গ্যাসের বকেয়া বিলের পরিমাণ ৩০ হাজার কোটিতে ঠেকেছে—-+-পেট্রোবাংলা চেয়ারম্যান

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ অর্থনীতি আইন ও আদালত জাতীয় ঢাকা বানিজ্য বিশেষ প্রতিবেদন রাজধানী

নাজমুল হাসান :  চলতি ২০২৪ সালের আগস্ট মাস পর্যন্ত দেশের সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কাছে গ্যাসের বকেয়া বিলের পরিমাণ দাঁড়িয়েছে ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে শুধু বিদ্যুৎকেন্দ্রগুলোর কাছেই পাওনা দাঁড়িয়েছে ১৯ হাজার কোটি টাকার বেশি। আর সরকারি সার কারখানায় ২ হাজার ৩০০ কোটি টাকা গ্যাস বিল পাওনা।


বিজ্ঞাপন

পেট্রোবাংলার প্রধান কার্যালয়ে বুধবার (২৩ অক্টোবর) জ্বালানি খাতের রিপোর্টারদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ তেল, গ্যাস খনিজ সম্পদ করপোরেশন (পেট্রোবাংলা)।


বিজ্ঞাপন

সংস্থাটির চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার বলেন, শিল্প খাতে গ্যাসের দাম বেশি, পাওনা আদায়ের হারও বেশি। আবাসিক, শিল্প ও বাণিজ্যিক খাতের বিল দিয়েই সব খরচ চালানো হচ্ছে।

মতবিনিময় সভায় বলা হয়, সরকারি সংস্থার কাছ থেকে বকেয়া বিল আদায়ে আন্তমন্ত্রণালয় সভা করার জন্য জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সঙ্গে আলোচনা করছে পেট্রোবাংলা। বর্তমানে শিল্প খাতে ৩৫৪টি নতুন সংযোগের আবেদন জমা আছে। অন্তর্বর্তী সরকারের পরামর্শে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। আবাসিকে নতুন করে সংযোগ চালুর বিষয়ে সরকারের এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেই।

বিবিয়ানায় গ্যাস উৎপাদন কমার বিষয়ে জানতে চাইলে পেট্রোবাংলার চেয়ারম্যান বলেন, গ্যাস ব্যবহার করতে থাকলে মজুত কমবেই। বিবিয়ানায় কমলে যে ঘাটতি তৈরি হবে, তা মোকাবিলায় নানা পদক্ষেপ নেয়া হয়েছে। উৎপাদন বাড়াতে ৫০টি কূপ খনন করা হচ্ছে এবং ১০০টি কূপের পরিকল্পনা নেয়া হয়েছে।

এ সময় পেট্রোবাংলার পরিচালক এ কে এম মিজানুর রহমান, মো. কামরুজ্জামান খান ও মো. রফিকুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *