ব্রেক্সিট চুক্তি: ইইউ-ব্রিটেন সমঝোতা

আন্তর্জাতিক

আজকের দেশ ডেস্ক : দীর্ঘ টানাপড়েন আর অনিশ্চয়তার পর ব্রেক্সিট চুক্তির বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটি সমঝোতায় পৌঁছল যুক্তরাজ্য।


বিজ্ঞাপন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ-ক্লোদ ইয়ুংকার পৃথক টুইট বার্তায় এই সমঝোতার তথ্য নিশ্চিত করেছেন।

প্রধানমন্ত্রী বরিস জনসন টুইট বার্তায় লিখেছেন, ‘আমরা দারুণ একটি সমঝোতায় পৌঁছেছি। বিষয়টির ওপর নিয়ন্ত্রণও পুনরায় ফিরে এসেছে।’

তবে সমঝোতা হলেও দুই পক্ষকে চুক্তিটিকে আইনে রুপান্তর করতে হবে। চুক্তির দ্বারা ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার (ব্রেক্সিট) পর যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নির্ধারিত হবে। তবে চূড়ান্ত চুক্তি হওয়ার আগে ব্রিটিশ ও ইউরোপীয়ান উভয় পার্লামেন্টের অনুমোদন লাগবে তাতে।

উল্লেখ্য, ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে চলতি বছরের গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি সরে দাঁড়ানোর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থী কনজারভেটিভ নেতা বরিস জনসন। নির্বাচিত হওয়ার পর আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দেন তিনি। প্রয়োজনে চুক্তিবিহীন ব্রেক্সিটেরও ইঙ্গিত দিয়ে রেখেছিলেন তিনি।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *