জার্মান সংসদীয় প্রতিনিধিদল বাংলাদেশের জরুরি প্রতিক্রিয়া ব্যবস্থার প্রশংসা করেছে

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : জার্মানি এবং বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব লাঘব করতে একে অপরের কাছ থেকে হাত মিলিয়ে শিখতে পারে”, জার্মানির সংসদীয় প্রতিনিধি দলের সাথে গতকাল ভার্চুয়াল বৈঠকে প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এমপি বলেছেন।


বিজ্ঞাপন

বুন্ডেস্ট্যাগের সদস্য (জার্মান ফেডারেল সংসদ) এবং মানবাধিকার ও মানবিক সহায়তার মুখপাত্র মার্গারেট বাউসের নেতৃত্বে চার সদস্যের একটি জার্মান প্রতিনিধি দলের গতকাল বাংলাদেশে নীতিনির্ধারক, সংসদ সদস্য, একাডেমিয়া এবং আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে একাধিক মতবিনিময় হয়েছিল। অন্যান্য সংসদ সদস্যদের মধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধি পিটার হাইড, মিশেল ব্র্যান্ড এবং ডঃ ক্রিস্টোফার গহল অন্তর্ভুক্ত ছিল।

জার্মান সংসদীয় প্রতিনিধি দলটি বাংলাদেশের জরুরি প্রতিক্রিয়া ব্যবস্থা এবং দুর্যোগ ঝুঁকি হ্রাসমূলক উদ্যোগের প্রশংসা করেছে। তারা জলবায়ু দ্বারা পরিচালিত বিপর্যয় এবং সম্পর্কিত পতনের ফলে বাংলাদেশের ক্রমবর্ধমান স্থিতিস্থাপকতাও স্বীকৃতি দিয়েছিল এবং অন্যান্য দেশের শিক্ষা গ্রহণের জন্য এটি একটি উদাহরণ হিসাবে অভিহিত করে।

প্রতিমন্ত্রী আলম জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিল গঠনের মাধ্যমে জলবায়ু অভিযোজনে উদাহরণস্বরূপ নেতৃত্বের বাংলাদেশের প্রচেষ্টা তুলে ধরেছিলেন। তিনি বাংলাদেশ ডেল্টা পরিকল্পনা 2100 এবং মুজিব জলবায়ু সম্পত্তি পরিকল্পনার জন্য সংস্থানসমূহকে সংহত করতে সহায়তা করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। উভয় পক্ষ জলবায়ু ও সুরক্ষার বিষয়ে কাজ চালিয়ে যেতে, এবং জলবায়ু সম্পর্কিত নমনীয় শহরগুলির মধ্যে অংশীদারিত্ব বাড়ানোর বিষয়ে একমত হয়েছে।

প্রতিমন্ত্রী আলম রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তার জন্য জার্মানিকে ধন্যবাদ জানায় এবং তাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্বেচ্ছাসেবী ফিরিয়ে দেওয়ার সুবিধার্থে মিয়ানমারের সাথে নিযুক্ত থাকার আহ্বান জানিয়েছে। বৈঠকটি পরিচালনা করেছেন বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোল্টজ।