আলোর ঝিলিক দেখবে হাতিয়া দ্বীপবাসী

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি : স্বাধীনতার পর এই প্রথম বিদ্যুতের উন্নয়ন দেখতে যাচ্ছে নোয়াখালীর মূল ভূখন্ড থেকে বিচ্ছিন্ন হাতিয়া দ্বীপবাসী। জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের হাত ধরে অন্ধকার দ্বীপবাসীর চোখেমুখে এখন আলোর ঝিলিক। দ্বীপবাসীর দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়নে নেয়া হয়েছে ১৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি প্রকল্প। যার মাধ্যমে নিঝুমদ্বীপসহ নোয়াখালীর দ্বীপ উপজেলা শতভাগ বিদ্যুতের আওতায় আসবে।


বিজ্ঞাপন

এ লক্ষে আগস্ট মাসে ট্রাক বোঝাই মালামাল আসা শুরু হয়েছে হাতিয়ায়। নদী পাড়ি দিয়ে আনা এসব মাল নিয়ে যাওয়া হচ্ছে হাতিয়ার উপজেলা সদরের দক্ষিণে হরেন্দ্র মার্কেটের পাশে বালুর মাঠে। যেখানে বিদ্যুতের এই বিশাল প্রকল্প স্থাপন করা হবে। এর আগে বিদ্যুত বিভাগ এই স্থানে ১৬ একর জায়গা অধিগ্রহণ করে বালু ভরাট করে রেখেছে।

প্রকল্পের মালামাল পরিবহনের জন্য ব্যবহার করা হবে প্রায় ১১শ’ ট্রাক। এর মধ্যে ২০ টন ওজনের বড় লরিও ব্যবহার হবে। এজন্য একটি ভাসমান ফেরি আনা হয়েছে। একবার একটি ফেরিতে ১০টির মতো ট্রাক পারাপার করা যাবে। এই ফেরিতে ট্রাকগুলো হাতিয়ার চেয়ারম্যান ঘাট থেকে নলচিরা ঘাটে পৌঁছানো হবে। এছাড়া হাতিয়ার রাস্তাগুলো এসব ট্রাক চলাচলের জন্য উপযোগী করা হচ্ছে। তাই বিশেষ করে ঘাট এলাকায় রাস্তা সম্প্রসারণ করা হয়েছে। ফেরি থেকে ট্রাক নামানোর জন্য ঘাটে বিশাল মাঠ তৈরি করা হয়েছে।

বিশাল এই কর্মযজ্ঞ দেখে জনগণ উল্লসিত। বিভিন্ন বাজারের ওপর দিয়ে আসা ট্রাকগুলো দেখে অগণিত মানুষজনকে চিৎকার করে উল্লাস করতে দেখা গেছে। কেউ কেউ ট্রাকের পাশে দাঁড়িয়ে ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় জানান দিচ্ছেন।