ঢাকার ওয়ার্ডে ওয়ার্ডে টিকাদান শুরু

স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : ঢাকার দুই সিটি করপোরেশনের সব ওয়ার্ডে আজ থেকে শুরু হয়েছে করোনা টিকাদান। এই কার্যক্রম চলবে আগামী তিন দিন। কর্মসূচি অনুযায়ী সকাল ৯ টা থেকে শুরু হয়েছে টিকা দেয়া, যা চলবে বেলা ৪ টা পর্যন্ত।
টিকা দিতে সকাল থেকে কেন্দ্রগুলোয় রয়েছে প্রত্যাশীদের ভিড়। বিশেষ এই কর্মসূচিতে নিবন্ধন করা ব্যক্তিদের পাশাপাশি নিবন্ধন করেননি এমন মানুষও টিকা নিতে পারছেন। টিকাদান কেন্দ্রেই রাখা হয়েছে নিবন্ধনের ব্যবস্থা।
এছাড়া স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের সুপারিশপত্র দিয়েও নেয়া যাচ্ছে টিকা। ওয়ার্ডভিত্তিক এই টিকাদান কর্মসূচিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হবে। প্রথম ডোজ নেওয়ার দুই মাস পর একই কেন্দ্র থেকে নেয়া যাবে দ্বিতীয় ডোজ।
এর আগে, গত ১৬ থেকে ১৯ নভেম্বর ঢাকার কড়াইল বস্তিতে টিকা প্রয়োগ করা হয়। সেসময়ই ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নি¤œ আয়ের এলাকাগুলোতে টিকা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৭৫ এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫৪টি ওয়ার্ড রয়েছে। এসব ওয়ার্ডে সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত টিকাদান চলবে।
মূলত সুরক্ষা অ্যাপে নিবন্ধনের মাধ্যমে দেশে কোভিড টিকা নিতে হলেও এর আগেও বিশেষ কর্মসূচিতে নিবন্ধন ছাড়াই টিকাদান হয়েছে। গত ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে টিকাদান শুরু করে স্বাস্থ্য অধিদপ্তর।
স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে, সোমবার পর্যন্ত সারাদেশে ৫ কোটি ৫২ লাখ ৯৯ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছে। এরইমধ্যে দুই ডোজ টিকা নিয়েছে ৩ কোটি ৫১ লাখ ২০ হাজারের বেশি মানুষ।
সোমবার পর্যন্ত ৬ কোটি ৮৮ লাখ ৭৪ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসের টিকার জন্য নিবন্ধন করেছেন বলে জানাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য।


বিজ্ঞাপন