চারু নিকেতন অঞ্জলি জুয়েলার্সের নামে স্বর্ণ বিক্রির অনলাইন পেইজের মাধ্যমে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়া ৫ জন প্রতারক চক্রের সদস্য গ্রেফতার

Uncategorized অপরাধ

নিজস্ব প্রতিবেদক ঃ গত ১৫ ই ডিসেম্বর, সিলেট শহরের একজন ভুক্তভোগী এসএমপির জালালাবাদ থানায় “চারু নিকেতন (Anjali jewllers)” নামক স্বর্ণ বিক্রির একটি অনলাইন পেজের মাধ্যমে প্রতারিত হওয়ার ঘটনা সাধারণ ডায়েরি ভুক্ত করেন। থানায় সাধারণ ডায়েরি করার পাশাপাশি তিনি র‌্যাব-৯ এর কর্তৃপক্ষের নিকট প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ করেন।

অনলাইন প্রতারণার এই অভিযোগটি প্রাপ্ত হয়ে টিম র‌্যাব-৯ আভিযানিক কার্যক্রম শুরু করে। অত্যন্ত কৌশলী এবং অনলাইন কার্যক্রমে পারদর্শী এই প্রতারক চক্র কে শনাক্ত করা কঠিন হয়ে পড়ে।

দীর্ঘ সময় এই নিয়ে গোয়েন্দা তৎপরতার এক পর্যায়ে গত শনিবার ৩০ এপ্রিল, র‌্যাব-৯ এর একটি বিশেষ আভিযানিক দল সিএমপির, বাকালিয়া থানাধীন এলাকায় অভিযান চালিয়ে চক্রের মূল হোতাসহ পাঁচজনকে গ্রেফতার করতে সক্ষম হয়।

গ্রেফতারকৃত ব্যক্তিরা যথাক্রমে, আয়েশা সিদ্দিকা (২০) [মূলহোতা], আব্দুল আল মোমেন @ বাক্কার (২৬)[সহযোগী মূলহোতার স্বামী], মোঃ ওসমান গনি সরোয়ার (২৩) [সহযোগী], মোঃ বাবর আলী শেখ (২৫) [সহযোগী] এবং মোঃ মেহেদী হাসান (১৭) [সহযোগী]।
গ্রেফতারকৃত ব্যক্তিদের নিকট থেকে প্রতারণার কাজে ব্যবহৃত ৬টি মোবাইল ফোন এবং ৭টি সিম উদ্ধার করা হয়।

অভিযোগকারীর অভিযোগ এবং গ্রেফতারকৃত ব্যক্তিদের জিজ্ঞাসাবাদে স্বর্ণ বিক্রির ভুয়া অনলাইন পেইজ “চারু নিকেতন (Anjali jewllers)” ব্যবহার করে প্রতারক চক্রের বিশাল প্রতারণা কার্যক্রম সম্পর্কে জানা যায়।

আয়েশা সিদ্দিকা হচ্ছেন এই পেইজের এডমিন এবং বাকি আসামিরা সহযোগী। এছাড়াও অজ্ঞাত নামা ব্যক্তিরা এই চক্রের সাথে যুক্ত আছেন।

আয়েশা সিদ্দিকা মূলত Next Your Shopping নামক একটি অনলাইন পেইজের মাধ্যমে কাপড় বিক্রি করতেন। কিন্তু ছয় মাস আগে তিনি প্রতারণার উদ্দেশ্যে ফেসবুকে “চারু নিকেতন (Anjali jewllers)” নামক স্বর্ণ বিক্রির পেইজ ওপেন করেন।

তার এই পেইজের বর্তমান ফলোয়ার্সের সংখ্যা সাত হাজারের অধিক। কম দামে এবং কিস্তিতে আকর্ষণীয় ডিজাইনের স্বর্ণের গহনার পোস্ট দিয়ে জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করতেন।

ক্রেতারা পেইজে নক করে বিস্তারিত জানতে চাইলে বলা হত গহনা কিনতে হলে অ্যাডভান্স ৫০% টাকা বিকাশ করতে হবে। অ্যাডভান্স বিকাশ করা সম্পন্ন হলে এই প্রতারকরা নিত আরেক প্রতারণার আশ্রয়। ভুয়া কুরিয়ার সার্ভিসের ছবি পাঠানো হতো ক্রেতাদের মেসেঞ্জারে।
এরপর ও যখন দেরি হতো তখন এই প্রতারক চক্র আরো টাকা হাতিয়ে নেয়ার জন্য টালবাহানা করত।
অবশেষে ভুক্তভোগী ক্রেতাকে ম্যাসেঞ্জারে এবং ফেসবুকে ব্লক করে দিত এই প্রতারক চক্র।
সরল বিশ্বাসে এবং লোভের বশবর্তী হয়ে প্রতারণার ফাঁদে পা দেয়া এ পর্যন্ত ২৫০ থেকে ৩০০ ব্যক্তির নিকট থেকে ২০ থেকে ২৫ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছে এই চক্রটি।

“অঞ্জলি জুয়েলার্স” নামক একটি জুয়েলারি শপ এর প্রকৃত অবস্থান মৌলভীবাজারের শ্রীমঙ্গল থানা এলাকায়।

এই জুয়েলারি শপ এর মালিকের সাথে কথা বলে জানা যায়, তিনি অনলাইনে স্বর্ণ বিক্রির কোন ফেসবুক পেজ চালান না এবং প্রতারিত হওয়া অনেক ভুক্তভোগী সাধারণ মানুষ তার কাছে অভিযোগ করলে তিনি সংশ্লিষ্ট থানায় এ নিয়ে অভিযোগ করেছেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত ব্যক্তিরা তাদের অপরাধ স্বীকার করেছেন। গ্রেফতারকৃত ব্যক্তিদের বিরুদ্ধে ভুক্তভোগী ডাঃ নিষ্ঠা চক্রবর্তী কর্তৃক দায়েরকৃত এসএমপির জালালাবাদ থানার মামলায় হস্তান্তর করা হয়েছে।
এই প্রতারক চক্রের সাথে জড়িত অজ্ঞাতনামা ব্যক্তিদের গ্রেফতারের লক্ষ্যে র‌্যাব-৯ এর অভিযান অব্যাহত আছে।


বিজ্ঞাপন