রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ প্রশিক্ষণ গ্রহণ শুরু করেছে।

৫০টির অধিক গ্রুপকে প্রশিক্ষণ প্রদান করা হবে।প্রশিক্ষনের মেয়াদ হবে আনুমানিক ৪ থেকে ১২ মাস পর্যন্ত। প্রশিক্ষণ প্রোগ্রামে বিভিন্ন বিষয়ের ওপর কোর্স অন্তর্ভুক্ত থাকবে। প্রতিটি কোর্সের স্থায়িত্ব হবে ২-৬ সপ্তাহ। এতে থাকবে থিওরেটিক্যাল, প্র্যাকটিক্যাল এবং রূপপুর প্রকল্পে অন-জব ট্রেনিং।

জেনারেল কন্ট্রাক্ট অনুযায়ী রাশিয়া ১,১১৯ জন বাংলাদেশীকে কয়েকটি ধাপে প্রশিক্ষণ প্রদান করবে।

এছাড়াও আরো ৩০৫ জন রিজার্ভ স্টাফ হিসেবে প্রশিক্ষণ পাবেন। রাশিয়ায় প্রশিক্ষণ লাভ করবেন ৮৫০ জন এবং বাকীরা রুশ প্রশিক্ষকদের তত্বাবধানে রূপপুর এনপিপি ট্রেনিং সেন্টারে। প্রশিক্ষণ পরিচালনা করবেন রাশিয়ার নভোভারোনেঝ নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট বিশেষজ্ঞরা।

নভোভারোনেঝ এনপিপি বাংলাদেশের রূপপুর এনপিপির রেফারেন্স প্রকল্প হিসেবে বিবেচিত। সিম্যুলেটর ট্রেনিং এর জন্য রূপপুর প্রশিক্ষণ কেন্দ্রটিকে ইতোমধ্যে প্রস্তুত করা হয়েছে।

যুক্ত করা হয়েছে অত্যাধুনিক সিম্যুলেটর সিস্টেম। রোসাটম টেকনিক্যাল একাডেমীর প্রশিক্ষকরা সিস্টেম ডিবাগিং কার্যক্রম পরিচালনা করেন। রোসাটম কর্পোরেশন প্রধান বলেছেন, রাশিয়া কখনো এই প্রকল্পকে অসহায় অবস্হায় পড়তে দিবেনা।

রূপপুর এনপিপি ট্রেনিং সেন্টারটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশী বিশেষজ্ঞ গোলাম শাহীনুর ইসলাম। তিনি ২০১৮-১৯ সেশনে রসাটম টেকনিক্যাল একাডেমীতে কৃতিত্বের সাথে প্রশিক্ষণ প্রোগ্রাম সম্পন্ন করেন। (সুত্রঃ বিএমএ)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *