দই বছর পূর্বে বদলি হওয়ার পরেও স্বপদে বহাল ঢাকা পশ্চিম জোনের উপপরিচালক মো : আম্বার হোসেন

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

ঢাকা মহানগর আনসার পশ্চিম জোনের উপপরিচালক মো : আম্বার হোসেন।


বিজ্ঞাপন

 

বিশেষ প্রতিবেদক : বৈষম্য বিরোধী আন্দোলনে সরকার পতন হলেও বৈষম্য দুর হয়নি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ঢাকা মহানগর আনসার পশ্চিম জোনের উপপরিচালক মো আম্বার হোসেন হোসেনের বেলায়। তিনি দুই বছর আগে বদলি হয়েও অদৃশ্য ক্ষমতার বলে এখনও চেয়ার ছাড়েনি। গ্রামের  বাড়ি গোপালগঞ্জ হওয়ায় এতদিন ক্ষমতার বলে বদলি হওয়া স্বত্ত্বেও চেয়ার ছাড়েনি এই কর্মকর্তা। অনুসন্ধানে বেরিয়ে এসেছে তার বিরুদ্ধে একাধিক অভিযোগ। ঢাকা পশ্চিম জোনের সকল ক্যাম্পের আনসার সদস্যরা তার কাছে অসহায় হয়ে পরেছেন বলেও অভিযোগ উঠেছে।


বিজ্ঞাপন

গত ৩০ জুন ২০২৪ তারিখের বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তরের পরিচালক (রেকর্ড) মোহাম্মদ নুরুল আমিন স্বাক্ষরিত এক অফিস আদেশ অনুযায়ী জানা গেছে গত ০২/১১/২০২৩ তারিখ স্মারক নং-৪৪,০৩,০০০০,০১৩,৩৩,০০১,-২৩-১৭৪৫ মুলে জারিকৃত অফিস আদেশের ক্রম-৪,জনাব মো: আমবার হোসেন উপপরিচালক, ১৭ আনসার ব্যাটালিয়ন, আমতলী দিঘিনালা, খাগড়াছড়ি ও অতিরিক্ত দায়িত্ব -জোন কমান্ডার, ঢাকা মহানগর আনসার, পশ্চিম জোনের বদলির আদেশ এতদ্বারা বাতিল করা হলো। উক্ত অফিস আদেশের স্মারক নং-০৩,০০০০,০১৩,৩৩,০০১,২৪-৭১৫। উক্ত অফিস আদেশের ৩ নং অনুচ্ছেদে লেখা আছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং-০৫১৩১,০১৮,০২,০০,০০১,২০১০ তারিখ ২৫/০৮/২০১০ খ্রী: অনুযায়ী বদলিকৃত কর্মকর্তাগনকে বদলির তারিখ হতে সর্বোচ্চ ০২ (দুই) সপ্তাহের মধ্যে আবশ্যিকভাবে অব্যাহতি প্রদানের জন্য সংশ্লিষ্ট নিয়ন্ত্রণকারী কর্মকর্তাকে অনুরোধ করা হলো। অন্যথায় ১৬ তম দিবসে উক্ত কর্মকর্তাগন তাতক্ষনিক ভাবে অবমুক্ত (Stand Released) বলে গন্য হবেন এবং যথাসময়ে অব্যহতি প্রদান না করার জন্য নিয়ন্ত্রণকারী কর্মকর্তা দায়বদ্ধ থাকবেন। এ ক্ষেত্রে কি ঢাকা মহানগর আনসার পশ্চিম জোনের উপপরিচালক মো:আমবার হোসেনের বদলির আদশ এবং বদলির স্থগিত আদেশ এর ৪-নং অনুচ্ছেদ এর শর্তাবলী কি শুধুমাত্র কাগজে কলমে সীমাবদ্ধ?

ঢাকা মহানগর আনসার পশ্চিম জোনের উপপরিচালক মো : আম্বার হোসেনের বদলির আদেশের স্থগিত আদেশ এর কপি।

 

সূত্রে আরও জানা গেছে, ঢাকার গুরুত্বপূর্ন কিছু জায়গা যেমন, নিউরো সাইন্স হাসপাতাল, শিশু হাসপাতাল, মেট্রোরেল, চিড়িয়াখানা, বোটানিক্যাল গার্ডেন, স্ট্রং হাউজিং, দুয়ারীপাড়া স্টেডিয়াম, বিআরটিএ এসব জায়গায় বদলির জন্য আনসার সদস্যদের নূন্যতম ১ এক লক্ষ টাকা থেকে ২ লক্ষ টাকা এবং পিসি বদলির জন্য ৪ লক্ষ থেকে ১৬ লক্ষ টাকা ঘুষ নিয়ে থাকেন ওই কর্মকর্তা।

এবিষয়ে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্যরা খুব শীঘ্রই এই ঘুষখোর ঢাকা পশ্চিম জোনের অধিনায়ক আম্বার হোসেনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন দুদকে অভিযোগ দায়ের সহ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করবেন বলে জানিয়েছেন।

ঢাকা মহানগর আনসার পশ্চিম জোনের উপপরিচালক মো:আম্বার হোসেন দীর্ঘদিন যাবত বিপুল
পরিমানের ঘুষ বানিজ্য করে আসছে। কোন আনসার সদস্য তাকে টাকা না দিলেই তাকে প্রত্যন্ত কোন এলাকায় বদলি করেন।

সূত্রে আরও জানা গেছে, ঢাকার গুরুত্বপূর্ন কিছু জায়গা যেমন, নিউরো সাইন্স হাসপাতাল, শিশু হাসপাতাল, মেট্রোরেল, চিড়িয়াখানা, বোটানিক্যাল গার্ডেন, স্ট্রং হাউজিং, দুয়ারীপাড়া স্টেডিয়াম, বিআরটিএ এসব জায়গায় বদলি করার জন্য আনসার সদস্যদের নূন্যতম ১ এক লক্ষ টাকা থেকে ২ লক্ষ টাকা এবং পিসি বদলির জন্য ৪ লক্ষ থেকে ১৬ লক্ষ টাকা ঘুষ নিয়ে থাকেন এই কর্মকর্তা।

এবিষয়ে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তরের পরিচালক (রেকর্ড) মোহাম্মদ নুরুল আমিন এর বক্তব্য জানতে চাইলে তিনি আজকের দেশ ডটকম কে জানান, প্রশাসনের উর্ধতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে তিনি পদাধিকার বলে স্বাক্ষর করেন, ঢাকা মহানগর আনসার পশ্চিম জোনের উপপরিচালক মো : আম্বার হোসেন এর বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগের বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষ তদন্ত পূর্বক ব্যাবস্থা গ্রহণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *