সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান

অপরাধ বানিজ্য

বিশেষ প্রতিবেদক : বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ২৮ সেপ্টেম্বর মঙ্গলবার ঢাকা সহ সারাদেশে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

জানা গেছে, ঢাকা মহানগরীর বনানী ও ভাটারা এলাকায় অধিদপ্তরের ৫টি টিম কর্তৃক পরিচালিত
অভিযানে বাজারে চিনি, ভোজ্যতেল সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়।
এসময় সরকার নির্ধারিত মূল্যে চিনি বিক্রির বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

এছাড়া মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ, আমদানীকারকের তথ্যবিহীন অননুমোদিত পণ্য সংরক্ষণ, মোড়কজাতকরন বিধি লংঘন, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৭টি প্রতিষ্ঠানকে ১,৪৫,০০০/- জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ৪৬টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১০২টি প্রতিষ্ঠানকে ৬,১১,০০০/- (ছয় লক্ষ এগারো হাজার) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা নিত্যপণ্য সহ অন্যান্য সকল পর্যায়ের ব্যবসায়ীদের আইন মেনে এবং নীতি-নৈতিকতা বজায় রেখে ব্যবসা পরিচালনার আহবান জানান।

ভোক্তা অধিকার সমুন্নত রাখতে অধিদপ্তরের নিয়মিত অভিযান /তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে বলেও তিনি জানান।

ভোক্তা অধিকার মুন্সীগঞ্জ কর্তৃক বিভিন্ন প্রতিষ্ঠানে অভিযান : মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর সকাল সাড়ে ১১ টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মুন্সীগঞ্জ জেলা কার্যালয় কর্তৃক টংগিবাড়ি উপজেলার বেতকা চৌরাস্তা এলাকায় অভিযান কার্যক্রম পরিচালিত হয়।

মেয়াদ উত্তীর্ণ ওষুধ দোকানে সংরক্ষণ ও প্রদর্শন করায় মজুমদার ফার্মেসী কে ৩০০০/- টাকা ও নাজিহা ফার্মেসীকে ৩০০০/-টাকা জরিমানা করা হয়।

মিষ্টান্ন দ্রব্যের মূল্য তালিকা প্রদর্শন না করায় সিকদার সুইটমিটকে ১০০০/- জরিমানা করা হয়।
মোট ৩টি দোকান কে ৭০০০/- জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক আসিফ আল আজাদ।

স্যানিটারি ইন্সপেক্টর মোঃ আনোয়ার হোসেন ও ব্যাটালিয়ন আনসার মুন্সীগঞ্জ এর একটি টিম অভিযানে সহযোগিতা করেন।