২৬ তম কমনওয়েলথের বৈঠকে যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রুয়ান্ডার কিগালি পৌঁছেছেন

Uncategorized অন্যান্য

কুটনৈতিক প্রতিবেদক ঃ ২৬ তম কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে (সিএইচওজিএম) যোগ দিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি বৃহস্পতিবার রুয়ান্ডার কিগালি পৌঁছেছেন। লন্ডন ও নাইরোবিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং রুয়ান্ডার সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান।

এই বছর, ২৩-২৫ জুন ২০২২ এর মধ্যে CHOGM অনুষ্ঠিত হচ্ছে “একটি সাধারণ ভবিষ্যত প্রদান: সংযোগ করা, উদ্ভাবন করা, রূপান্তর করা” থিমের অধীনে ত্রিশ জনেরও বেশি সরকার প্রধানের উপস্থিতি। CHOGM এর আগে, একটি প্রাক-CHOGM কমনওয়েলথ পররাষ্ট্র বিষয়ক মন্ত্রীদের সভা (CFAMM) ২৩ জুন ২০২২ এ রুয়ান্ডার কিগালিতে অনুষ্ঠিত হবে।

বিকেলে, পররাষ্ট্রমন্ত্রী তার সমকক্ষ, ডোমিনিকা-এর কমনওয়েলথের পররাষ্ট্রমন্ত্রী ড. কেনেথ এম ড্যারোক্স এবং শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী প্রফেসর জিএল পেইরিসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন যেখানে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয়ের সমগ্র ধারা নিয়ে আলোচনা হয়।

ড. মোমেন ছোট রাষ্ট্রের কমনওয়েলথ মন্ত্রীদের সভায় যোগ দিয়েছিলেন, জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশগুলির জন্য স্থিতিস্থাপকতা তৈরিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দ্বারা দৃঢ় পদক্ষেপের জন্য বাংলাদেশের সমর্থনের আশ্বাস দেন।

পরে সন্ধ্যায়, ডাঃ মোমেন রুয়ান্ডা সরকার, শুচোনা ফাউন্ডেশন এবং ব্রিটিশ এশিয়ান ট্রাস্টের সাথে অংশীদারিত্বে বাংলাদেশ আয়োজিত একটি সাইডলাইন ইভেন্টে যোগ দেন ‘রিথিংকিং মেন্টাল হেলথ: এ কমনওয়েলথ কল টু এমপাওয়ার, কেয়ার অ্যান্ড ট্রান্সপোর্ট’ শিরোনামে। শুচনা ফাউন্ডেশনের পক্ষ থেকে ডব্লিউএইচও-এর মানসিক স্বাস্থ্য ও অটিজম বিষয়ক মহাপরিচালকের মাননীয় উপদেষ্টা মিসেস সায়মা ওয়াজেদ একটি মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

ডাঃ মোমেন রুয়ান্ডার কিগালিতে ২৬তম কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকে ৮ সদস্যের উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *