দেশের সকল নাগরিকের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে সার্বজনীন পেনশন স্কিমের শুভ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Uncategorized অর্থনীতি আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রংপুর রাজধানী সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : বৃহস্পতিবার  ১৭ আগস্ট,  সকাল সাড়ে ৯ টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপি গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে “সার্বজনীন পেনশন স্কিম” এর শুভ উদ্বোধন ঘোষণা করেন।


বিজ্ঞাপন

দেশের সকল নাগরিকের আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে সার্বজনীন পেনশন স্কিমের শুভ উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিল গোপালগঞ্জ, বাগেরহাট, রংপুর জেলা ও সৌদি আরবের জেদ্দা থেকে বাংলাদেশী দূতাবাস।

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকলের জ্ঞাতার্থে জানান, বিধিমালা অনুযায়ী ১৮ বছর থেকে ৫০ বছর বয়সী সব বাংলাদেশী নাগরিক এই স্কিমে অংশ নিতে পারবেন। এমনকি ক্ষেত্রবিশেষে ৫০ বছরের বেশি বয়সীরাও এই স্কিমে অংশ নিতে পারবেন। সেই সঙ্গে প্রবাসে থাকা যেসব বাংলাদেশী নাগরিকের জাতীয় পরিচয়পত্র নেই তারাও এই স্কিমে অংশ নেওয়ার সুযোগ পাবেন।

এরই মধ্যে ‘সার্বজনীন পেনশন স্কিম বিধিমালা-২০২৩’ এর গেজেট প্রকাশ করেছে সরকার। ৪ (চার) টি  স্কিমের মধ্যে যথাক্রমে, প্রবাস স্কিম (প্রবাসী বাংলাদেশী নাগরিকদের জন্য), প্রগতি স্কিম (বেসরকারি প্রতিষ্ঠানের কর্মচারীদের জন্য), সুরক্ষা স্কিম (স্বকর্মে নিয়োজিত নাগরিকদের জন্য) এবং সমতা স্কিম (স্বকর্মে নিয়োজিত স্বল্প আয়ের নাগরিকদের জন্য)। এসব স্কিমে চাঁদার হার কত হবে তাও নির্ধারণ করা হয়েছে।

সার্বজনীন পেনশন স্কিম এর উদ্বোধনী অনুষ্ঠানে রংপুর জেলা প্রশাসনের কার্যালয় হতে ভার্চুয়ালি যুক্ত ছিলেন  মোঃ হাবিবুর রহমান, বিভাগীয় কমিশনার, রংপুর,  মোঃ আব্দুল বাতেন বিপিএম, পিপিএম, ডিআইজি, বাংলাদেশ পুলিশ, রংপুর রেঞ্জ, রংপুর, মোঃ মনিরুজ্জামান বিপিএম (বার), পিপিএম (বার), পুলিশ কমিশনার, আরপিএমপি, রংপুর, মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা প্রশাসক, রংপুর, মোঃ ফেরদৌস আলী চৌধুরী, পুলিশ সুপার, রংপুর, মোঃ মোস্তাফিজুর রহমান মোস্তফা, মেয়র, রংপুর সিটি কর্পোরেশন, রংপুর, এইচ.এন. আশিকুর রহমান, এমপি, রংপুর-৫ আসন সহ অন্যান্য রাজনৈতিক ব্যক্তিত্ব ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *