ সুপার, মোহাম্মদ আনোয়ারুল হক এর সার্বিক দিক-নির্দেশনায় তদন্তকারী কর্মকর্তা মোহাম্মদ এমদাদুল হক সঙ্গীয় পিবিআই টিম মামলার ঘটনার সাথে প্রতক্ষ ভাবে জড়িত আসামী ১।মোঃ নয়ন মিয়া (২২), পিতা-মোঃমুসামিয়া, মাতা-নাসিমা বেগম, সাং-১২ পাড় গেন্ডারিয়া, মীরহাজীরবাগ, থানা-যাত্রাবাড়ী, ডিএমপি, ঢাকা এবং ২।মোঃ মারুফ রহমান @ শুভ (২৪) পিতা-মোঃমাসুম রহমান মাতা-মোসাঃ শিরীন আক্তার, সাং-গচ্ছিনয়াহাট, থানা-রাউজন, জেলা-চট্রগ্রাম বর্তমানে সাং-ফরাজগঞ্জ, ‘মামার মাজার’ এর বিপরীতে মেইল ব্যারাক আক্তার সাহেব এর ভাড়াটিয়া থানা-গেন্ডারিয়া ডিএমপি ঢাকাদ্বয়কে জয়পুরহাট জেলা ও ডিএমপি ঢাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

গত ১৪ আগস্ট সকাল অনুমান সাড়ে ৬ টার সময় সাজ্জাদ হোসেন @ শান্ত (১৭) এর মৃতদেহ মুন্সীগঞ্জ জেলার শ্রীনগর থানার নিমতলী সাকিনস্থ নিমতলী বড়মাঠের দক্ষিন পাশের জনৈক আঃ হক এর পুকুর হতে স্থানীয় গ্রামবাসী উদ্ধার করে।

শ্রীনগর থানা পুলিশ মোঃ সাজ্জাদ হোসেন শান্ত এর মৃতদেহর সুরতহাল প্রতিবেদন প্রস্তুত করে এবং ভিকটিম এর পিতা- মোঃ এনায়েত হোসেন (৫১) এর অভিযোগের প্রেক্ষিতে অপমৃত্যু মামলা নং-১১/২০ তারিখ-১৪/০৮/২০২০ রুজু হয়।

থানা পুলিশ মৃতুর সঠিক কারণ নির্ণয় করার জন্য ময়নাতদন্তের জন্য জেনারেল হাসপাতাল, মুন্সীগঞ্জ মর্গে মৃতের লাশ প্রেরন করেন। অতঃপর ময়নাতদন্ত রিপোর্টে ডাক্তার হত্যা মতামত প্রদান করেন।

ভিকটিম এর মা বাদীনি সালমা হোসেন চান বানু এর মৌখিক আমলযোগ্য অভিযোগের ভিত্তিতে গত ১৬ আগস্ট ঘটনাস্থল পরিদর্শন পূর্বক প্রাথমিক সত্যতা পাওয়ায় জিজ্ঞাসাবাদের জন্য গত ২২ আগস্ট সকাল ৭ টায় পিবিআই বগুড়া জেলা পুলিশের সহায়তায় আসামী মোঃ নয়ন মিয়া (২২) হেফাজতে নেওয়া হয় ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে ঘটনার সাথে সম্পৃক্ততা থাকার কথা স্বীকার করে, তার দেওয়া তথ্য মতে বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করে গেন্ডারিয়া থানাধীন ধুপখোলা মাঠ থেকে আসামী মোঃ মারুফ রহমান @ শুভ (২৪) কে ইং ২৩ আগস্ট দুপুর ১২ টা ১০ মিনিটে জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেওয়া হয় ।

আসামীদ্বয়কে জিজ্ঞাসাবাদে উভয়ই শান্ত হত্যার সাথে সম্পৃক্ততার কথা স্বীকার করে।

অভিযান পরিচালনা শেষে গত ২৩ আগস্ট বিকাল সাড়ে ৫ টায় পিবিআই মুন্সীগঞ্জ অফিসে হাজির হয়ে জানতে পারেে যে, বাদীনি আসামীদের বিরুদ্ধে শ্রীনগর থানায় সূত্রোক্ত মামলা দায়ের করে।মামলাটি পিবিআই এর সিডিউল ভুক্ত মামলা হওয়ায় পিবিআই মুন্সীগঞ্জ জেলা মামলাটি স্ব-উদ্যোগে গ্রহণ করে।

ডিআইজি পিবিআই বনজ কুমার মজুমদার বিপিএম (বার) পিপিএম এর সঠিক তত্বাবধান ও সার্বিক নির্দেশনায় এবং মোহাম্মদ আনোয়ারুল হক পুলিশসুপার, পিবিআই মুন্সীগঞ্জ এর তদারকিতে তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক মোহাম্মদ এমদাদুল হক মামলাটি তদন্ত করেন।

আসামী মোঃ নয়ন মিয়া (২২) ও মোঃ মারুফ রহমান @ শুভ (২৪) জানায় যে, এটি ০১ (এক) বছর আগের ঘটনা।১৩ আগস্ট রাত অনুমান ১০ টা হইতে ১৪ আগস্ট রাত অনুমান ১ টার মধ্যে যেকোন সময় শ্রীনগর থানাধীন নিমতলী সাকিনস্থ নিমতলী বড়মাঠের দক্ষিন পাশের জনৈক আঃ হক এর পুকুর পাড়ে পূর্ব-পরিকল্পিত ভাবে মোঃ সাজ্জাদ হোসেন শান্ত’কে মাথায় আঘাত করে হত্যা করতঃ লাশ গুম করার উদ্দেশ্যে পানিতে ফেলে দেয়।

আসাীম মোঃ নয়ন মিয়া ও আসামী মোঃ মারুফ রহমান @ শুভ এবং আসামী ফতে বেগম (৬৫) গন এটিকে একটি নৌকা ডুবির ঘটনা বলে প্রচার করে।

এ বিষয়ে মুন্সীগঞ্জ জেলার পিবিআই এর পুলিশসুপার, মোহাম্মদ আনোয়ারুল হক জানান যে, সূত্রোক্ত মামলার ঘটনায় আসামী মোঃ নয়ন মিয়া (২২), ২।মোঃ মারুফ রহমান @ শুভ (২৪) দ্বয়কে গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত আসামী মোঃ মারুফ রহমান @ শুভ (২৪) ২৪/০৮/২০২১ খ্রিঃ এবং ২নং আসামী মোঃ নয়ন মিয়া (২২) কে গত ২৪ আগস্ট মুন্সীগঞ্জ আদালতে প্রেরণ করা হলে উক্ত আসামী নিজেকে জড়িয়ে বিজ্ঞ আদালতে ফৌঃকাঃবিঃ ১৬৪ ধারা মোতাবেক দোষ স্বীকার করে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করে।