বাংলাদেশে ফের রোহিঙ্গা অনুপ্রবেশ শুরু

Uncategorized জাতীয়

কুটনৈতিক প্রতিবেদক ঃ বাংলাদেশের অভ্যান্তরে আবারও রোহিঙ্গা অনুপ্রবেশ শুরু হয়েছে বলে জানা গেছে, সম্প্রতি মিয়ানমারের অভ্যন্তরে গত কয়েকদিন ধরে সংঘর্ষ চলছে। মিয়ানমারের বাংলাদেশ ও ভারত সীমান্ত সংলগ্ন এলাকা রাখাইন রাজ্যে অব্যাহতভাবে চলা এ সংঘর্ষের প্রভাব পড়ছে সীমান্ত এলাকায়। এ কারণে মিয়ানমার সীমান্ত দিয়ে সীমান্তরক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে আবারও বাংলাদেশে প্রবেশ করছেন রোহিঙ্গারা। গত দুই দিনে ১০-১৫ জন রোহিঙ্গা কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও বালুখালী ক্যাম্পে আশ্রয় নিয়েছেন।
সম্প্রতি মিয়ানমারের আকিয়াব জেলার এশারা বেগম (২৭), সাদেক হোসেন (৪০), মো. তাহের (১৩), মো. শরীফ (৯), বিবি আয়েশা (৭) ও বিবি জান্নাত (৩) পালিয়ে বাংলাদেশে এসেছেন। বাংলাদেশে আসার পর তাদের ট্রানজিট ক্যাম্পে নেওয়ার প্রস্তুতি চলছে।

সূত্র জানিয়েছে, বাংলাদেশে প্রবেশের জন্য প্রস্তুতি নিয়েছে আরও হাজারো রোহিঙ্গা। বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম, তুমব্রু, উখিয়া ও টেকনাফের বিভিন্ন সীমান্ত দিয়ে প্রবেশ করেছেন তারা।মিয়ানমারের বলিবাজার ও সাপ বাজার থেকে বিশাল একটি রোহিঙ্গা দল বাংলাদেশ পালিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে। তারা গতকাল অব্দি বাংলাদেশের সীমান্ত থেকে ৩০ কিলোমিটার দূরে অবস্থান করছেন।

নাইক্ষ্যংছড়ি থানার এসআই জানিয়েছেন,নাইক্ষ্যংছড়ি সীমান্তের অপরদিকে মিয়ানমার সীমান্ত লাগোয়া এলাকায় বেশকিছু সংখ্যক রোহিঙ্গা অনুপ্রবেশ করতে জড়ো হয়েছিল। তবে তাদের সীমান্ত অতিক্রম করতে দেওয়া হয়নি এখনো।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *