মোহাম্মদপুর টাউন হল মার্কেটের ব্যবসায়ীবৃন্দের অংশগ্রহণে ভোক্তা অধিদপ্তরের মতবিনিময় সভা অনুষ্ঠিত 

Uncategorized আইন ও আদালত জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  :  আজ রবিবার  ১০ মার্চ  দুপুর ২ টায় মোহাম্মদপুর টাউন হল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাঁচা বাজার বণিক সমিতির সভাকক্ষে মোহাম্মদপুর টাউন হল মার্কেটের ব্যবসায়ীবৃন্দের অংশগ্রহণে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে, এ তথ্য নিশ্চিত করেছেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক (প্রশিক্ষণ ও প্রচার) (অতিঃ দাঃ) আতিয়া সুলতানা।


বিজ্ঞাপন

উল্লেখিত  মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি।সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান।

সভায় আরও উপস্থিত ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩১ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সফিকুল ইসলাম সেন্টু, মোহাম্মদপুর টাউন হল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাঁচা বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক  শাজাহান খানসহ অন্যান্য ব্যবসায়ীবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সভার শুরুতে মোহাম্মদপুর টাউন হল ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাঁচা বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক শাজাহান খান বলেন, সমিতির পক্ষ থেকে দ্রব্যমূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে অধিদপ্তর কর্তৃক গৃহীত সকল কার্যক্রমে সহযোগিতা করা হবে।আলোচনায় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩১ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সফিকুল ইসলাম সেন্টু নিত্য প্রয়োজনীয় পণ্য সহনীয় পর্যায়ে রাখতে মোহাম্মদপুর টাউন হল মার্কেটে অধিদপ্তর কর্তৃক মনিটরিং এর পাশাপাশি বিশেষ নজর রাখার আহবান জানান।

সভায় ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ মতবিনিময় সভা আয়োজনের জন্য অধিদপ্তরের সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি রমজান সংশ্লিষ্ট পণ্যসমূহের ক্ষেত্রে বিভিন্ন বাজারে মূ্ল্যের তারতম্যের বিষয়টি বিবেচনা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ প্রদান করেন। তিনি বাজার স্থিতিশীল রাখার ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়, ভোক্তা-অধিদপ্তর ও কৃষি মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল সরকারি দপ্তরের সাথে ব্যবসায়ী সম্প্রদায়কে সম্মলিতভাবে কাজ করার আহবান জানান।

সভার সভাপতি অধিদপ্তরের মহাপরিচালক তাঁর বক্তব্যের শুরুতেই মতবিনিময় সভায় উপস্থিত সকলকে অধিদপ্তরের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি সভায় ভোক্তা-অধিকার সংরক্ষণে অধিদপ্তর কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সকলকে অবগত করেন। মহাপরিচালক বলেন, আমরা প্রতিনিয়ত ভোক্তা-অধিকার সংরক্ষণে কাজ করে যাচ্ছি কিন্তু এই ক্ষেত্রে সফল হতে হলে প্রয়োজন ভোক্তাদের সচেতনতা ও সকলের সম্মিলিত প্রচেষ্টা। এই সচেতনতার অংশ হিসেবে আয়োজন করা হয়েছে এই মতবিনিময় সভা। তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, বাজার স্থিতিশীল রাখতে বাজার কমিটিকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। অধিদপ্তর এ ক্ষেত্রে প্রয়োজনীয় সহযোগিতা করবে। তিনি ব্যবসায়ীদের ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে পাকা রশিদ সংরক্ষণের কথা বলেন। তিনি আরও বলেন, দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখতে অধিদপ্তর, স্থানীয় প্রশাসন ও অন্যান্য সরকরি দপ্তরের সাথে সমন্বয় করে বাজার তদারকি কার্যক্রম অব্যাহত রাখবে। তিনি জানান রমজান সংশ্লিষ্ট পণ্য যেমন: লেবু, শসা, বেগুন ইত্যাদির পণ্যের অযৌক্তিক মূল্য বৃদ্ধি রোধে অধিদপ্তর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি জানান, আগামী সোমবার  ১১ মার্চ ও মঙ্গলবার  ১২ মার্চ  থেকে আসন্ন পবিত্র রমজান মাস ও ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষ্যে বিভিন্ন সুপার সপসমূহ বিভিন্ন ভোগ্যপণ্য বিশেষ ছাড়ে বিক্রয় করা হবে। তিনি বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানসহ সমাজের বিত্তবানদের এরূপ মহতি উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

মহাপরিচালক প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দকে বাজারের প্রকৃত চিত্র তুলে ধরার জন্য ধন্যবাদ জানান এবং তাঁদের নিউজের জন্য বাজার যেন অস্থিতিশীল না হয় সে বিষয়ে সচেতন হওয়ারও আহবান জানান। তিনি সকলের সম্মিলিত কার্যক্রমের মাধ্যমে আসন্ন রমজান ভোক্তার জন্য স্বস্তিদায়ক হবে মর্মে আশাবাদ ব্যক্ত করে তাঁর বক্তব্য শেষ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী  আহসান ইসলাম টিটু এমপি শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের শহীদ সকল সদস্যদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, মতবিনিময় সভার উদ্দেশ্য হচ্ছে বাজারের শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং বাজার কমিটি যেন ঠিকভাবে তাঁদের দায়িত্ব পালন করে তা তদারকি করা। এর পাশাপাশি পণ্যে মূল্য বৃদ্ধির ক্ষেত্রে প্রকৃত কারণ উদঘাটন করার ক্ষেত্রে ব্যবসায়ীদের নিকট থেকে পরামর্শ গ্রহণ করার জন্য এই সভার আয়োজন করা হয়েছে। তিনি বলেন, রমজানের শুরুতেই কেউ যেন কারসাজি করে বাজার অস্থিতিশীল করতে না পারে সে বিষয়ে বিশেষ নজর রাখা হবে। তিনি বলেন, নিত্য প্রয়োজনীয় পণ্যে মূল্য সহনীয় পর্যায়ে রাখতে সরকার টিসিবি কর্তৃক ফ্যামিলি কার্ডের মাধ্যমে ১ কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ করে আসছে। তিনি ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, কোন মিল বা রিফাইনারি বা আমদানিকারক তাঁদের নিকট বেশি মূল্যে পণ্য বিক্রয় করলে ভোক্তা-অধিদপ্তরে জানানোর জন্য অনুরোধ করেন। এ ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়ের নিদের্শনা অনুযায়ী অধিদপ্তর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

তিনি আরও বলেন, কাউকে জরিমানা করে ভয় দেখিয়ে বাজারের সুষ্ঠু ব্যবস্থাপনা করা যায় না। যারা সৎ মানুষ তাদের সৎ সাহস আছে। তাদের ভয়ভীতি দেখিয়ে কাজ করতে পারবেন না। তাদের ভালোবেসে সুযোগ-সুবিধা দিয়ে সেবায় নামাতে হবে। আমরা ব্যবসায়ীদের সুযোগ সুবিধা দেওয়ার চেষ্টা করবো, যাতে তারা ব্যবসা করতে পারে।তিনি বাজারের সুনাম অক্ষুন্ন রাখার লক্ষ্যে বাজার কমিটি ও ব্যবসায়ীদের সচেষ্ট হওয়ার আহবান জানান।

সবশেষে  তিনি আমন্ত্রিত অতিথিসহ সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি ঘোষণা করেন।উল্লেখ্য, মতবিনিময় সভার পূর্বে বাণিজ্য প্রতিমন্ত্রী মোহাম্মদপুর টাউন হল মার্কেট পরিদর্শন করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *