ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ, রেকর্ড প্রণয়ন ও সংরক্ষণ প্রকল্প

জাতীয়

নিজস্ব প্রতিনিধি : জনবহুল বাংলাদেশে ভূমি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সম্পদ। বর্তমানে ভূমি প্রশাসন ব্যবস্থাপনায় যেমন- রেকর্ড স্বত্ব ও রেকর্ড সংরক্ষণসহ সকল ক্ষেত্রে সমস্যা রয়েছে। ফলে ভূমি ব্যবস্থাপনায় বিদ্যমান পদ্ধতিতে জনসাধারণের চাহিদা পূরণ করতে পারছে না। ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে জনসাধারণকে কাঙ্ক্ষিত সেবা প্রদানের বিষয়টি নিশ্চিত করতে হলে আধুনিক প্রযুক্তি ব্যবহারের কোন বিকল্প নেই। আধুনিক তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভূমি প্রশাসনকে গতিশীল, টেকসই ও জনকল্যাণমুখী করে গড়ে তোলা অত্যাবশ্যক।


বিজ্ঞাপন

ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ ও রেকর্ড প্রণয়ন এবং সংরক্ষণ কার্যক্রম-এর আওতায় পর্যায়ক্রমে সারাদেশের ভূমি জরিপ, রেকর্ড প্রণয়ন ও ব্যবস্থাপনার জন্য ডিজিটাল পদ্ধতি প্রবর্তনের লক্ষ্যে সরকার কর্তৃক প্রাথমিকভাবে ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ, রেকর্ড প্রণয়ন এবং সংরক্ষণ প্রকল্প (প্রথম পর্যায়: Computerization of Existing Mouza Maps and Khatian) শীর্ষক প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।


বিজ্ঞাপন

প্রকল্পটির অনুমোদিত মোট ব্যয় ৯২ লক্ষ টাকা। এ প্রকল্পের আওতায় ৫৫টি জেলার রেকর্ড রুমে রক্ষিত সিএস, এসএ ও আরএস জরিপের ৪,৫৮,৪৩,৪০৪টি খতিয়ানের ডাটা এন্ট্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরে এ প্রকল্পের আওতায় জুন ২০২০ পর্যন্ত প্রায় ৫৮,০০,০০০ খতিয়ানের ডাটা এন্ট্রি করা হয়েছে। জুন ২০২০ পর্যন্ত সর্বমোট ৪,০৭,০০০০০টি খতিয়ানের ডাটা এন্ট্রি করা হয়েছে। প্রকল্পের সার্বিক অগ্রগতি ৮৮.৭৮ শতাংশ। বাংলাদেশ সরকারের অর্থায়নে এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পটি সারাদেশের ৫৫টি জেলায় (ঢাকা, নেত্রকোনা, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, মাদারীপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, রাজবাড়ী, নারায়ণগঞ্জ, নরসিংদী, কিশোরগঞ্জ, ফরিদপুর, শরীয়তপুর, রাজশাহী, নওগাঁ, সিরাজগঞ্জ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, বগুড়া, পঞ্চগড়, নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম, রংপুর, গাইবান্ধা, ঠাকুরগাঁও, চট্টগ্রাম, ফেনী, লক্ষ্মীপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, চাঁদপুর, কক্সবাজার, বাগেরহাট, নড়াইল, সাতক্ষীরা, খুলনা, চুয়াডাঙ্গা, যশোর, কুষ্টিয়া, ঝিনাইদহ, মাগুরা, মেহেরপুর, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ, হবিগঞ্জ, ভোলা, বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা জেলায় বাস্তবায়িত হচ্ছে।

ভূমি #জমি #ভূমিমন্ত্রণালয়

১। ভূমি মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্পসমূহ :
https://www.facebook.com/minland.gov.bd/posts/948398079070254

২। গুচ্ছগ্রাম প্রকল্প:
https://www.facebook.com/minland.gov.bd/posts/952462431997152
XMA Header Image
ভূমি মন্ত্রণালয়ের উন্নয়ন প্রকল্প:

ভূমি মন্ত্রণালয়ের আওতাভুক্ত দপ্তর/সংস্থার মাধ্যমে ভূমি ব্যবস্থাপনা (Land Management), ভূমি রাজস্ব জরিপ (Cadastral Survey) ও ভূমি ও ভূমি রাজস্ব সংক্রান্ত বিরোধ নিষ্পত্তি (Land Land Revenue Settlement/Arbitration) সম্পর্কিত নিয়মিত কর্মকাণ্ডের পাশাপাশি ভূমি মন্ত্রণালয় বিভিন্ন উন্নয়ন প্রকল্প (Development Project) গ্রহণের মাধ্যমে ভূমিহীন, গৃহহীন, ঠিকানাহীন, নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত দরিদ্র পরিবারকে পুনর্বাসন, ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়ন তথা ডিজিটাইজেশন ও ভূমি অফিসের অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম পরিচালনা করেছে।

২০১৯-২০ অর্থ বছরে চলমান প্রকল্প (চার্ট):

১। গুচ্ছগ্রাম-২য় পর্যায় (ক্লাইমেট ভিকটিমস রিহ্যাবিলিটেশন) প্রকল্প;
২। ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ, রেকর্ড প্রণয়ন ও সংরক্ষণ প্রকল্প;
৩। চর ডেভেলপমেন্ট এন্ড সেটেলমেন্ট প্রজেক্ট-ব্রিজিং (সিডিএসপি-ব্রিজিং) প্রকল্প (ভূমি মন্ত্রণালয়ের অংশ);
৪। উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্প;
৫। ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণ প্রকল্প;
৬। সমগ্র দেশে শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ প্রকল্প;
৭। ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপের মাধ্যমে ৩টি সিটি কর্পোরেশন, ১টি পৌরসভা এবং ২টি গ্রামীণ উপজেলায় ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা পদ্ধতি স্থাপন প্রকল্প;
৮। ভাষানটেক পুনর্বাসন প্রকল্প (চার্টে দেখানো হয়নি)।

২০২০-২১ অর্থ বছর থেকে শুরু হওয়া নতুন ৪টি প্রকল্প:

১। মৌজা ও প্লট ভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং প্রকল্প;
২। ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপ করার জন্য ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের পরিচালনা সক্ষমতা; শক্তিশালীকরন প্রকল্প;
৩। ভূমি ব্যবস্থাপনা অটোমেশন শীর্ষক প্রকল্প;
৪। এস্টাব্লিশমেন্ট অব ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্প।
ভূমি মন্ত্রণালয়, বাংলাদেশ – Ministry of Land, Bangladesh