এসডিজির লক্ষ‍্যমাত্রা বাস্তবায়নের মাধ‍্যমে উন্নত ও আধুনিক বাংলাদেশ রেখে যেতে সক্ষম হব -নৌপরিবহন প্রতিমন্ত্রী

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ গত সোমবার ১৬ মে, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের স্বপ্ন দেখিয়েছেন কিভাবে ২০৩১ সালের মধ‍্যে মধ‍্যম ও উচ্চ আয়ের দেশে পরিণত হওয়া এবং ২০৪১ সালের মধ‍্যে উন্নত রাষ্ট্রের সম্মান অর্জন করা সম্ভব।

প্রধানমন্ত্রী ইতোমধ‍্যে প্রমাণ করেছেন কিভাবে স্বপ্নকে বাস্তবায়ন করতে হয়; যেমনটি বঙ্গবন্ধু একটি নতুন আত্মমর্যাদাসম্পন্ন দেশ তৈরির স্বপ্নকে বাস্তবে রুপদান করেছিলেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সাস্টেইনএবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি)র লক্ষ‍্যমাত্রাসমূহ বাস্তবায়নের মাধ‍্যমে আমরা আমাদের ভবিষ‍্যত প্রজন্মের জন‍্য একটি উন্নত, আধুনিক ও বিশ্বদরবারে সম্মানিত বাংলাদেশ রেখে যেতে সক্ষম হব।
প্রতিমন্ত্রী গত সোমবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে ‘সাস্টেইনএবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক দ্বিতীয় জাতীয় সম্মেলন ২০২২ এর প‍্যারালাল সেশন-৩’ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মো. আবুল কালাম আজাদের সঞ্চালনায় অন‍্যান‍্যের মধ‍্যে বক্তব‍্য রাখেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক; এফবিসিসিআই’র সাবেক প্রেসিডেন্ট মো. শফিউল ইসলাম মহিউদ্দিন এম.পি; এবং সিপিডি’র ফেলো ড. মুস্তাফিজ রহমান।
অনুষ্ঠানে পররাষ্ট্র, বাণিজ‍্য, শিল্প, শ্রম ও কর্মসংস্থান এবং প্রবাসী কল‍্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণাল য়ের এসডিজিতে অর্জন সম্পর্কিত বিষয়ে আলোচনা করা হয়।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ তুলনামূলক বিচারে কাঙ্ক্ষিতমানে এসডিজি টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন করায় বৈশ্বিকক্ষেত্রে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। কিছু লক্ষ্য নির্দিষ্ট সময়ের আগে, ও অনেক লক্ষ্য ২০১৫ সময়সীমার মধ্যে অর্জন করেছে।
দারিদ্র্য বিমোচন, প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি, খাদ্য নিরাপত্তা, জেন্ডার সমতা নিশ্চিতকরণ, শিশু ও পাঁচ বছরের কম বয়সী শিশু মৃত্যুর হার এবং মাতৃমৃত্যুর হার হ্রাস, টিকাদানের আওতা বৃদ্ধি করা এবং সংক্রামক রোগের প্রাদুর্ভাব হ্রাসেরক্ষেত্রে অসামান্য অগ্রগতি করেছে। দারিদ্র্য হ্রাসের ক্ষেত্রে এটি লক্ষ্যমাত্রা অর্জন করেছে।

এসব অর্জনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের এমডিজি অ্যাওয়ার্ড, সাউথ-সাউথ অ্যাওয়ার্ড, চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ, প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন-সহ অসংখ্য পুরস্কার পেয়েছেন।

বাংলাদেশ সরকার বিশেষ করে জেলা ও উপজেলা পর্যায়ে এসডিজি স্থানীয়করণের কাজ শুরু করেছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশকে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি হিসাবে চিহ্নিত করা হয় এবং বিশ্ব মিডিয়া এবং চিন্তাবিদগণ বাংলাদেশ নিয়ে নানা প্রশংসা করে থাকেন। গত ৫০ বছরে বাংলাদেশের উন্নয়নের যাত্রা অসম ট্র্যাকের মধ্য দিয়ে গিয়ে টেক অফ স্টেজে এসেছে।


বিজ্ঞাপন