ডায়রিয়া- আতঙ্ক নয়, দ্রুত পদক্ষেপ প্রয়োজন

অন্যান্য এইমাত্র জাতীয় স্বাস্থ্য

সুমন হোসেন ঃ গরমের তীব্রতা বৃদ্ধির সাথে সাথে ডায়রিয়া ও পানিশূন্যতা জনিত রোগ বৃদ্ধি পেতে পারে। পানীয়জল ও খাদ্যের যথাযথ ব্যবহারের ভুলে এই সময় এ ধরনের রোগ বৃদ্ধি পেতে পারে।


বিজ্ঞাপন

সম্প্রতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঝিকরগাছা, যশোরে গত ৭ দিনে ডায়রিয়া ও পানিশূন্যতা জনিত রোগে আউটডোরে সেবা নিয়েছেন ২১ জন, আইএমসিআই কর্নারে সেবা নিয়েছেন ২১ জন ও অন্তঃবিভাগে ভর্তি হয়ে চিকিৎসা গ্রহণ করেছেন ১২ জন। যা তুলনামূলকভাবে কিছুটা বেশি হলেও আশংকাজনক নয়।

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, ডায়রিয়া ও এর চিকিৎসা নিয়ে কিছু ব্যক্তি অসাধু উদ্দেশ্যে বিভ্রান্তি ছড়াচ্ছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সহ সকল পর্যায়ের সরকারি স্বাস্থ্যসেবাকেন্দ্রে ডায়রিয়া রোগীদের চিকিৎসার জন্য উন্নত ব্যবস্থা আছে। এছাড়া ওআরটি কর্নার থেকে নিয়মিত পর্যাপ্ত পরিমানে খাবার স্যালাইন সরবরাহের ব্যবস্থা রাখা আছে।

উপজেলায় যেকোন ধরনের রোগের প্রাদূর্ভাব রোধে ও তাৎক্ষনিক ব্যবস্থা গ্রহণের জন্য একটি দক্ষ মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।

এ প্রসঙ্গে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ঝিকরগাছা, যশোর এর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রশিদুল আলম জানান, ‘হঠাৎ তাপমাত্রা বৃদ্ধি ও অনিরাপদ খাদ্যাভাসের কারনে ডায়রিয়া বৃদ্ধি পেতে পারে। ডায়রিয়া জনিত লক্ষনে পর্যাপ্ত পরিমানে খাবার স্যালাইন পান করুন, স্বাভাবিক খাবারের পাশাপাশি তরল খাবার গ্রহণ করুন এবং যেকোন স্বাস্থ্যগত সমস্যায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা গ্রহণ করুন।‘