পুঁজিবাজারে বিনিয়োগ উপযোগি ফার্মা খাতের ১৬টি ঔষধ কোম্পানি

অর্থনীতি

বিশেষ প্রতিবেদক : মূল্য আয় অনুপাত (পিই রেশিও) অনুযায়ি, ফার্মা ও রসায়ন খাতের ১৬ কোম্পানির শেয়ার বিনিয়োগ উপযোগি অবস্থায় রয়েছে,এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

এর মধ্যে নিরাপদ বিনিয়োগ উপযোগি অবস্থায় রয়েছে ৭ কোম্পনি। কোম্পানিগুলো হলো-স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, ওরিয়ন ফার্মা, ম্যারিকো, একমি ল্যাবরেটরিজ, ইবনে সিনা এবং এডভেন্ট ফার্মা।

কোম্পানিগুলোর পিই রেশিও ১২ থেকে ২০-এর মধ্যে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এই তথ্য জানায়।
এছাড়া, আরও ৯ কোম্পানির শেয়ার রয়েছে বিনিয়োগ উপযোগি অবস্থায়। কোম্পানিগুলো হলো-এসিআই ফরমুলেশন, ইন্দো-বাংলা ফার্মা, কোহিনূর কেমিম্যাল, ফার্মা এইড, রেকিট বেনকিজার, রেনেটা ফার্মা,, সিলকো ফার্মা, সিলভা ফার্মা ও ওয়াটা কেমিক্যাল। কোম্পানিগুলোর পিই রেশিও ২২ থেকে ৪০-এর মধ্যে।

অন্যদিকে, এ খাতটিতে বড় ঝুঁকিতে রয়েছে ১৫ কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হলো-এসিআই, একটিভ ফাইন, এএফসি এগ্রো, এম্বি ফার্মা, বিকন ফার্মা, সেন্ট্রাল ফার্মা, গ্লোবাল হেভি কেমিক্যাল, জেএমআই, লিবরা ফার্মা, ওরিয়ন ইনফিউশন ও সালভো কেমিক্যাল। কোম্পানিগুলোর পিই রেশিও ৪৩ থেকে ৬৪০ পর্যন্ত।

অপরদিকে, লোকসানের কারণে এখাতে ৩ কোম্পানির পিই রেশিও নেগেটিভ। কোম্পানিগুলো হলো-বেক্সিমকো সিনথেটিক, ফার কেমিক্যাল ও ইমাম বাটন।

পিই রেশিও ২০-এর নিচের কোম্পানির গুলোর মধ্যে, একমি ফার্মার পিই রেশিও ১২.০৩, স্কয়ার ফার্মার ১৩.১৪, ম্যারিকোর ১৭.১১, ওরিয়ন ফার্মার ১৭.১২, বেক্সিমকো ফার্মার ১৭.৪৯, ইবনে সিনার ১৭.৭৩ এবং এডভেন্ট ফার্মার ১৯.৮৫।

পিই রেশিও ৪০-এর নিচে রয়েছে, ইন্দো-বাংলা ফার্মার পিই রেশিও ২১.৯৩, সিলভা ফার্মার ২৪.২৫, ফার্মা এইডের ২৭.৯৫, রেনেটা ফার্মার ২৮.৩৪, এসিআই ফরমুলেশনের ২৯.৪৬, সিলকো ফার্মার ৩৩.৬০, ওয়াটা কেমিক্যালের ৩৭.৪১, কোহিনূর কেমিক্যালের ৩৮.৭৯ এবং রেকিট বেনকিজারের ৩৫.৯৯।

পিই রেশিও ৪২ এর বেশি কোম্পানি গুলোর মধ্যে, কেয়া কসমেটিকের ৪২.৮০, বিকন ফার্মার ৪৭.০২, গ্লোবাল হেভি কেমিক্যালের ৫৩.৬৩, ওরিয়ন ইনফিউশনের ৫৭.১২, এসিআইর ৬০.৮৩, জেএমআই সিরিঞ্জের ৭৬.৭৭, সালভো কেমিক্যালের ৭৯.৮২, একটিভ ফাইনের ১০৪.১২, এএফসি এগ্রোর ১৯১.৮৮, সেন্ট্রাল ফার্মার ২৬০, এমবি ফার্মার ৫২৩.৯৬ এবং লিবরা ইনফিউশনের ৬৪০.৩৮।