রাস্তা নির্মানে নিম্নমানের সামগ্রী ব্যবহারের অভিযোগ

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে আজ ১০টি অভিযোগের বিষয়ে ২টি অভিযান পরিচালনা করা সহ ৮টি দপ্তরে পত্র প্রেরণ করা সহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে


বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদক : স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সাভার, ঢাকা এর আওতাধীন রাস্তা নির্মাণে ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১-এর উপ-পরিচালক মোঃ হুমায়ুন কবীরের নেতৃত্বে রবিবার ১৯ ডিসেম্বর, একটি অভিযান পরিচালনা করেছে এনফোর্সমেন্ট টিম।

দুদক টিম অভিযোগ যাচাই ও সত্য উদঘাটনে জন্য সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করে। পরিদর্শনকালে নির্মিত রাস্তার পূরুত্ব পরিমাপ করে ও নমুনা সংগ্রাহ পূর্বক তা এলজিইডি’র ল্যাবে পরীক্ষা করে টেস্টের রিপোর্ট সংগ্রহ করে এবং সংশ্লিষ্ট কাজের রেকর্ডপত্র সংগ্রহ করে।

অভিযানে প্রাপ্ত সকল তথ্য-প্রমাণ ও রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, ভোলা-এর বিরুদ্ধে ঠিকাদারের সাথে যোগসাজশপূর্বক রাস্তা নির্মাণ কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয়, বরিশাল-এর সহকারী পরিচালক রাজকুমার সাহার নেতৃত্বে রবিবার ১৯ ডিসেম্বর অপর একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়েছে।

দুদক টিম সরোজমিনে উক্ত দপ্তর ও রাস্তা পরিদর্শন করে এবং অভিযোগ সংশ্লিষ্ট কর্মকর্তা ও ঠিকাদারের সাথে কথা বলে এবং প্রয়োজনীয় রেকর্ডপত্র সংগ্রহ করে।

কাজের মান যাচাইয়ের জন্য রাস্তার বিভিন্ন পরিমাপ করে এবং নমুনা সংগ্রহ করেছে। এক্ষেত্রে প্রাপ্ত নথিপত্র ও তথ্য-প্রমাণ যাচাইপূর্বক পরবর্তীতে অনুসন্ধানের বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবে সংশ্লিষ্ট এনফোর্সমেন্ট টিম।

এছাড়াও দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন-১০৬) আগত অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য ৮টি দপ্তরে দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে পত্র প্রেরণ করা হয়েছে।