খুলনা সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেলের সাফল্য প্রতারক কর্তৃক বিকাশ একাউন্ট হতে হাতিয়ে নেয়া অর্থ ফেরত

Uncategorized অন্যান্য

মামুন মোল্লা (খুলনা) ঃ প্রতারকের নীল নকশা নস্যাৎ করে বিকাশ একাউন্ট হতে হাতিয়ে নেয়া অর্থ উদ্ধার এবং ব্লক করতে সক্ষম হয়েছে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল,খুলনা।

জানা গেছে, খুলনা জেলার পাইকগাছা থানা নিবাসী জনৈক মোঃ ইব্রাহিম খলিলের নিজ নামীয় বিকাশ একাউন্টে ৫০,০০০ টাকা ছিল। গত ২৫ মে, তিনি উক্ত টাকা ক্যাশ আউট করতে গিয়ে দেখেন যে, তার বিকাশ একাউন্টে কোন টাকা নেই। বাংলাদেশ পুলিশের সেবা কার্যক্রম জনগনের দোরগোড়ায় পৌছে দেওয়ার লক্ষ্যে পরিচালিত বিট পুলিশিং এর মাধ্যমে ইব্রাহিম জানতে পারেন যে, পুলিশ এ বিষয়ে কাজ করে ক্ষতিগ্রস্থকে সরাসরি সহায়তা প্রদান করে থাকে। সেই বিশ্বাস থেকে তিনি পাইকগাছা থানায় এই ঘটনার বিষয়ে একটি জিডি করেন। উক্ত জিডির সূত্র ধরে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেল, খুলনা এই বিষয়ে কাজ শুরু করে।
ঐকান্তিক প্রচেষ্টা ও তথ্যপ্রযুক্তির যথোপযুক্ত ব্যবহারের মাধ্যমে এবং পাইকগাছা থানার সহায়তায় যশোর থেকে প্রতারক এজেন্টের নিকট হতে টাকা ক্যাশ আউট করার পূর্বেই সাইবার টিম ২০,০০০ টাকা উদ্ধার করতে সক্ষম হয়। উদ্ধারকৃত টাকা ভুক্তভোগী মোঃ ইব্রাহিম খলিলকে ফেরত প্রদান করা হয়। এছাড়া বিকাশ হতে প্রাপ্ত তথ্যে দেখা যায় যে, হাতিয়ে নেওয়া ৫০,০০০ টাকার মধ্যে প্রতারকের ব্যবহৃত একটি পার্সোনাল বিকাশ একাউন্টে ৩০,০০০ টাকা রয়েছে। সাইবার টিম তাৎক্ষনিক বিকাশের সংশ্লিষ্ট অফিসে ই-মেইল পাঠিয়ে উক্ত একাউন্টের ট্রানজেকশন বন্ধ করানোর ব্যবস্থা করে এবং উক্ত টাকা মোঃ ইব্রাহিম খলিলের পার্সোনাল বিকাশ একাউন্টে পুনরায় ফেরত প্রদানের আবেদন করে। প্রতারকের ব্যবহৃত পার্সোনাল বিকাশ একাউন্টের রেজিস্ট্রেশনে প্রদত্ত ঠিকানা ভুয়া প্রমানিত হয়। ভুক্তভোগী মোঃ ইব্রাহিম খলিল টাকা পেয়ে উচ্ছ্বসিত হন এবং পুলিশের এই কাজের প্রতি কৃতজ্ঞতা ও সন্তুষ্টি প্রকাশ করেন।

মোবাইলে অপরিচিত নম্বর থেকে কল করলে আপনার যেকোনো ডিজিটাল তথ্য প্রদান করা থেকে বিরত থাকতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে স্পর্শকাতর যেকোন বিষয়ে পোস্ট করা বা কোন পোস্টে কমেন্টস বা লাইক দেওয়ার পূর্বে ভালোভাবে এর সত্যতা সম্পর্কে নিশ্চিত হতে হবে। ডিজিটাল জগতে সকলকে সচেতন হতে হবে।


বিজ্ঞাপন