রাজধানীর মিরপুরে ৬৫০ কোটি টাকার সরকারি সম্পত্তি উদ্ধার

Uncategorized আইন ও আদালত জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক  : ঢাকা জেলার জেলা প্রশাসক ও  জেলা ম্যাজিস্ট্রেট আনিসুর রহমানের নির্দেশনায় আজ রাজধানীর মিরপুরের বুড়িরটেক এলাকায় প্রায় ৫০০ কোটি টাকা মূল্যের সরকারি সম্পত্তি উদ্ধার করা হয়েছে,  এ খবর সংশ্লিষ্ট সুত্রের ।


বিজ্ঞাপন

জানা গেছে,  দীর্ঘদিন ধরে সরকারের এ সম্পত্তি কিছু অবৈধ দখলদারগণ কর্তৃক আলীনগর হাউজিং, হ্যাভেলী প্রোপার্টিজ, খাতুন প্রোপার্টিজ এর নামে অবৈধভাবে ক্রয়-বিক্রয় করা হচ্ছিল।

আজ সকাল ৯ টায়  এ উচ্ছেদ কার্যক্রম অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ শিবলী সাদিক এর সার্বিক তত্ত্বাবধানে শুরু হয়। উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করেন জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা এর সিনিয়র সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অমিত কুমার সাহা এবং মিরপুর রাজস্ব সার্কেল এর সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অর্ণব মালাকার।এ সময় ঢাকা মহানগরীর সকল সহকারী কমিশনার (ভূমি)বৃন্দ উপস্থিত ছিলেন। উচ্ছেদ কার্যক্রমের সময় ঢাকা মেট্রোপলিটন পুলিশের বিপুল সংখ্যক ফোর্স নিয়োজিত ছিলো।

উল্লেখ্য যে, রাজধানীর মিরপুরে অবস্থিত এ সম্পত্তি ০৫/৭২-৭৩ এল,এ কেসমূলে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের অনুকূলে অধিগ্রহণ করা হয়। জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে এ সম্পত্তি অব্যবহৃত রাখায় ২০০৯ সালে তৎকালীন জেলা প্রশাসক, ঢাকা এ সম্পত্তি পুণঃগ্রহণ করেন। এর প্রেক্ষিতে ২০১৫ সালে পুণঃগ্রহণের গেজেট প্রকাশিত হয়। প্রকাশিত গেজেট বিজ্ঞপ্তি মতে সাবেক মিরপুর (বর্তমান পল্লবী) থানাধীন বাউনিয়া মৌজার সি,এস ৩১০১, ৩১০২, ৩১০৩, ৩১০৪, ৩১০৫, ৩১০৬, ৩১০৭, ৩১২১ এবং ৩১২৩ দাগে পুণঃগ্রহণকৃত জমির পরিমাণ ১০.১৮ একর।

গেজেট বিজ্ঞপ্তি মোতাবেক পুণঃগ্রহণকৃত এ ভূমি খাস খতিয়ানে অন্তর্ভুক্ত করে রেকর্ড সংশোধন করা হয়েছে যার মধ্যে প্রায় ৬ একর ভূমি থেকে আজ সব অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উদ্ধারকৃত এ ভূমিতে সরকারি সাইনবোর্ড স্থাপন করা হয়েছে এবং কাটাতারের বেড়া দিয়ে সীমানা নির্ধারণ করা হয়েছে। অবশিষ্ট ভূমিতেও পর্যায়ক্রমে উচ্ছেদ কার্যক্রম চলমান থাকবে৷

উদ্ধারকৃত এ ভূমি পরিদর্শন করেন জেলা প্রশাসক ও  জেলা ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান৷ এ সময় তিনি বলেন, জনকল্যাণে বিভিন্ন কার্যক্রমে এ ভূমি ব্যবহার করা হবে এবং সরকারি সম্পত্তি রক্ষায় জেলা প্রশাসন, ঢাকার কার্যক্রম চলমান থাকবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *