বাড়লো লকডাউন

জাতীয় জীবন-যাপন

নিজস্ব প্রতিবেদক : রোববার মধ্যরাত থেকে চলমান বিধিনিষেধ আরও সাত দিনের জন্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। সিদ্ধান্ত অনুযায়ী চলমান ‘লকডাউন’ বা বিধিনিষেধ আগামী ২৩ মে রোববার মধ্যরাত পর্যন্ত বলবৎ থাকবে। রোববার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব রেজাউল ইসলাম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে জানানো হয়েছে, করোনাভাইরাস জনিত রোগ কোভিড-১৯ সংক্রামণের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে পূর্বের সব বিধিনিষেধ ও কার্যক্রমের ধারাবাহিকতায় ১৬ মে মধ্যরাত থেকে আগামী ২৩ মে মধ্যরাত পর্যন্ত এ বিধিনিষেধ আরোপের সময়সীমা বাড়ানো হলো।
বর্ধিত বিধিনিষেধে যুক্ত হয়েছে নতুন দুই শর্ত। ১. সরকারের রাজস্ব আদায়ের সঙ্গে সম্পৃক্ত সকল দফতর বা সংস্থাসমূহ জরুরি পরিসেবার আওতাভুক্ত হবে। ২. খাবারের দোকান ও হোটেল রেস্তোরাঁগুলো কেবল খাদ্য বিক্রয়/সরবরাহ করতে পারবে।
এ ছাড়া পূর্বের সকল বিধিনিষেধ বলবৎ থাকবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। পূর্বের শর্তগুলো হচ্ছে-
১. সকল সরকারি আধা সরকারি স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারীদেরকে ঈদের ছুটিতে আবশ্যিকভাবে স্ব স্ব কর্মস্থলে (অধিক্ষেত্রে) অবস্থান করবেন।
২. দোকানপাট/শপিং মলসমূহ পূর্বের ন্যায় সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে। সকল দোকানপাট-শপিং মলে স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে। অন্যথায় দোকানপাট শপিং মল তাৎক্ষণিক বন্ধ করে দেওয়া হবে।
৩. আন্ত:জেলা গণপরিবহন বন্ধ থাকবে। উল্লেখ্য, ট্রেন, লঞ্চ চলাচল পূর্বের মতোই বন্ধ থাকবে।
৪. মাস্ক ব্যবহার শতভাগ নিশ্চিত করতে হবে। প্রয়োজনে মোবাইলকোর্ট পরিচালনার মাধ্যমে আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।
৫. জনসমাবেশ হয় এ ধরনের সামাজিক ও রাজনৈতিক ও ধর্মীয় আচার অনুষ্ঠান বন্ধ রাখতে হবে।
৬. কোভিড-১৯ প্রতিরোধে সিটি কর্পোরেশন, জেলা সদর, পৌরসভা এলাকাসমূহে বাধ্যতামূলক মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি প্রতিপালনের জন্য তথ্য মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন/পৌরসভা মাইকিংসহ ব্যাপক প্রচার প্রচারণার ব্যবস্থা গ্রহণ করবে।
প্রজ্ঞাপনের কপি ইতোমধ্যেই সকল জেলা প্রশাসক, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা, সকল বিভাগীয় কমিশনারদের কাছে পাঠানো হয়েছে।


বিজ্ঞাপন