জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং জাতীয় মহিলা সংস্থার যৌথ উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিবেদক ঃ জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং জাতীয় মহিলা সংস্থার যৌথ উদ্যোগে সেমিনার অনুষ্ঠিত হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।
জানা গেছে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয়ে ভোক্তা-অধিকার সংরক্ষণ ও ভোক্তা-অধিকার বিরোধী কার্যপ্রতিরোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ভোক্তা-স্বার্থ সংরক্ষণে এ অধিদপ্তর বাজার তদারকিমূলক অভিযান পরিচালনা, ভোক্তাদের লিখিত অভিযোগ নিষ্পত্তি এবং সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে। সচেতনতা মূলক কার্যক্রমের অংশ হিসেবে আজ ২১ জুন, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবং জাতীয় মহিলা সংস্থার যৌথ উদ্যোগে মহিলা উদ্যোক্তাদের অংশগ্রহণে বেগম ফজিলাতুননেছা মুজিব অডিটরিয়ামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

আরো উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক সাকিউন নাহার বেগম এনডিসি এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক ও সহকারী পরিচালকবৃন্দ। অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য সচিব বলেন, নারীরা এখন বিভিন্ন ক্ষেত্রে অনেক এগিয়ে গেলেও ব্যবসা-বাণিজ্য পরিচালনার ক্ষেত্রে তাদের নানা প্রতিবন্ধকতা মোকাবেলা করতে হয়। এসকল প্রতিবন্ধকতা দূরীকরণে কাজ করছে বাণিজ্য মন্ত্রণালয়। জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বলেন, নারী ক্ষমতায়নে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। তিনি মহিলা উদ্যোক্তাগণকে দেশের প্রচলিত আইন মেনে ব্যবসা কার্যক্রম পরিচালনার আহবান জানান। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক জানান নারী উদ্যোক্তাগণ একইসাথে ব্যবসায়ী ও ভোক্তা। তাই নারী উদ্যোক্তাগণকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন ২০০৯ সম্পর্কে অবহিত করার লক্ষে আজকের এ সেমিনার আয়োজন করা হয়েছে।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার। অনুষ্ঠানে প্রায় দুইশতাধিক মহিলা উদ্যোক্তা অংশগ্রহণ করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *