ঢাকা ওয়াসা সমবায় সমিতির জমি কেনার ছলে আতাউল-শহীদুল-শাহাবুদ্দিন চক্রের লুটপাট

Uncategorized অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন রাজধানী

 

ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির বহুল বির্তকিত নির্বাচনের সভাপতি আতাউল করিম,সহ সভাপতি শহীদুল ইসলাম ও সেক্রেটারী শাহাবুদ্দিন সরকার। 


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক :  ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির বহুল বির্তকিত নির্বাচনের সভাপতি আতাউল করিম,সহ সভাপতি শহীদুল ইসলাম ও সেক্রেটারী শাহাবুদ্দিন সরকার-কে ওয়াসা কর্তৃপক্ষ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগে চাকুরী থেকে বরখাস্ত করেছে।

বরখাস্তকৃত এই তিন কর্মচারী এখন সমবায় সমিতির দায়িত্ব নিয়ে লুটপাট করছেন। সমিতির একটি একাউন্টের ৮ কোটি টাকার মধ্যে প্রায় ৩ কোটি টাকা নানা ছলে বরখাস্ত তিন কর্মচারী আত্মসাত করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

গতমাসে কেরানীগঞ্জে সমিতির নামে জমি কেনার ছলে কোটি টাকা আত্মসাত করেছেন বলে জানাগেছে। সমবায় আইন ও বিধিমালা অনুযায়ী ১০ লাখ টাকার ওপরে কোন বিনিয়োগ করতে হলে সমবায় অধিদপ্তরের নিবন্ধক ও বার্ষিক সাধারন সভায় অনুমোদন নিতে হয়। অথচ নিবন্ধক ও এজিএম এর অনুমোদন ব্যতিরেকে ৩৩ লাখ টাকা কাঠা দরে ১ বিঘা জমি ক্রয় করেছে। কেরানীগঞ্জ এর স্থানীয় জমির মালিক ও জমির ব্রোকারদের সাথে কথা বলে জানাগেছে,এখানে স্থান ভেদে কাঠা প্রতি জমির সর্বোচ্চ মূল্য ১০ থেকে ১৫ লাখ টাকা।

জমি কেনার নামে অর্ধেকের বেশি টাকা আত্মসাত করেছে বলে সংশ্লিষ্টদের দাবি। সমিতির ব্যবস্থাপনা কমিটির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন,জমি কেনার বিষয়ে আমরা বিস্তারিত কিছুই জানি না। তবে জমি কেনায় অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। এবিষয়ে সভাপতি,সহ-সভাপতি ও সেক্রেটারী সব জানেন।

এদিকে ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির ২০২১-২০২৩ মেয়াদের ব্যবস্থাপনা কমিটির সভাপতি আতাউল করিম,সহ সভাপতি শহীদুল ইসলাম , সেক্রেটারী শাহাবুদ্দিন সরকার ও অন্য সদস্যদের সমিতিতে লুটপাটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্যে সদস্যরা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বরাবর আবেদন করেছেন।

চলমান মামলার পাশাপাশি এই ত্রিরত্ন এর অনিয়ম দুর্নীতি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্যে দুর্নীতি দমন কমিশন আহবান জানিয়েছেন ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির সদস্যগণ।

উল্লেখ্য, ঢাকা ওয়াসা কর্মচারী বহুমুখী সমবায় সমিতির অর্থ আত্মসাতের অভিযোগে দুর্নীতি দমন কমিশন ১০ মে-২০২৩ তারিখে তিন জনকে অভিযুক্ত করে মামলা দায়ের করেছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *