পুলিশের বাঁধাকে ফুল দিয়ে বরণ করে নিলেন শিক্ষার্থীরা

রাজধানী

৪ দাবিতে শাহবাগে আন্দোলন


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক : চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধিসহ ৪ দফা দাবিতে রাজধানীর শাহবাগে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের আন্দোলনে পুলিশ বাঁধা দিয়েছে। তবে বাঁধার সম্মুখীন হওয়ার পর পূর্বের জায়গায় ফিরে এসে পুলিশেকে ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন শিক্ষার্থীরা।
বুধবার দুপুর সাড়ে ১২টায় শাহবাগের প্রজন্ম চত্ত্বর থেকে মিছিল নিয়ে শাহবাগ মোড় হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে যেতে চাইলে পুলিশ বাঁধা দেয়। পরে প্রজন্ম চত্ত্বরেই অবস্থান নেয় শিক্ষার্থীরা। এসময় তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলন কর্মসূচি ঘোষণা দেন।
কর্মসূচির অংশ হিসেবে বুধবার রাজধানীর শাহবাগ প্রজন্ম চত্বরে সর্বদলীয় ছাত্র ঐক্য পরিষদের ব্যানারে ঢাকা, জাহাঙ্গীরনগর, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়-কলেজের শতাধিক শিক্ষার্থী অবস্থান করেন।
আন্দোলনে অংশ নেয়া তারেক রহমান বলেন, আজ আমরা আমাদের পরিবারের টাকা দিয়ে চলছি। অথচ আমাদের কথা ছিল আমরা পরিবারকে চালাবো। কিন্তু আমাদের দেশের যে অবস্থা আমরা আমাদের দাবি নিয়ে মাঠে নামতে হচ্ছে।
চার দফা দাবিগুলো হলো: সকল চাকরিতে আবেদনের বয়সসীমা স্থায়ীভাবে বৃদ্ধি করতে হবে।
নিয়োগ দুর্নীতি ও জালিয়াতি বন্ধ করতে হবে, নিয়োগ পরীক্ষার (প্রিলি ও রিটেন) প্রাপ্ত নম্বরসহ ফলাফল প্রকাশ করতে হবে। চাকরিতে আবেদনের ফি সর্বোচ্চ ১০০ টাকা করতে হবে। একই সময়ে একাধিক নিয়োগ পরীক্ষা বন্ধ করে সমন্বিত নিয়োগ পরীক্ষার ব্যবস্থা করতে হবে।