নৌবাহিনীর ব্যবস্থাপনায় শেষ হলো আন্তর্জাতিক ফ্লিট রিভিউ ২০২২

Uncategorized আন্তর্জাতিক


কক্সবাজার প্রতিনিধি ঃ শুক্রবার ৯ ডিসেম্বর, সফলভাবে আয়োজনের মধ্যে দিয়ে গত ৬-৯ ডিসেম্বর ২০২২ বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় কক্সবাজারের ইনানীতে সম্পন্ন হলো আন্তর্জাতিক ফ্লিট রিভিউ ২০২২।

অনুষ্ঠানের সমাপনী দিনে আয়োজনকে স্মরণীয় রাখতে বাংলাদেশসহ অংশগ্রহণকারী দেশের নৌবাহিনীর যুদ্ধজাহাজ সমুহের অংশগ্রহণে বঙ্গোপসাগরে ফটো এক্সারসাইজ অনুষ্ঠিত হয়।

বিশ্বের মোট ২৮টি দেশের নৌবাহিনীর প্রধান ও উচ্চপদস্থ নৌ প্রতিনিধিগণ এবং বাংলাদেশ নৌবাহিনীসহ বিশ্বের ৭টি দেশের উল্লেখযোগ্য সংখ্যক যুদ্ধজাহাজ, মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফ্ট এবং হেলিকপ্টার এই আইএফআর এ অংশগ্রহণ করে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণিত আমাদের পররাষ্ট্রমূলনীতি ‘সকলের সাথে বন্ধুত্ব, কারোও সাথে বৈরিতা নয়’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে আইএফআর ২০২২ এর প্রতিপাদ্য ছিলো ‘সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব’ ।

সামুদ্রিক জাতি সত্তার এই মিলনমেলায় অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধিতে ও অর্থনৈতিক সমৃদ্ধ অর্জনে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করবে।

আইএফআর ২০২২ উপলক্ষ্যে ফ্লিট রিভিউ এর পাশাপাশি অংশগ্রহণকারী বিদেশী নৌপ্রধান ও উচ্চপদস্থ প্রতিনিধিগণ মেরিটাইম সেমিনার ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।

এর আগে গত বুধবার ৭ ডিসেম্বর, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে আইএফআর ২০২২ এর শুভ উদ্বোধন করেন।

আইএফআর ২০২২ এ অংশগ্রহণকারী ২৮টি রাষ্ট্র-বাংলাদেশ, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মায়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ডস, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আরব, সিঙ্গাপুর, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এর নৌবাহিনী প্রধান/উচ্চপদস্থ প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

আইএফআর ২০২২ অনুষ্ঠান বিশ্বের বন্ধুপ্রতীম দেশসমূহের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতা উন্নয়নের পথকে আরোও সুগম করবে বলে আশা করা যায়। (সুত্র ঃ আইএসপিআর)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *