সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে ১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

Uncategorized অন্যান্য আন্তর্জাতিক

বিশেষ প্রতিবেদক ঃএমন বিশ্ব গড়ি, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি।”
শনিবার ২ এপ্রিল, এমন বিশ্ব গড়ি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকাশিত করি এই প্রতিপাদ্য কে সামনে রেখে, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে ১৫তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী নুরুজ্জামান এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু এমপি।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আক্তার।

অটিজম বিষয়ে কাজের স্বীকৃতি হিসেবে অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে চার ক্যাটাগরিতে পুরস্কার প্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি।

অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন সফল ব্যাক্তি ক্যাটাগরিতে পুরষ্কার পান মাসুদুল ঈমান রিজভী (মারজুক), মোঃ মুনকাসির এনাম ও ইসাবা হাফিজ সুশ্মি,।
অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর উন্নয়ন ও সুরক্ষার ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এমন প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পায় এন. আই. খান ফাউন্ডেশন, আরটিভি, Foundation for Women & Child Assistance (FWCA); অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন জনগোষ্ঠীর উন্নয়ন ও সুরক্ষার ক্ষেত্রে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এমন ব্যক্তি ক্যাটাগরিতে পুরস্কার পান সুবর্ণা চাকমা, অধ্যাপক খন্দকার আব্দুল্লাহ আল মামুন এবং অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ছেলেমেয়েদের সফল পিতা-মাতা ক্যাটাগরিতে পুরস্কার পান শারমিন চৌধুরী।

এসময় প্রধানমন্ত্রী অটিস্টিক শিশুদের প্রতি সহানুভূতিশীল হওয়ার জন্য নীল আলো প্রজ্বলন করেন এবং ‘বলতে চাই’ ও ‘স্মার্ট অটিজম বার্তা’ নামক দুটি অ্যাপসের উদ্বোধন করেন।

শেষে অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন শিশুদের পরিবেশনায় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন