ভারত থেকে সমরাস্ত্র ক্রয়ের আনুষ্ঠানিক “উইশ-লিস্ট” হস্তান্তর করল বাংলাদেশ

Uncategorized আন্তর্জাতিক

সামরিক বিশ্লেষক ঃ ভারত থেকে সমরাস্ত্র ক্রয়ের আনুষ্ঠানিক “উইশ-লিস্ট” হস্তান্তর করল বাংলাদেশ, এ খবর সংশ্লিষ্ট একটি সুত্রের।
ভারতীয় সূত্র দাবি করেছে ২০১৮ সালে হওয়া ৫০০ মিলিয়ন ডলারের LOC এর আওতায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী ভারত থেকে সমরাস্ত্র ক্রয়ের একটি উইশ লিস্ট ভারতকে হস্তান্তর করেছে। বাংলাদেশ সেনাবাহিনী এবং নৌবাহিনী মুলত এই চাহিদা পত্র ভারতকে হস্তান্তর করেছে বলে জানানো হচ্ছে।

সূত্রমতে বাংলাদেশ সেনাবাহিনী ৩ ধরণের সরন্জাম ক্রয়ের আগ্রহের কথা জানিয়েছে, যেগুলো হল ভারতের তৈরী ৫টি ব্রিজ লেয়ার ট্যাংক BLT-72 (১০ মিলিয়ন ডলার), ৭টি পোর্টেবল স্টিল ব্রিজ (২.২ মিলিয়ন ডলার), টাটা গ্রুপের তৈরী ১১টি MRAP ভেহিক্যালস।

এর বাইরে আগ্রহের তালিকায় রয়েছে মাহিন্দ্রা XUV-500,হেভি রিকভারি ভেহিক্যালস, আর্মর্ড ইন্জিনিয়ারিং রিকন ভেহিক্যালস এবং বুলেট প্রুফ হেলমেট।
অন্যদিকে বাংলাদেশ নৌবাহিনীর পক্ষ হতে যে উইশ লিস্ট ভারতকে হস্তান্তর করা হয়েছে, তাতে আছে লজিস্টিকস শিপ, ফ্লোটিং ডক, অয়েল ট্যাংকার, সমুদ্রগামী টাগ বোট।
অন্যদিকে ভারতের পক্ষ হতে বাংলাদেশকে বেশকিছু সমরাস্ত্র ক্রয়ের অফার করা হয়েছে, যেগুলো হলঃ- আর্টিলারি গান – এম্যুনিশন, মর্টার, রকেট, রাডার, হেলিকপ্টার এবং শিপ বিল্ডিং সার্ভিস।
বিগত ৫ বছর ধরে ঝুলে থাকা ভারত থেকে বাংলাদেশের সমরাস্ত্র ক্রয়ের এই উইশ লিস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে চূড়ান্ত করা হবে বলে জানিয়েছে ভারতীয় সূত্র। তবে এ ব্যাপারে বাংলাদেশের কোন বিশ্বস্ত সূত্র এখনো পাওয়া যায়নি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *