ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতাল, দেশে প্রথমবারের মত Spinal Muscular Atrophy তে আক্রান্ত কোনো শিশুর জন্য জিন থেরাপি প্রদান করতে যাচ্ছে

Uncategorized জাতীয়

নিজস্ব প্রতিবেদক ঃ ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতাল, দেশে প্রথমবারের মত Spinal Muscular Atrophy তে আক্রান্ত কোনো শিশুর জন্য জিন থেরাপি প্রদান করতে যাচ্ছে। Spinal Muscular Atrophy একটি বিরল ও জটিল স্নায়ুতন্ত্রের জন্মগত রোগ যা জেনেটিক কারনে হয়ে থাকে। বিগত শতকে এর কোনো চিকিৎসা ছিল না।

যার কারনে সারা পৃথিবীতে অসংখ্য শিশু মৃত্যুবরণ করেছে। এ রোগে আক্রান্ত শিশুরা বসতে বা দাঁড়াতে পারে না। তবে তাদের বুদ্ধিমত্তা ঠিক থাকে। কিন্তু শ্বাসতন্ত্রের ইনফেকশন এবং জটিলতার জন্য মৃত্যুবরণ করে।

বর্তমানে একটি বহুজাতিক ঔষধ কোম্পানি নোভাটিস Onasemnogene Abeparvovec নামক এ রোগের জন্য সম্পূর্ণ নিরাময়যোগ্য জিন থেরাপি আবিষ্কৃত করেছে যা USFDA কর্তৃক স্বীকৃত এবং ২ বছরের কম বয়সী শিশুদের Spinal Muscular Atrophy এর চিকিৎসায় ব্যবহার করা হয়। চিকিৎসাটি অত্যন্ত ব্যয়বহুল (প্রায় ২২ কোটি টাকা) বিধায় আমাদের দেশে এমন রোগী থাকা সত্ত্বেও বিনা চিকিৎসায় অনেক শিশু প্রতি বছর মারা যাচ্ছে।

এমতাবস্থায় নোভাটিস (বাংলাদেশ) লিমিটেডের সহায়তায় একটি গ্লোবাল প্রজেক্টের আওতায় এই মূল্যবান ঔষধটি আমাদের দেশের একটি শিশুকে প্রদান করার ব্যবস্থা করা হয়েছে। এ ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ড তাদের সম্পূর্ণ সহায়তা করেছে।

এই ঔষুধটি উক্ত শিশুকে মঙ্গলবার ২৫ অক্টোবর, দুপুর ১২ টায় প্রদান করা হয়। বাংলাদেশে সরকারি ব্যবস্থাপনায় প্রথমবারের মতো এই চিকিৎসাটি (SMA Gene Replacement Therapy) প্রদান করেছে। এটি আমাদের দেশের স্বাস্থ্য বিভাগের জন্য একটি মাইলফলক।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *