ভোলার বাসনভাঙ্গা চরে কুকুরের কামড়ে হরিণের মৃত্যু

অন্যান্য


নিজস্ব প্রতিনিধি ঃ ভোলার তজুমদ্দিন উপজেলার বাসনভাঙ্গা চরে কুকুরের কামড়ে একটি হরিণের মৃত্যু হয়েছে। বন বিভাগের সদস্যরা কুকুরের কামড়ে আক্রান্ত হরিণটিকে উদ্ধার করে প্রাণিসম্পদ অধিদপ্তরে আনার পথে হরিণটি মারা যায়। পরে মৃত হরিণটিকে মাটিচাপা দেয়া হয়। বাসনভাঙ্গা চরের বাসিন্দা রহিজ উদ্দিন জানান, প্রায়ই একদল কুকুর উপকূলীয় বনে ঢুকে হরিণ দেখলে ধাওয়া করে।
শুক্রবারও একইভাবে বনে ঢুকে একদল হরিণকে ধাওয়া দেয় কয়েকটি কুকুর। এ সময় একটি হরিণকে ধাওয়া করে আহত করে। পরে রক্তক্ষরণে সেটি মারা যায়।

তজুমদ্দিন বন বিভাগের বিট কর্মকর্তা রোমেল হোসেন জানান, শুক্রবার দুপুরের দিকে উপজেলার বাসনভাঙ্গা চরের বাসিন্দাদের মাধ্যমে জানতে পারি কয়েকটি কুকুর উপকূলের বনের ভেতরে ঢুকে একটি হরিণকে আক্রমণ করে।

এতে হরিণের শরীরের বিভিন্ন জায়গা ক্ষতিগ্রস্ত হয়। পরে স্থানীয়রা আহতাবস্থায় সেটিকে উদ্ধার করে বন বিভাগকে জানায়। হরিণটির ওজন প্রায় ৫০ কেজি।

তজুমদ্দিন উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের ভেটেরিনারি সার্জন ডা. মো. নাহিদুল ইসলাম জানান, হরিণের শরীরের বিভিন্ন জায়গায় কামড়ের চিহ্ন রয়েছে। তবে হরিণটি হাসপাতালে আনার আগেই মারা গেছে।

ভোলা বন বিভাগের বন্য প্রাণী সংরক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম জানান, কুকুরের কামড়ে একটি হরিণ তজুমদ্দিনের চরে আক্রান্ত হলে সেটিকে চিকিৎসা দেয়ার নির্দেশনা দেয়া হয়।
কিন্তু হাসপাতালে নেয়ার পথে মারা যাওয়ার সংবাদ পেয়েছি। মৃত হরিণটিকে বন বিভাগের নার্সারিতে মাটিচাপা দেয়া হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *