রংপুরে  “বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান বিষয়ক সেমিনার, কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান মেলা ২০২৩” অনুষ্ঠিত

Uncategorized অর্থনীতি বিজ্ঞান ও প্রযুক্তি রংপুর সারাদেশ

নিজস্ব প্রতিনিধি ঃ   শনিবার ১৭ জুন,  সকাল ১০ টায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, ঢাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এর পৃষ্ঠপোষকতায় বিভাগীয় কমিশনারের কার্যালয়, রংপুর বিভাগ, রংপুরের আয়োজনে শিল্পকলা একাডেমী, রংপুর এর অডিটরিয়ামে “বিভাগীয় পর্যায়ে বিজ্ঞান বিষয়ক সেমিনার, কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান মেলা ২০২৩” অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে শিল্পকলা একাডেমী, রংপুর প্রাঙ্গণে বেলুন উড়িয়ে মেলার শুভ উদ্বোধন করা হয়।


বিজ্ঞাপন

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার, রংপুর মোঃ হাবিবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ কমিশনার  নুরেআলম মিনা বিপিএম (বার), পিপিএম, এ.ডব্লিউ রায়হান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), রংপুর, মোঃ আব্দুল মান্নান, এডিসি (শিক্ষা ও আইসিটি), রংপুর,  মোঃ শফিক হোসেন, সহযোগী অধ্যাপক, পদার্থ বিজ্ঞান, কারমাইকেল কলেজ রংপুর,  মোঃ আতিউর রহমান, সহযোগী অধ্যাপক, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান, বেরোবি, রংপুর; প্রফেসর ড. কামরুজ্জামান, পদার্থ বিজ্ঞান বেরোবি,রংপুর; সঞ্চালনায় রিফাত আনজুম পিয়া, সহকারী কমিশনার, বিভাগীয় কমিশনারের কার্যালয়, রংপুর সহ উপস্থিত ছিলেন বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং রংপুর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন মোঃ আবু জাফর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক), রংপুর।

বিশেষ অতিথির বক্তব্যে মাননীয় পুলিশ কমিশনার মহোদয় বলেন, শুরুতে, কবি কুসুম কুমারী দাসের বিখ্যাত ‘আদর্শ ছেলে’ কবিতার লাইনের ঊদ্ধৃতি দিয়ে বলেন, “আমাদের দেশে হবে সেই ছেলে কবে, কথায় না বড় হয়ে কাজে বড় হবে”। তিনি বলেন বর্তমান বিশ্ব খুবই প্রতিযোগিতার বিশ্ব।

অতীতের রচনামূলক পড়াশুনার সিস্টেম ঝেড়ে ফেলে দিয়ে বর্তমান সরকার বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে, যাতে আমাদের সন্তানরা জ্ঞান-বিজ্ঞান চর্চায় টেকনোলজি ব্যবহার করে দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে।

তিনি বলেন এমনিতেই বর্তমান 4th/5th জেনারেশন বিজ্ঞান চর্চায় প্রত্যেকটা বিষয়ে অনেক বেশি চিন্তা করে, তাই এই ধরনের সেমিনার ও কুইজ প্রতিযোগিতার মাধ্যমে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা মৌলিক গবেষণার দিকে ধাবিত হতে পারবে।

এরই ধারাবাহিকতায় বর্তমান সরকার বাংলাদেশের বিভিন্ন জায়গায় IT Park, IT Village তৈরি করছে এবং শিল্প ও বাণিজ্যে উন্নতির জন্য ১০০’র বেশি EPZ, যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র স্থাপিত করেছে।

তাই আমার বিশ্বাস আমরা সামনে চীন ভারতসহ অন্যান্য অনেক দেশের সাথে প্রতিযোগিতা করে সামনে ধাবিত হবো।বর্তমানে আমরা এই মুহূর্তে রেডিমেড গার্মেন্টস বেজ, শ্রম বেজ প্রিমিয়ার লেভেলের স্টেজে কম্পিটিশন ডেভলপ করেছি কিন্তু এটা সাসটেইনেবল না, সাসটেইনেবল হল বিজ্ঞান প্রযুক্তি, নতুন আবিষ্কার, নতুন ইনভেশন। তাই তিনি আবারও বিজ্ঞান বিষয়ক এই ধরনের সেমিনার কুইজ প্রতিযোগিতা ও বিজ্ঞান মেলার বেশি বেশি আয়োজন করার প্রতি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

পরিশেষে তিনি সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে যারা জীবন স্বর্গ করেছে, ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের সদস্যদের এবং বাংলাদেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় ও দেশের আইন-শৃঙ্খলা রক্ষায় যারা জীবন দিয়েছে তাঁদের শ্রদ্ধা ভরে স্মরণ করে সবাই মিলে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে সাসটেইনেবল বাংলাদেশ গঠনে একসাথে কাজ করার আহ্বান জানিয়ে তাঁর বক্তব্য শেষ করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *