!! বিশেষ প্রতিবেদন !! মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী নির্বাচনে দেশবাসীর জন্য নিয়ে আসছে একগুচ্ছ সুখবর!  

Uncategorized অর্থনীতি জাতীয় জীবন-যাপন বানিজ্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন রাজনীতি

স্কয়ান লিডার সাদরুল আহমেদ খান (অব) :  দরিদ্র বিমোচন কে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আগামী ২৩ ২৪ অর্থবছরের বাজেট দিতে যাচ্ছে সরকার সরকারের প্রেক্ষিত পরিকল্পনা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাঅষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখেই প্রোরিত হচ্ছে বাজেট এটি হবে একাদশ জাতীয় সংসদে আওয়ামী লীগ সরকারের পঞ্চম ও শেষ বাজেট প্রয়োজনীয় পরিমাণ করে অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার উপযোগী বাজেট প্রণয়ন করা হচ্ছে।


বিজ্ঞাপন

আগামী ১৩ জুন বৃহস্পতিবার মহান জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী ২০২৪ অর্থবছরে বাজেটের আকার হবে প্রায় ৬০ লক্ষ ৬০ হাজার কোটি টাকা মোট আয় ধরা হবে ৫ লক্ষ কোটি টাকা সেসবের হাঁটতে দাঁড়াবেন ২ লক্ষ ৬০ হাজার কোটি টাকার মতো এডিপির আকার হবে প্রায় ২ লক্ষ ৬৬ হাজার কোটি টাকা।

বড়দের এই বাজেটের অর্থসংস্থান হচ্ছে তাদের স্মরণ আভ্যন্তরীণ বৈদেশিক ঋণ ও অনুদান থেকে ইউরোপের যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে বিভিন্ন দ্রব্যের দাম বেড়েছে ডলারের।

চাহিদা ও মূল্যবৃদ্ধিতে আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় বাজারে দেখা যাচ্ছে নিম্নআয়ের মানুষের দুর্ভোগ কমাতে রেকর্ড পরিমাণ ভর্তুকি রাখা হচ্ছে বাজেটে মোট ভর্তুকির পরিমাণ দাঁড়াবে প্রায় ০১ লক্ষ ৫ হাজার কোটি টাকা তারমধ্যে উল্ল্যেখযোগ্য খাতগুলো হচ্ছে বিদ্যুৎ জ্বালানি তেল এলএনজি কৃষি খাত খাদ্য ইত্যাদি করণা সংকট পরবর্তী অর্থনীতিকে চাঙ্গা করার জন্য খাদ্য স্বাস্থ্য-চিকিৎসা ওসামাজিক কাজকে প্রাধান্য দিয়ে প্রস্তুত দিয়ে প্রস্তুত হচ্ছে এবারের বাজেট সারবিন অন্যান্য উপকরণ সরকারি এবং বেসরকারি ব্যাংক পরিকল্পনা করা হচ্ছে বাজেটে খাদ্যনিরাপত্তায় প্রায় ২০হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব অনড় রয়েছেন জিওগ্রাফি খাদ্যবান্ধব কর রয়েছে।

এবং উপকারভোগীর সংখ্যা বাড়ানো হবে নিম্নআয়ের মানুষের জন্য চলমান রাখা হচ্ছে মাধ্যমে সাশ্রয়ীমূল্যের নিত্যপণ্য বিক্রির ব্যবস্থা ভুতের উৎপাদনে আত্মনির্ভরশীল হওয়ার লক্ষ্যে কাজ করছে সরকার উপলক্ষে তিন বছর মেয়াদী কর্মপরিকল্পনা বাস্তবায়ন করছে সরকার।

২০২৫ সাল নাগাদ জাতীয় ফসলের উৎপাদন ৩ লক্ষ থেকে বাড়িয়ে ১০লক্ষ মেট্রিক টনে উন্নীত করা হবে বাজেটের উদ্যোগ নেয়া হচ্ছে ভারতের থাকছেন পিসি সুন্দর ভালো মানের বীজ সরবরাহ এবং জমিতে উৎপাদন সক্ষমতা বাড়াতে বিশেষ করে সরিষা তিল তিসি চিনাবাদাম সূর্যমুখী সোয়াবিন চাষের প্রণোদনা অব্যাহত থাকবে।

প্রবাসীদের পাঠানো রেমিটেন্স অর্থনীতির অন্যতম স্রোতধারা সহজ করতেই এবং রেমিটেন্স এর বিপরীতে গত বছরের দেয়া প্রণোদনার ২২-২৩ অর্থবছরে জুলাই ফেব্রুয়ারি ৮মাসে প্রবাসী-আয় এসেছে ১০৪০ কোটি ডলার প্রায় এক লক্ষ পঞ্চাশ হাজার কোটি প্রথম আসবে প্রবাসী-আয়ে এসেছে তুলনায় ৫৮ কোটি ডলার বেশি ছিল আসছে বছরেও প্রবাসী রেমিটেন্স যোদ্ধাদের সম্মানিত করতে এবং বিদেশে নতুন শ্রমবাজার খোঁজার ক্ষেত্রে বদ্ধপরিকর সরকার চলতি অর্থবছরের প্রথম ৮ মাসে রপ্তানি আয়ের প্রবৃদ্ধি হয়েছে সাড়ে ৯ শতাংশ এর মত।

