বাস ভাড়ায় নৈরাজ্য বন্ধে বিআরটিএ-এর অভিযান

রাজধানী

নিজস্ব প্রতিবেদক : গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত। বেলা ১১ টা থেকে শুরু হয় এ অভিযান।
অভিযানে নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি আদায়ের অভিযোগে জরিমানাও করা হচ্ছে। এদিকে, বাসে অর্ধেক ভাড়া বা হাফ পাসের ব্যবস্থা কার্যকরের দাবিতে কয়েক দিন ধরে রাজধানীর সড়ক অবরোধ করছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। যদিও বিষয়টি সুরাহার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোনো উদ্যোগ এখনো নেয়া হয়নি।
এরই ধারাবাহিকতায় মঙ্গলবারও হাফভাড়া পাশসহ গণপরিবহনে নারীদের নিরাপত্তা নিশ্চিতের দাবিতে রাজধানীর বকশি বাজার মোড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা অবস্থান কর্মসূচি পালন করছে।
এছাড়াও একই দাবিতে নীলক্ষেত মোড় ও সায়েন্স ল্যাবে বিক্ষোভ সমাবেশে করছে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন ছাত্র সংগঠন। সোমবার অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে বিআরটিএ’র ১০ টি ভ্রাম্যমাণ আদালত ঢাকা ও চট্টগ্রামে ৫৬ টি গণপরিবহনকে এক লাখ ৯৫ হাজার ৫০০ টাকা জরিমা
ডিজেলের দাম প্রতি লিটারে ১৫ টাকা বাড়ানোয় ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসভাড়া বেড়েছে ২৬ থেকে ২৭ শতাংশ। শিক্ষার্থীরা বলছেন, নতুন ভাড়া কার্যকর হওয়ার পর তাঁদের কাছ থাকে আগের মতো অর্ধেক ভাড়া নেওয়া হচ্ছে না। অর্ধেক ভাড়া দিতে গেলে বাসের চালক ও সহকারীরা বাজে ব্যবহার করেন। বাস থেকে নামিয়ে দেওয়ার ঘটনাও ঘটে।
এরই মধ্যে গত শনিবার বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজের এক শিক্ষার্থী অভিযোগ করেন, অর্ধেক ভাড়া দিতে চাওয়ায় ধর্ষণের হুমকি দেওয়া হয়েছে। এ ঘটনায় ‘ঠিকানা পরিবহনে’র বাসের চালক ও সহকারীকে গতকাল আটক করে র‌্যাব।


বিজ্ঞাপন