আদালতের নির্দেশ উপেক্ষা করে অফ ডিউটিতে শাস্তি প্রয়োগ করাতে বাংলাদেশ রেলওয়ে সিগন্যাল এসোসিয়েশনের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ

Uncategorized আইন ও আদালত জাতীয় ঢাকা বিবিধ সারাদেশ

নিজস্ব প্রতিবেদক :  আদালতের নির্দেশ উপেক্ষা করে অফ ডিউটিতে শাস্তি প্রয়োগ করাতে বাংলাদেশ রেলওয়ে সিগন্যাল এসোসিয়েশন তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

জানা গেছে, গত ১৬ এপ্রিল,  পূর্বাঞ্চলের হাসানপুর স্টেশনে ট্রেন দুর্ঘটনার প্রেক্ষিতে মেইনটেইনার সিগন্যাল মোঃ আব্দুল ওয়াহিদ কে তদন্তের আগেই সাময়িক বরখাস্ত করা হয়েছে যা সম্পূর্ণ অনৈতিক এবং অসৎ উদ্দেশ্যে প্রণীত বলে অত্র সংগঠন মনে করে।

সার্বক্ষনিক ট্রেন চলাচলের স্বার্থে সারাদেশে সার্বক্ষণিক সংকেত কর্মীর ডিউটি থাকা উচিত কিন্তু রেলওয়ে প্রশাসন একই ব্যাক্তি দ্বারা দিনে ২৪ঘণ্টা সপ্তাহে ৭দিন বছরে ৩৬৫দিন নিরবিচ্ছিন্নভাবে কাজ করিয়ে নিচ্ছিল। গত ০৩/১০/২০১০ সালের রীট নং ৭৮৯৩/২০১০ দায়ের করা হয়।

এটাতে সংক্ষুদ্ধ হয়ে যার প্রেক্ষিতে মহামান্য আদালত গত ১০ মার্চ  দিনে ২৪ ঘণ্টা সপ্তাহে ৭দিন ও বছরে ৩৬৫ দিন কর্ম ব্যবস্থাকে অবৈধ, অসাংবিধানিক অনৈতিক ও অসৎ উদ্দেশ্যে প্রণীত বলে বাতিল করেন এবং রেলওয়ে প্রশাসন সংকেত কর্মীদের ডিউটি সকাল ৯টা হতে ৫টা যা রমজান মাসে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত বলে প্রজ্ঞাপন দেয়।

কিন্তু অবশিষ্ট সময়ে সিগন্যালিং সিস্টেম সচল রাখতে কোন জনবল নিয়োগ না করে জোর করে ঐ কর্মী দিয়ে আদালতের আদেশ অমান্য করে ডিউটি করিয়ে নিচ্ছে কাগজ কলমের বাইরে। না করলে বদলি ইনক্রিমেন্ট হেল্ড আপ, বরখাস্তসহ নানাবিধ শাস্তি দিচ্ছে। যা নিয়ে প্রতিবাদ করলে আইন কর্মকর্তা আরেক প্রজ্ঞাপন দেয় যে অফ ডিউটিতে কোন শান্তি প্রয়োগ করা হবে না।

অথচ হাসানপুরের দূর্ঘটনায় সন্ধা পৌনে সাতটায় সিগন্যালিং সিস্টেম তাৎক্ষনিক বন্ধ হওয়ার অপরাধে এমএস জনাব মোঃ আব্দুল ওয়াহিদ কে সাময়িক বরখাস্ত করা হয়েছে। যা নিয়ে সংকেত কর্মীদের মাঝে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। নিঃশর্তে অফ ডিউটিতে থাকা সিগন্যাল কর্মীকে সাময়িক বরখাস্ত প্রত্যাহার করতে জোর দাবী করা হলো।

এবং ঈদ উল ফিতরের ছুটিতে সকল কর্মীকে আদালতের নির্দেশনা ও প্রশাসনের লিখিত আদেশ মোতাবেক ছুটি ভোগকালে বাধা না দিতে আহ্বান করা হল। নচেৎ আগামী ২৪ এপ্রিল,  থেকে সংকেত কর্মীদের সংগঠন বাংলাদেশ রেলওয়ে সিগন্যাল এসোসিয়েশন কঠোর আন্দোলনে যাবে।

পবিত্র ঈদ পালনে সম্মানিত যাত্রী সাধারণের নিরবিচ্ছিন্ন চলাচলের স্বার্থে অনতিবিলম্বে সংকেত কর্মীদের অফডিউটিতে সিগন্যালিং সিস্টেম সচল রাখতে রেলওয়ের মেইনটেইনার কর্মীকে অনৈতিক ভাবে জোর করে কাজ না করিয়ে ট্রাবল শুটারদের কাজে নিয়োজিত করে সংকেত কর্মীদের অফডিউটিতে হয়রানি বন্ধ করতে আহ্বান করা হল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *