আরও তিন সাবেক এমপির দুর্নীতির খোঁজ   : বেগমপাড়ায় এমপিদের বাড়ির সন্ধানে দুদক

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  সাবেক আরও তিন এমপির দুর্নীতি অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এদের মধ্যে রয়েছেন ঢাকা-১৮ আসনের সাবেক এমপি মোহাম্মদ হাবিব হাসান, বগুড়া-৩ আসনের সাবেক এমপি অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম তালুকদার ও চাঁপাইনবাবগঞ্জ-৩ এর সাবেক এমপি আবদুল ওদুদ। দুদকের গোয়েন্দা ইউনিটের প্রাথমিক অনুসন্ধানে তাদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিজ নামে, স্ত্রী ও পরিবারের সদস্যদের নামে কানাডার বেগমপাড়ায় বাড়িসহ দেশে-বিদেশে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের তথ্য পাওয়া যায়।


বিজ্ঞাপন

গতকাল দুদকের প্রধান কার্যালয় থেকে ওই তিন এমপির দুর্নীতি অনুসন্ধানের এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দুদকের উপপরিচালক মো. আকতারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, গোয়েন্দা ইউনিটের প্রাথমিক অনুসন্ধানে তাদের বিরুদ্ধে দূর্নীতির সত্যতা পাওয়ার পর পদত্যাগপত্র পাঠিয়েছেন।


বিজ্ঞাপন

এদিকে বাণিজ্য সংগঠন আইন, ২০২২-এর ১৭ ধারা অনুযায়ী বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের আনুষ্ঠানিক অনুসন্ধানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা যায়, প্রাথমিক গোয়েন্দা অনুসন্ধানে ঢাকা-১৮ আসনের সাবেক এমপি মোহাম্মদ হাবিব হাসানের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বিভিন্ন অনৈতিক কার্যক্রমসহ নানাবিধ অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে নিজ নামে, স্ত্রী ও পরিবারের সদস্যদের নামে কোটি কোটি টাকার সম্পদের তথ্য পাওয়া যায়।

তার ছেলে আবির হাসান তানিমের নামে কানাডার বেগমপাড়ায় ১৫ লাখ ৫০ হাজার কানাডিয়ান ডলারে বাড়ি ক্রয়ের তথ্য রয়েছে। এ ছাড়াও দেশে-বিদেশে বিপুল পরিমাণ অবৈধ সম্পদের তথ্যপ্রমাণ পাওয়া গেছে। বগুড়া-৩ আসনের সাবেক এমপি অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম তালুকদারের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বিভিন্ন অনৈতিক কার্যক্রমসহ নানাবিধ অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বাকাদহ খাড়িখনন প্রকল্পসহ বিভিন্ন প্রকল্পের জন্য বরাদ্দ করা অর্থ কাজ সম্পন্ন না করে আত্মসাৎ করার তথ্য রয়েছে। এ ছাড়া রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বাড়ি, ফ্ল্যাটসহ স্ত্রী ও নিজ সন্তানদের নামে কোটি কোটি টাকার সম্পদের তথ্য পাওয়া যায়।

বিদেশেও বিপুল পরিমাণ অবৈধ সম্পদের তথ্যের সত্যতা পেয়েছে দুদক। এ ছাড়া আবদুল ওদুদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে বিভিন্ন অনৈতিক কার্যক্রমসহ নানাবিধ অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে তার নিজ নামে, স্ত্রী ও পরিবারের নামে কোটি কোটি টাকার সম্পদের তথ্য পাওয়া যায়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *