নড়াইলে সাইবার সিকিউরিটি এ্যান্ড ডিজিটাল ফরেনসিক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য

মোঃ রফিকুল ইসলাম (নড়াইল) ঃ শনিবার ১৫ অক্টোবর সকালে নড়াইল জেলা পুলিশের আয়োজনে পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলন কক্ষে ‘দক্ষ যুব আইসিটি উন্নয়ন’ এর উদ্যোগে সাইবার সিকিউরিটি এ্যান্ড ডিজিটাল ফরেনসিক প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

মোসা: সাদিরা খাতুন, পুলিশ সুপার, নড়াইল এর সভাপতিত্বে নিরাপদ সাইবার পরিবেশ গড়ে তুলতে এবং সাইবার অপরাধী শনাক্তকরণে পুলিশ সদস্যদের প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে উক্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

পুলিশ সুপার বলেন, ইন্টারনেট বা তথ্য প্রযুক্তি ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেলেও বাড়ছে না প্রযুক্তির সচেতন ব্যবহারকারীর সংখ্যা। ফলে মানুষ আর্থিক লেনদেন বা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করার সময় ইচ্ছা বা অনিচ্ছায় সাইবার অপরাধে জড়িয়ে পড়ছে/সাইবার অপরাধের শিকার হচ্ছে।

সাইবার অপরাধ নিয়ন্ত্রণে এ সময় ডিজিটাল ডিভাইসের নিরাপত্তা, নেটওয়ার্ক অ্যাক্সেস, ব্যবহার, নিয়ন্ত্রণ এবং সোশ্যাল মিডিয়া বা ওয়েবসাইট থেকে আইনী কাজের সহায়তার জন্য ডিজিটাল পদ্ধতিতে তথ্য সংগ্রহ ও সংরক্ষণ, সাইবার পেট্রোলিং, সাইবার বুলিং সহ সাইবার সিকিউরিটি সম্পর্কিত বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এছাড়া কোন অপরাধ সংঘটিত হলে দ্রুত সংশ্লিষ্ট ডিভাইস জব্দ করে ভিকটিম/অপরাধীর ব্যবহৃত কম্পিউটার, ফোন, পেনড্রাইভ বা তার ইমেইল হতে ভয়েস কল, অডিও, ভিডিও সহ আনুষঙ্গিক বিষয়াদি খুঁটিনাটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রাসঙ্গিক তথ্য খুঁজে বের করার পদ্ধতি সহ ডিজিটাল ফরেনসিক বিষয় সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

এ সময় নড়াইল জেলা পুলিশের বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাগণ সহ সংশ্লিষ্ট অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *