বিআইডব্লিউটি এর এর বিরুদ্ধে ত্রুটিপূর্ণ ইন্জিন সহ ছাড়পত্র প্রদান, পঞ্চগ্রাম ইউনিয়ন ভুমি অফিসের অফিস সহায়কের পকেট থেকে ঘুষের ২৯,৯০০ টাকা উদ্ধার

অন্যান্য এইমাত্র

!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে গতকাল সোমবার ৯ টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হয়েছে এবং ২ টি অভিযান পরিচালনা করা সহ ৭ টি দপ্তরে পত্র প্রেরণ করা হয়েছে !!


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিনিধি ঃ ত্রুটিপূর্ণ ইঞ্জিন নিয়ে লঞ্চের ছাড়পত্র পাবার অভিযােগের বিষয়ে বিআইডব্লিউটিএ সদর দপ্তর ও সরেজমিনে লঞ্চ টার্মিনাল সদরঘাটে অভিযান পরিচালনা করেছে দুদক। দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মাহবুবুল আলম ও সহকারী পরিচালক মােহাম্মদ নুর আলম সিদ্দিকী এর সমন্বয়ে গঠিত এনফোর্সমেন্ট টিম গতকাল সোমবার ১৪ ফেব্রুয়ারি, এই অভিযান পরিচালনা করে। অভিযানকালে অভিযােগের ব্যাপারে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান সহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তাদের সাথে টিম কথা বলে এবং সংশ্লিষ্ট রেকর্ডপত্র সংগ্রহপূর্বক পর্যালােচনা করে। রেকর্ডপত্র পর্যালােচনাপূর্বক কার্যকরী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিশনে প্রতিবেদন দাখিল করবে এনফোর্সমেন্ট টিম।

পঞ্চগ্রাম ইউনিয়ন ভূমি অফিস, লালমনিরহাট সদর, লালমনিরহাট এর ইউনিয়ন ভূমি সহকারী, মো: শহিদুল ইসলাম ও অফিস সহকারী আছিম উদ্দিন কর্তৃক পরস্পর যোগসাজশে ভূমি উন্নয়ন কর, রেজিস্ট্রেশন ও অন্যান্য যে কোন ধেরনের অতিরিক্ত অর্থ আদায় বিষয়ে দুদক, সজেকা, রংপুর থেকে অপর একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।

অভিযানকালে এনফোর্সমেন্ট টিম ছদ্মবেশে পঞ্চগ্রাম ইউনিয়ন ভূমি অফিসে আগত সেবাগ্রহীতাগণের নিকট হতে অতিরিক্ত অর্থ আদায় সংক্রান্ত অভিযোগের সত্যতা পেয়ে উক্ত ভূমি অফিসে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো: শহিদুল ইসলাম ও অফিস সহায়ক মো: আছিম উদ্দিন এর ব্যবহৃত অফিসিয়াল ড্রয়ার, পকেট ও মানিব্যাগ তল্লাশি করে ২৯,৯০০ টাকা পাওয়া যায়। উক্ত টাকার উৎস সম্পর্কে ভূমি সহকারী কর্মকর্তা কে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি কোন সদুত্তর দিতে না পারায় বিষয়টি লালমনিরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মাহমুদা মাসুম কে অবহিত করা হয়। তিনি উক্ত ইউনিয়ন ভূমি অফিসে এসে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো: শহিদুল ইসলাম ও অফিস সহায়ক আছিম উদ্দিনকে উদ্ধারকৃত অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসাবাদ করেন।

এতে দেখা যায়, উক্ত অফিসে ২৭/০১/২০২২ তারিখ থেকে ১৪/০২/২০২২ তারিখ পর্যন্ত আদায়কৃত ভূমি উন্নয়ন কর, খারিজ খতিয়ান সংক্রান্ত যাবতীয় আদায় সংশ্লিষ্ট ব্যাংক হিসাবে জমা না করে উক্ত ব্যক্তিগণ নিজ জিম্মায় রেখেছেন।

যা গুরুতর অনিয়ম বিধায়, উপজেলা নির্বাহী অফিসার জেলা প্রশাসক লালমনিরহাট এর সাথে আলোচনা সাপেক্ষে অভিযোগ সংশ্লিষ্ট অফিস সহায়ক মো: আছিম উদ্দিন-কে তাৎক্ষণিকভাবে পাটগ্রাম উপজেলার একটি ইউনিয়ন ভূমি অফিসে বদলী করা সহ তদন্ত সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

এছাড়া, উক্ত অফিসে কর্মরত সকলকে অভিযোগের প্রেক্ষিতে যে কোন ধরনের অতিরিক্ত অর্থ আদায় সংক্রান্ত কোন অভিযোগ হলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা হবে মর্মে সতর্ক করেন। অভিযান প্রসঙ্গে বিস্তারিত প্রতিবেদন কমিশন বরাবর দাখিল করবেন এনফোর্সমেন্ট টিম।