ভোক্তা অধিদপ্তর রাজশাহী কার্যলয় কর্তৃক ভোক্তার অভিযোগ গ্রহণ ও নিস্পত্তি সহ অভিযুক্ত প্রতিষ্ঠান কে ৪০,০০০ টাকা জরিমানা

Uncategorized আইন ও আদালত


নিজস্ব প্রতিবেদক ঃ মোঃ রবিউল ইসলাম, পিতা: মোঃ আজহারুল ইসলাম, ১৩/ডি স্বচ্ছ টাওয়ার, শেখের চক, ঘোড়ামারা, বোয়ালিয়া, রাজশাহী অভিযোগ করেন যে গত ৬ নভেম্বর, শাহাদৎ স্টোর, ২৫৮/২৫৯নং আর.ডি. এ (খাঁচা) মার্কেট, রাজশাহী হতে head & shoulders ANTI-DANDRUFF SHAMPOO এবং GARNIER face wash দুইটি করে ৪টি মোট ১,৪৪০ টাকায় ক্রয় করেন।

পরবর্তীতে বাসায় গিয়ে head & shoulders ANTI-DANDRUFF SHAMPOO ব্যবহার করতে গিয়ে বুঝতে পারেন পণ্যটি যথাযথ নয় এবং ব্যবহার পরবর্তীতে শরীরে চুলকানি অনুভব করেন।

পণ্যটির বিক্রেতা প্রতিষ্ঠান বিদেশি বলে বিক্রয় করলেই পণ্যের লেবেলে আমদানিকারকের নাম,ঠিকানা,বিএসটিআই এর লোগো এবং দেশীয় মূল্যে উল্লেখ নাই।

বিষয়টি প্রতারণা বুঝতে পেয়ে ৮ নভেম্বর জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী জেলা কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করেন।

সোমবার ২১ নভেম্বর উক্ত অভিযোগের প্রেক্ষিতে অভিযোগকারী ও অভিযুক্তের উপস্থিতিতে শুনানি অনুষ্ঠিত হয়।

উক্ত শুনানিতে অভিযুক্ত প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী মোঃ শাহাদৎ আলী অভিযোগ স্বীকার করায় অভিযুক্ত প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৩৭ ধারায় ৪০,০০০ (চল্লিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৭৬(৪) অনুসারে অভিযোগকারীকে আদায়কৃত জরিমানার ২৫% ১০,০০০ (দশ হাজার) টাকা প্রদান করা হয়

ফয়জুল হক, সমিতির হাট, পূর্ব এনায়েত নগর, কালকিনি, মাদারিপুর অভিযোগ করেন যে গত ১৫ এপ্রিল, রুহুল আমিন প্রোপাইটার রাজশাহী এগ্রো ফেসবুক পেজ এর বিবরণ অনুযায়ী , রাজশাহী হতে কতকগুলো গাছের চার মোট ২৫,০০০ টাকা দিয়ে ক্রয়ের অর্ডার করেন। পরবর্ততে রুহুল আমিন ৪ মাস ধরে প্রতিশ্রুতি অনুযায়ী সকল চারা সরবরাহ করেন না এবং কুরিয়ার চার্জ বাবদ অতিরিক্ত টাকা আদায় করেন।

বিষয়টি প্রতারণা বুঝতে পেয়ে গত ২১ আগস্ট, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী জেলা কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করেন। সোমবার ২১ নভেম্বর, উক্ত অভিযোগের প্রেক্ষিতে ৪র্থ শুনানি অনুষ্ঠিত হয়।

উক্ত শুনানিতে অভিযুক্ত প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী মোঃ রহুল আমিন অভিযোগ স্বীকার করায় অভিযুক্ত প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৪৫ ধারায় ১০,০০০ (দশ হাজার) টাকা জরিমানা আদায় করা হয়।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর ৭৬(৪) অনুসারে অভিযোগকারীকে আদায়কৃত জরিমানার ২৫% ২,৫০০ (দুই হাজার পাঁচশত) টাকা প্রদান করা হবে।

অ‌ভি‌যোগ নিষ্প‌ত্তিকারী কর্মকর্তা মোঃ মাস‌ুম আলী , সহকারী প‌রিচালক, জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, রাজশাহী জেলা কার্যালয়।

অ‌ভি‌যোগ নিষ্প‌ত্তিকারী কর্মকর্তা ও সহকারী পরিচালক মোঃ মাস‌ুম আলী আজকের দেশ ডটকম কে জানান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর কাজই হলো ভোক্তা স্বার্থসংশ্লিষ্ট বিষয় অগ্রাধিকার ভিত্তিতে ব্যাবস্থা গ্রহণ করা। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এবিষয়ে যথেষ্ট দায়িত্বশীল।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *