সরকারের অনুদান পাননি এমন কেউ নেই: খাদ্যমন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আমরা মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছি। মানুষের জীবনমান উন্নয়নের জন্য সরকার কাজ করছে। এমন কোনো ব্যক্তি নেই, যে বর্তমান সরকারের অনুদান পাননি।
সোমবার নওগাঁর পোরশা উপজেলার কাতিপুর কালিনগর হাইস্কুল মাঠে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। উপজেলা প্রশাসনের আয়োজনে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাস্তবায়নাধীন ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা’ শীর্ষক কর্মসূচির আওতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মধ্যে বাইসাইকেল ও শিক্ষা অনুদান বিতরণ করা হয়।
খাদ্যমন্ত্রী বলেন, ২০০৮ সালের বাংলাদেশ আর বর্তমানের বাংলাদেশ সম্পূর্ণ আলাদা। জনগণ ১০টাকা কেজি দরে খাদ্যবান্ধব চাল পাচ্ছে। করোনাকালে এ দেশে কেউ না খেয়ে মারা যায়নি। দেশে পর্যাপ্ত খাদ্য মজুদ আছে। কৃষকরা ফসলের ন্যায্যমূল্য পাচ্ছেন।
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছেলে-মেয়েদের পড়াশুনার তাগিদ দিয়ে তিনি বলেন, তোমাদের জীবনমান উন্নয়নের জন্য সরকার সব রকমের সহায়তা দিচ্ছেন। আগে এ সম্প্রদায়ের কেউ পড়াশুনা করতো না। বর্তমানে তাদের ছেলে মেয়েরা পড়াশুনা শিখে চাকরি করছে।
উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভালোভাবে পড়াশুনা করা এবং টাকায় কোনো চাকরি না, মেধায় চাকরি হবে বলেও জানান খাদ্যমন্ত্রী।
পোরশা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ শাহ মঞ্জুর মোরশেদ চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাকির হোসেন, আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম, সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন, ইউআরসি ইনস্ট্রাক্টর কামারুজ্জামান সরদার, শিক্ষা কর্মকর্তা মাযহারুল ইসলাম।
পরে খাদ্যমন্ত্রী ৩০ জন প্রাথমিক শিক্ষার্থীর মধ্যে ২ হাজার ৪০০টাকা করে, ১৫ জন মাধ্যমিক শিক্ষার্থীর মধ্যে ৬ হাজার টাকা করে ও ১০ জন মাধ্যমিক নারী শিক্ষার্থীর মধ্যে একটি করে বাইসাইকেল এবং প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় ৫০ জন নৃ-গোষ্ঠীর পরিবারের মধ্যে একটি করে গরুর বাচুর ও উপকরণ বিতরণ করেন।


বিজ্ঞাপন