বাংলাদেশের যুদ্ধের সক্ষমতা নতুন মাইলফলক অর্জন করেছে এছাড়াও থাকছে আকর্ষণীয় প্রণোদনা করণ করতে গিয়ে ব্যবসায়ীরা যেসব সমস্যার করেন সেগুলো সমাধানের ব্যবসা-বান্ধব কিছু পদক্ষেপ আসছে গৌরব ভ্যাট আদায় ডিজিটাল পদ্ধতির উপর জোর দেয়া হবে ই-কমার্স মার্কেটপ্লেসকে ভ্যাটের আওতাভুক্ত করা হতে পারে বিদেশভ্রমণে কর বাড়বে সর্বোচ্চ ৭৫০ থেকে সর্বোচ্চ ৬হাজার টাকা পর্যন্ত ১৫প্রথম পর্যায়ের ঘোষণার প্রস্তাব করা হতে পারে অন্য করও হতে থাকতে পারে।

অতি প্রয়োজনীয় পণ্য জীবনরক্ষাকারী ঔষধ ঔষধ শিল্পের কাঁচামাল আমদানিতে শুল্ক হার কমলেও বাড়বে বিদেশ থেকে আনা গাড়ি আসবাবপত্র ফুল-ফল পানি ও ইলেকট্রনিক্স এর মত বিলাসী পণ্যের স্বাস্থ্যসুরক্ষা সবধরনের দ্রব্যের দাম কমবে আর সিগারেট বিড়ি জর্দার মত পণ্যের দাম বাড়বে দামি কসমেটিকস পণ্য আমদানিতে শুল্ক হার বাড়লেও কমবে সবধরনের ভোগ্যপণ্য বিশেষ করে চালডাল ইত্যাদির এছাড়া ব্যবসায়ীরা নতুন বিনিয়োগের কর্মসংস্থানে ভূমিকা রাখতে পারলে বিভিন্ন ক্ষেত্রে করো ভ্যাট ছাড় পাবেন ক্ষুদ্র ও মাঝারি নারী উদ্যোক্তাদের বার্ষিক লেনদেনীয় করছাড়।

আসছে সব ধরনের জ্বালানি তেল আমদানিতে আগাম আয়কর হার কমানোর বিষয়টিও বিবেচনায় থাকছে আমদানি পর্যায়ে আগাম কোড অফ জয়েন্ট কমলে ব্যবসায়ীদের কাছে ওয়াকিং ক্যাপিটাল ও ক্যাশ ফ্লো দুটোই বাড়বে কর্পোরেট করের হার এবার অপরিবর্তিত থাকছে তালিকাভুক্ত কোম্পানির করমুক্ত লভ্যাংশের সীমা বাড়ানো হতে পারে ক্ষুদ্র ও মাঝারি ব্যাবসার ভ্যাট মুক্ত সীমা ৫০ লক্ষ টাকা অপরিবর্তিত থাকতে পারে।

অন্যদিকে সারচার্জের হার ও সীমা পুনঃবিন্যাস করা হতে পারে এছাড়া করা আদায় বাড়াতে সক্ষম ব্যক্তিদের করনেটের আওতায় নিয়ে আসার পদক্ষেপ নেয়া হবে আগামী অর্থবছর থেকে নতুন করদাতা খুঁজতে বেসরকারি এজেন্ট নিয়োগ দিবে জাতীয় রাজস্ব বোর্ড নতুন করদাতার চিহ্নিত করা ও তাঁদের রিটার্ন দেয়ার কাজে সহায়তা করবে।

বেসরকারি নিয়োগ দেয়া এই এজেন্টরা ব্যক্তিশ্রেণীর করমুক্ত আয়সীমা সাড়ে তিন লক্ষ টাকায় পরিবর্তন করা হতে পারে উচ্চস্তরের করার কারণ হতে পারে বর্তমানে সর্বোচ্চ স্তরে ২৫% করার উপায় এই হার ৫ থেকে ১০ শতাংশ বাড়ানো হতে পারে সুপার ট্যাক্সরিটার্ন হিসেবে পরিচিত হবে ভ্যাট রিটার্ন অনলাইনে বাধ্যতামূলক থাকবে ই পেমেন্ট ব্যবস্থা আরো জোরদার করা হবে।

ভারতের আওতাপাড়া ইলেকট্রনিক্স সিস্টেম ডিভাইস ব্যবহার বাড়ানো হবে ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংকিং লেনদেনের সঙ্গে আমদানি-রপ্তানি ভ্যাট পরিষদের তথ্য মিলিয়ে দেখতে বিজনেস ইন্টেলিজেন্স সফটওয়্যার ব্যবহার বাড়ানো হবে অতীতের তথ্য খতিয়ে দেখার জন্য এ প্রযুক্তি ব্যবহার করা যাবে বিগত বছরগুলোতে করোণা ইউরোপের যুদ্ধ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সত্বেও একের পর এক রেকর্ড তৈরি বাজেট প্রণয়ন ও বাস্তবায়ন করে সারা বিশ্বকে অবাক করে দিয়েছে।

বাংলাদেশ মেগা প্রকল্প গুলোর কাজ চলছে পুরোদমে পদ্মা সেতু-মেট্রো রেলসহ বিদ্যুৎ কেন্দ্র স্বপ্নের প্রকল্পের শুভ উদ্বোধন হয়েছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কর্ণফুলী টানেল এলিভেটেড এক্সপ্রেসওয়ে সব বড় বড় প্রকল্পগুলোর আশানুরূপ বাস্তবায়নের সক্ষমতা সরকার এখন অন্য যেকোনো সময়ের চাইতে অনেক বেশি আত্মবিশ্বাসী।

আর এটা সম্ভব হয়েছে বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত বীর বাঙালির অক্লান্ত পরিশ্রম আর জননেত্রী শেখ হাসিনারদক্ষ হাতে দেশ পরিচালনায় বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আগামী নির্বাচনে দেশবাসীর জন্য নিয়ে আসছে একগুচ্ছ সুখবর আর সেই সুখবর কাছে পেতে আগামী পহেলা জুন বৃহস্পতিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে জয় বাংলা জয় বঙ্গবন্ধু।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *