রংপুরে বিএসটিআই এর বিভাগীয় কার্যলয় কর্তৃক সার্ভিল্যান্স টিম ও মোবাইল কোর্ট পরিচালনা

Uncategorized আইন ও আদালত



!! ১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের ও আরেকটি প্রতিষ্ঠান কে ১০,০০০ হাজার টাকা জরিমানা আদায় !!



নিজস্ব প্রতিবেদক ঃ খাদ্য দ্রব্য ও পণ্যসামগ্রীতে ভেজাল রোধ এবং ওজন ও পরিমাপে সঠিকতা নিশ্চিত করণের লক্ষ্যে গত ১৬ নভেম্বর ও ২১ নভেম্বর, বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন ( বিএসটিআই) এর বিভাগীয় কার্যালয়, রংপুর-এর উদ্যোগে রংপুর রংপুর মহানগরী ও কুড়িগ্রাম জেলায় সার্ভিল্যান্স টিমের অভিযান এবং মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

উক্ত মোবাইল কোর্ট পরিচালনা কালে মেসার্স রংপুর চেইনঘর, প্রোঃ মোঃ শাল আলম খাঁন, দেওয়ানবাড়ী মার্কেট (প্রথমগলি), দোকান নং-৫, বেতপট্টি, মহানগর, রংপুর প্রতিষ্ঠানের ব্রান্ডের ৬০০ গ্রাম ধারণক্ষমতার ডিজিটাল স্কেলটি বিএসটিআই কর্তৃক ভেরিফিকেশন সনদ বিহীন ব্যবহার পরিলক্ষিত হওয়ায় ৩২(১) ধারা লঙ্ঘনের দায়ে ৪৮ ধারা মোতাবেক এবং উক্ত প্রতিষ্ঠানের ক্যাশ মেমোতে মেট্রিক পদ্ধতি অনুসরণ না করে অবৈধ ভাবে ভরি ব্যবহারে ৬৭ ধারা লঙ্ঘনের দায়ে ৪৯ ধারা মোতাবেক গত রবিবার ২০ নভেম্বর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট (আমলী আদালত-সদর), চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট এর আদালত, রংপুরে নিয়মিত মামলা দায়ের করা হয়।

উক্ত অভিযানে বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুরের কর্মকর্তা অনিমেষ মজুমদার, সহাকারী পরিচালক (মেট্রোলজি), মোঃ বিল্লাল হোসেন, সহকারী পরিচালক (মেট্রোলজি) ও মোঃ আলমাস মিয়া, পরিদর্শক (মেট্রোলজি) উপস্থিত ছিলেন।।

এছাড়াও বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর অপর একটি টিম রংপুর কুড়িগ্রামে একটি মোবাইল কোর্টে পরিচালনা করে ১ টি প্রতিষ্ঠান কে ১০,০০০ টাকা জরিমানা করে।

বিএসটিআই এর অপর একটি সুত্র জানায়, সোমবার ২১ নভেম্বর, বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর বিভাগীয় অফিস রংপুর ও জেলা প্রশাসন কুড়িগ্রাম এর উদ্যোগে সদরে একটি মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।
উক্ত মোবাইল কোর্ট পরিচালনা কালে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর মান সনদ রয়েছে বলে মিথ্যা তথ্য প্রদান করার অপরাধে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর আইন-২০১৮ এর ৩০ ধারায় মেসার্স ভাই বোন বেকারি (বিস্কুট), কাঠালবাড়ী বাজার, সদর, কুড়িগ্রামকে ১ টি মামলা দায়ের করে ১০,০০০ টাকা জরিমানা করা হয়।

মোবাইল কোর্টটি পরিচালনা করেন কুড়িগ্রাম ডিসি অফিসের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিশাত তামান্না, সিনিয়র সহকারী কমিশনার। প্রসিকিউটর ছিলেন মোঃ দেলোয়ার হোসেন, ফিল্ড অফিসার ( সিএম), বিএসটিআই বিভাগীয় অফিস, রংপুর।

এ বিষয়ে উপ-পরিচালক (মেট্রোলজি) ও বিভাগীয় অফিস প্রধান মফিজ উদ্দিন আহমেদ আজকের দেশ ডটকম কে জানান, জনস্বার্থে বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এর বিভাগীয় অফিস, রংপুর এর এ ধরনের অভিযান অব্যাহত রাখবে এটা একটা চলমান প্রক্রিয়া।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *