সেপ্টেম্বরে বিএসটিআই’র অভিযানে বিভিন্ন প্রতিষ্ঠানকে অর্থদন্ড-কারাদন্ড

অপরাধ

নিজস্ব প্রতিবেদক : সেপ্টেম্বরে বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালতের অভিযানে বিভিন্ন প্রতিষ্ঠানকে অর্থদন্ড-কারাদন্ড দেয়া হয়েছে। বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে বংশাল থানা এলাকায় ১ সেপ্টেম্বর, মোবাইল কোর্ট পরিচালিত হয়।
অভিযানে ম্যাবস ফুড এন্ড বেভারেজ, ৩৯/১-এ, মাজেদ সরদার রোড, বংশাল, ঢাকা-কে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত ড্রিংকিং ওয়াটার পণ্য বিক্রয়, বিতরণ, বাজারজাত করার অপরাধে ২৫,০০০/- হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। মাসুম ভাই বেকারী এন্ড কনফেকশনারী, ৪১, কায়েতটুলি, বংশাল, ঢাকা-কে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত বিস্কুট, পাউরুটি ও কেক পণ্য তৈরি, বিক্রয়, বিতরণ, বাজারজাত করার অপরাধে ২৫,০০০/- হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।
অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে নোভেরা বিনতে বিনতে নূর, ফিল্ড অফিসার (সিএম) উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন

২ সেপ্টেম্বর, বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা এর নেতৃত্বে শাহজাহানপুর এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়।

উক্ত অভিযানে গাজী অয়েল মিল, দোকান-১৭, ১৫০/৩, উত্তর শাজাহানপুর, খিলগাঁও, ঢাকা-কে ফর্টিফাইড সয়াবিন তেল, সরিষার তেল, নারিকেল তেল অবৈধভাবে বিক্রি অপরাধে ১,০০,০০০/- হাজার টাকা অর্থদণ্ড, বাংলাদেশ অয়েল স্টোর, ৭ নং পূর্বালী শপিং সেন্টার, খিলগাঁও, ঢাকা-কে ফর্টিফাইড সয়াবিন তেল, সরিষার তেল, নারিকেল তেল, ঘি, হলুদ, মরিচ, জিরা, ধনিয়ার গুড়া বিক্রি করার অপরাধে ১,০০,০০০/- হাজার টাকা অর্থদণ্ড এবং গাজী মসলা মিল, দোকান-১৮, ১৫০/৩, উত্তর শাজাহানপুর, খিলগাঁও, ঢাকা-কে হলুদ, মরিচ, জিরা ও ধনিয়ার গুড়া পণ্যের জন্য একই অপরাধে ৫০,০০০/- হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

উভয় প্রতিষ্ঠানদ্বয় বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত উল্লেখিত পণ্যদ্বয় বিক্রি, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করে থাকে।
অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে আফসানা হোসেন, ফিল্ড অফিসার (সিএম) উপস্থিত ছিলেন।

৫ সেপ্টেম্বর বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে তেজগাঁও এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়।

উক্ত অভিযানে স্ট্যান্ডার্স ফিনিস অয়েল কোং, ১৮৯/বি, তেজগাঁও শি/এ, ঢাকা-কে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত মশার কয়েল পণ্য অবৈধভাবে বিক্রি, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে বিজ্ঞ আদালত ৫০,০০০/- হাজার টাকা অর্থদণ্ড প্রদান অনাদায়ে ০১ (এক)ও মাসের বিনাশ্রম করাদণ্ড প্রদান করেন।
অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে মাকসুদা রুনা, ফিল্ড অফিসার (সিএম) উপস্থিত ছিলেন।

হালনাগাদ ক্যালিব্রেশন সনদ না থাকার অপরাধে ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ১টি পেট্রোল পাম্পকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগীরর টিকাটুলী এলাকায় ৫ সেপ্টেম্বর, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়।

ঢাকা মহানগরীর টিকাটুলী এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স এ হাই ফিলিং স্টেশনের ১টি আন্ডারগ্রাউন্ড স্টোরেজ ট্যাংকের হালনাগাদ ক্যালিব্রেশন সনদ না থাকায় ২৫ হাজার জরিমানা করা হয়।

পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে সহকারী পরিচালক মোঃ রাকিবুল আলম ও পরিদর্শক মোঃ নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।

পণ্য মোড়কজাত সনদ ব্যতীত পণ্য বিক্রি ও বাজারজাত করার অপরাধে ১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা জেলার বাড্ডা এলাকায় ৬ সেপ্টেম্বর এ অভিযান পরিচালিত হয়। অভিযুক্ত প্রতিষ্ঠান ঢাকা জেলার বাড্ডা এলাকায় অবস্থিত ফুলকলি সুইটস লিঃ -কে ৩০,০০০/- (ত্রিশ হাজার মাত্র) টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮’’ অনুযায়ী তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। উক্ত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান -এর নেতৃত্বে সংস্থাটির পরিদর্শক (মেট্রোলজি) মোঃ শাহজাহান অংশগ্রহণ করেন।

৬ সেপ্টেম্বর বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা এর নেতৃত্বে মোহাম্মদপুর এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত অভিযানে দই+, ১৪/২১, আসাদ এভিনিউ, মোহাম্মদপুর, ঢাকা-কে ফার্মেন্টেড মিল্ক (দই) পণ্য অবৈধভাবে বিক্রয়, বিতরণ, বাজারজাত করার অপরাধে বিজ্ঞ আদালত ৩০,০০০/- টাকা, কালু মিয়া দধি ভান্ডার, ১ নং সিটি কর্পোরেশন মার্কেট, মোহাম্মদপুর, ঢাকা-কে ফার্মেন্টেড মিল্ক (দই) ও ঘি পণ্য অবৈধভাবে তৈরি, বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে বিজ্ঞ আদালত ৩০,০০০/- টাকা এবং বিক্রমপুর, মিস্টান্ন ভান্ডার, টাউন হল সুপার মার্কেট, দোকান নং-৯৯-১০০, মোহাম্মদপুর বাজার, ঢাকা-কে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত ঘি, চানাচুর ও বিস্কুট পণ্য অবৈধভাবে তৈরি, বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে বিজ্ঞ আদালত ৪০,০০০/- টাকা জরিমানা করেন। অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে জেব-উন নেছা, ফিল্ড অফিসার (সিএম) উপস্থিত ছিলেন।

‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ১টি প্রতিষ্ঠান’কে ৫০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর ওয়ারী এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়।
আজ মঙ্গলবার ঢাকা মহানগরীর ওয়ারী এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স ওয়েল ফুড এর ওয়েল ফুড ব্রান্ডের স্পেশাল চানাচুর, সুগার ফি টোস্ট, বাটার টোস্ট, বার্গার বান ও ব্রেড পণ্যের মোড়কজাতকরণ নিবন্ধন সনদ না থাকায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয় । এছাড়াও মি বেকার নামক প্রতিষ্ঠানটির পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন প্রক্রিয়া চলমান থাকায় ধন্যবাদ দেওয়া হয়। পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা এর নেতৃত্বে পরিদর্শক মোঃ ইনজামামুল হক অংশগ্রহণ করেন।

বিএসটিআই লাইসেন্স গ্রহণ ব্যতীত অবৈধভাবে বিএসটিআই’র গুণগত মানচিহ্ন ব্যবহারপূর্বক বাধ্যতামূলক পণ্যের আওতাভুক্ত আর্টিফিসিয়াল ফ্লেভার্ড ড্রিংকস এবং আইস ললি পণ্য উৎপাদন, বিক্রি ও বিতরণ করার অপরাধে এ. আর কনজ্যুমার লিমিটেড, ১৬১, বছিলা, মোহাম্মদপুর, ঢাকাস্থ কারখানাটিতে ৭ সেপ্টেম্বর, মোবাইল কোর্ট পরিচালনা করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। উক্ত প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে বিপুল পরিমান অবৈধ পণ্য জব্দ করা হয়। প্রতিষ্ঠানটিকে ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা অর্থদণ্ড করা হয়।
উল্লেখ্য প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অন্যান্য বিভিন্ন প্রতিষ্ঠানের নামে বর্ণিত পণ্যসমূহ উৎপাদন এবং বিক্রয় বিতরণের প্রমাণ পাওয়া যায়। এ সময় এসব পণ্যের বিপুল পরিমাণ প্রায় ৮০০ (আটশত) কার্টুন পন্য জব্দ করা হয়। প্রতিষ্ঠানের উপস্থিত প্রতিনিধির বিরুদ্ধে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮ এর সংশ্লিষ্ট ধারা অনুযায়ী জরিমানা ও মামলা করা হয়। পাশাপাশি কারখানাটি সীলগালা করা হয়।
উক্ত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান-এর নেতৃত্বে সংস্থাটির ফিল্ড অফিসার রেবেকা সুলতানা এবং ফিল্ড অফিসার মোঃ খালেদ হোসেন অংশগ্রহণ করেন।

বিএসটিআইয়ের মান সনদ ব্যতিত পণ্যের মোড়কে মানচিহ্ন ব্যবহার করে চকলেট, চিপস, আর্টিফিশিয়াল ফ্লেভার্ড ড্রিংকস পণ্য বিক্রি ও বাজারজাত করার অপরাধে ৭ সেপ্টেম্বর, ২ টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। অভিযুক্ত প্রতিষ্ঠানদ্বয়ের মধ্যে ঢাকা জেলার উত্তরখানের উজামপুর এলাকার গ্রীন-৯ কোম্পানি লিঃ কে ৬ লক্ষ এবং শাহী ফুড প্রোডাক্টস কে ১ লক্ষ ৫০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮ অনুযায়ী তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। উক্ত ভ্রাম্যমাণ আদালতে র‍্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব নাদির শাহ -এর নেতৃত্বে বিএসটিআইয়ের ফিল্ড অফিসার মোঃ রাশেদ আল মামুন এবং র‍্যাব-১ এর উর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন।

মাজহারুল ইসলাম, বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট র‍্যাব-১০ নেতৃত্বে রাজধানী ঢাকা এর ধোলাইপাড়, মীরহাজারীবাগ, জুরাইন, সায়েদাবাদ, সোয়ারীঘাট, চকবাজার, পোস্তা এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত মোবাইল কোর্টে, মহান ফুড প্রোডাক্টস, মীরহাজারীবাগ, ঢাকাকে বিএসটিআইয়ের লাইসেন্স নবায়নবিহীন, বিস্কুট, পাউরুটি, কেক (প্লেইন কেক,ফ্রুট ও স্পঞ্জ) বিক্রয়, বিতরণ ও বাজারজাত করায় এবং একই সাথে পণ্য মোড়কজাত লাইসেন্স না থাকায় “ওজন পরিমাপ মানদণ্ড আইন’২০১৮”, অনুযায়ী, এছাড়াও ভোক্তা অধিকার ও নিরাপদ খাদ্য আইনে ৫,০০০,০০ ( পাচ লক্ষ) টাকা জরিমানা করা হয়। এছাড়াও একই অপরাধে, আদি বনফুল, ধোলাইপাড়, ঢাকাকে ১,০০,০০০( এক লক্ষ) টাকা, হীরা ইলেকট্রিক ইন্ডাস্ট্রি, মীরহাজারীবাগ, ঢাকাকে ২,০০,০০০ (দুই লক্ষ) টাকা,
পদ্মা আইস্ক্রিম ফ্যাক্টরী, মীরহাজারীবাগ, ঢাকাকে ৩,০০,০০০ ( তিন লক্ষ) টাকা,
ক্যাফে আল নোমান, গোলাপবাগ ঢাকাকে ১,০০,০০০(এক লক্ষ) টাকা,
মাতৃছায়া ভান্ডার, গোলাপবাগ ঢাকাকে ১,০০,০০০ ( এক লক্ষ) টাকা, মীম রেস্তোরাঁ, সায়েদাবাদ, ঢাকাকে ২০,০০০( বিশ হাজার) টাকা, হোটেল গাউছিয়া এন্ড কাবাব হাউজ, সায়েদাবাগ, ঢাকাকে ১,০০,০০০ (এক লক্ষ) টাকা, সৌদিয়া বেকারী এন্ড বিস্কুট ফ্যাক্টরি, জুরাইন ঢাকাকে ২,০০,০০০( ২ লক্ষ) টাকা,
ডি আর ফুড প্রোঃ জুরাইন, ঢাকাকে ২,০০,০০০( ২ লক্ষ) টাকা, শাহজাহান বেকারী, সোয়ারীঘাট, ঢাকাকে ১,০০,০০০ (১ লক্ষ) টাকা,
মীম ফুড চকবাজার ঢাকাকে ১,০০,০০০ ( ১ লক্ষ) টাকা এবংআল নূর ফুড প্রোডাক্টস, পোস্তা, ঢাকাকে ১,০০,০০০ (১ লক্ষ) টাকা জরিমানা করা হয়।

উক্ত অভিযানে বিএসটিআই এর প্রসিকিউটিং অফিসার হিসেবে জনাব মাকসুদা রুনা, ফিল্ড অফিসার(সিএম) এবং মোঃ শাহজাহান, পরিদর্শক (মেট্রোলজি) অংশগ্রহণ করেন।

৮ সেপ্টেম্বর বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা এর নেতৃত্বে গুলশান ও বনানী এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত অভিযানে, ব্যাবিলন আউটফিট লিঃ, বাড়ী-৯৮, রোড-১১, ব্লক-সি, বনানী, ঢাকা-কে কাপড়ের রং এর স্থায়ীত্ব পণ্যের বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত তৈরি, বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে আদালত ১,০০,০০০/- টাকা জরিমানা ও একই অপরাধের জন্য, এস্টোরিয়ন লিঃ, ৭৬, গুলশান এভিনিউ, গুলশান-১, ঢাকা-কে ২৫,০০০/- টাকা জরিমানা করেন। অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে মোঃ শরীফুল ইসলাম, পরীক্ষক (টেক্সটাইল) উপস্থিত ছিলেন।

ভেরিফিকেশন সনদ ব্যতীত ওজনযন্ত্র ব্যবহার করার অপরাধে ১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় এ অভিযান পরিচালিত হয়। অভিযুক্ত প্রতিষ্ঠান ঢাকা জেলার তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় অবস্থিত ডিএইচএল সার্ভিস পয়েন্টস-কে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮’’ অনুযায়ী এ মামলা দায়ের করা হয়।
উক্ত ভ্রাম্যমাণ আদালত বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান-এর নেতৃত্বে বিএসটিআই’র পরিদর্শক(মেট্রোলজি) জনাব সোহাগ হায়দার অংশগ্রহণ করেন।

বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরার এর নেতৃত্বে ৯ সেপ্টেম্বর, সাভার থানা এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত অভিযানে তাহসান ফুড এন্ড বেভারেজ, আমিনবাজার, সাভার, ঢাকা ও হাজী আমিন সুইটস, আমিনবাজার, সাভার, ঢাকা -প্রতিষ্ঠানসমূহকে শিশু খাদ্য আইস ললি, আইস পপ, ফুট ড্রিংক্স, মিল্ক ক্যান্ডি, চিপস, বিস্কুট, পাউরুটি, ফারমেন্টেড মিল্ক, চানাচুর অবৈধভাবে তৈরি, বিক্রয় ও বাজারজাত করায় আদালত প্রতিষ্ঠানের ম্যানেজার মোঃ হাসান আলী, অপূর্ব সরকার ১(এক) বছরের বিনাশ্রম কারাদণ্ড ও প্রত্যেককে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা জরিমানা করেন এবং মোঃ আবু সাইদ কে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা জরিমানা প্রদান করেছেন। উক্ত অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে সিকান্দার মাহমুদ (সিএম) উপস্থিত ছিলেন।

১২ সেপ্টেম্বর, বিএসটিআই সিএম লাইসেন্স ব্যতীত পণ্য বাজারজাত করার অপরাধে ৩ টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা জেলার লালবাগ এলাকায় এ অভিযান পরিচালিত হয়।
অভিযুক্ত প্রতিষ্ঠান ৩ টি ঢাকা জেলার লালবাগ থানাস্থ মদিনা মিষ্টান্ন ভান্ডার-কে ২৫,০০০/- (পঁচিশ হাজার মাত্র), আনাস-কে ২৫,০০০/- (পঁচিশ হাজার মাত্র) এবং একই এলাকায় অবস্থিত আদিল কসমেটিক্স-কে ২৫,০০০/- (পঁচিশ হাজার মাত্র) টাকা করে অর্থদণ্ড প্রদান করা হয়। ‘‘বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮’’ অনুযায়ী তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়।
উক্ত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে সংস্থাটির ফিল্ড অফিসার মোঃ রাশেদ আল মামুন অংশগ্রহণ করেন।

১২ সেপ্টেম্বর, ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী একটি পেট্রোল পাম্প ও একটি বেকারী’কে ১ লক্ষ টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর এলিফ্যান্ট রোড ও নিউ মার্কেট এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়। রবিবার ঢাকা মহানগরীর এলিফ্যান্ট রোড এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স রহমান এন্ড কোং জ্বালানি তেল পরিমাপে প্রতি ১০ লিটারে একটি অকটেন ডিস্পেনিং ইউনিটে ৫৩০ মিলিলিটার তেল কম প্রদান করায় ৫০ হাজার টাকা এবং নিউ মার্কেট এলাকার মেসার্স বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডার এর ৩০ কেজি ধারণক্ষমতার MEGA ব্রান্ডের ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদ না থাকায় ও দই, টোস্ট বিস্কুট ও পাউরুটি পণ্যের পণ্য মোড়কজাত নিবন্ধন সনদ না থাকায় ৫০ হাজার টাকা জরিমানা করে বিএসটিআই। ভ্রাম্যমাণ আদালত অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে সহকারী পরিচালক মোহাম্মদ লিয়াকত হোসেন ও পরিদর্শক মোঃ রফিক আজাদ অংশগ্রহণ করেন।

১৩ সেপ্টেম্বর, বিএসটিআই সিএম লাইসেন্স ব্যতীত কয়েল উৎপাদন, বিক্রয় ও বাজারজাত করার অপরাধে ১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা জেলার যাত্রাবাড়ী এলাকায় এ অভিযান পরিচালিত হয়। অভিযুক্ত প্রতিষ্ঠান ঢাকা জেলার যাত্রাবাড়ী থানাস্থ শান্তা কেমিক্যাল কোম্পানী-কে ১,০০,০০০/- (এক লক্ষ মাত্র) টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ‘‘বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন, ২০১৮’’ অনুযায়ী তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়।
উক্ত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে সংস্থাটির ফিল্ড অফিসার মোঃ রেজানুর রহমান সরকার অংশগ্রহণ করেন।

১৩ সেপ্টেম্বর, ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী তিনটি প্রতিষ্ঠানকে’কে ৩০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর ওয়ারী এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়।
সোমবার ঢাকা মহানগরীর ওয়ারী এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স বিগ বাজার প্রতিষ্ঠানটির পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ না থাকায় প্রতিষ্ঠানটিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও একই এলাকায় মেসার্স সাদিক এগ্রো প্রতিষ্ঠানটির শাহী মিঠাই দই পণ্যের মোড়কে সর্বোচ্চ খুচরা মূল্য উল্লেখ না করা ও শাহী মিঠাই ঘি , লাচ্ছা সেমাই পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ, ওজন, মূল্য ইত্যাদি স্থায়ীভাবে উল্লেখ না করায় ১০ হাজার টাকা এবং মেসার্স স্যান্ড্রা প্রতিষ্ঠানটির দই ও Bread Toast (৪০০ গ্রাম) পণ্যের মোড়কের উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণে তারিখ, ওজন, মূল্য, প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা উল্লেখ না থাকায় ১০ হাজার টাকা জরিমানা করে বিএসটিআই। ভ্রাম্যমাণ আদালত অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে ঊর্ধ্বতন পরীক্ষক মোঃ বিল্লাল হোসেন ও পরিদর্শক মোঃ নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।

‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী একটি প্রতিষ্ঠানকে’ ৫০ হাজার টাকা জরিমানা ও ৩ টি পেট্রোল পাম্পের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর গুলশান এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা এবং ঢাকা ও নারায়ণগঞ্জ জেলায় স্কোয়াড অভিযানের মাধ্যমে মামলা করা হয়। ঢাকা মহানগরীর গুলশান এলাকায় ১৪ সেপ্টেম্বর বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স ঢালী সুপার ষ্টোর প্রতিষ্ঠানটির ব্রেড টি টক ব্রান্ডের মিল্ক হোয়াইট ব্রেড, হেলভেশিয়া ব্রান্ডের পাউরুটি, স্লাইস ব্রেড, রেলিশ ব্রান্ডের রাস্ক ও হোমমেড কেক পণ্যের পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ না থাকায় প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা এবং ঢালী বুট ডাল, এলাচ, ঢালী কাজো বাদাম, ঢালী জিরা, চিনি ও ঢালী ছোলা বুট পণ্যের পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ না থাকায় একই প্রতিষ্ঠানকে পৃথকভাবে ২৫ হাজার টাকা করে সর্বমোট ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়াও গত ১৩ সেপ্টেম্বর ঢাকা ও নারায়ণগঞ্জ জেলায় স্কোয়াড অভিযান পরিচালনাকালে মাতুয়াইল, ঢাকা এলাকার মেসার্স কন্টিনেন্টাল সিএনজি ফিলিং স্টেশন জ্বালানী তেল পরিমাপে দুইটি ডিজেল ও একটি অকটেন ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ২৯০ মিলি, ১৭০ মিলি এবং ৪০ মিলি কম প্রদান করায়। সিদ্ধিরগঞ্জ, নারায়ণগঞ্জ এলাকার দি সান ফিলিং সার্ভিস সেন্টার জ্বালানী তেল পরিমাপে তিনটি ডিজেল ও একটি অকটেন ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ৪৯০ মিলি, ৬১০ মিলি, ৪৫০ মিলি এবং ৬০০ মিলি কম প্রদান করায় এবং বন্দর, নারায়ণগঞ্জ এলাকার সুন্দরবন ফিলিং স্টেশন জ্বালানী তেল পরিমাপে চারটি ডিজেল ও একটি অকটেন ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ৪৭০ মিলি, ৫৮০ মিলি, ৪৭০ মিলি, ১০০ মিলি এবং ১লিটার ১১০ মিলিলিটার কম প্রদান করায় প্রতিষ্ঠান ৩ টির বিরুদ্ধে মামলা দায়ের করে বিএসটিআই।
ভ্রাম্যমাণ আদালত অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ আমিমুল এহসান এর নেতৃত্বে ঊর্ধ্বতন পরীক্ষক মোঃ বিল্লাল হোসেন, পরিদর্শক আহমেদ হোসেন, রোশনা আক্তার ও মোঃ নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন। অপরদিকে স্কোয়াড অভিযানে মোহাম্মদ লিয়াকত হোসেন, সহকারী পরিচালক, (মেট্রোলজি) এর নেতৃত্বে মোঃ রাকিবুল আলম, সহকারী পরিচালক ( মেট্রোলজি) ও মোঃ রফিক আজাদ, পরিদর্শক ( মেট্রোলজি) অংশগ্রহণ করেন।

বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে আশুলিয়া এলাকায় ১৪ সেপ্টেম্বর, মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত অভিযানে নিউ বনফুল বেকারী, বাসাইল বাজার, আশুলিয়া, সাভার, ঢাকা-কে বিস্কুট ও কেক পণ্যের বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত তৈরি, বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে বিজ্ঞ আদালত ২৫,০০০/- টাকা জরিমানা করা হয়। অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার মোঃ মনির হোসেন, ফিল্ড অফিসার উক্ত কারখানাটি সীলগালা করেন ও মোঃ খালেদ হোসেন, ফিল্ড অফিসার উপস্থিত ছিলেন।

১৫ সেপ্টেম্বর বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে রমনা এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত অভিযানে লা গারোছা (বিডি) লিঃ লেবেল-১, দোকান-১৪ ও ১৫, ৯ নিউ বেইলী রোড, রমনা, ঢাকা-কে কাপড়ের রং এর স্থায়ীত্ব পণ্যের বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত তৈরি, বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে বিজ্ঞ আদালত ২৫,০০০/- টাকা জরিমানা করেন এবং একই এলাকায় Celebrations, ARTISTI, EexMart, OCCULT, WESTEEN, ChAiti স্বপ্ন ও সায়মা ফ্যাশন প্রতিষ্ঠানে উপস্থিত হয়ে সিএম লাইসেন্স গ্রহণের ব্যপারে পরামর্শ প্রদান করেন। অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে মোঃ শরীফুল ইসলাম, পরীক্ষক (টেক্সটাইল) উপস্থিত ছিলেন।

১৬ সেপ্টেম্বর, ওজনযন্ত্রের ভেরিভিকেশন সনদ এবং পণ্য মোড়কজাতকরণ সনদ ব্যতীত পণ্য বাজারজাত করার অপরাধে ২টি প্রতিষ্ঠানের বিরু্দ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। আজ বৃহস্পতিবার রাজধানীর গুলশান এলাকায় বিএসটিআই’র মোবাইল কোর্ট টিমের মাধ্যমে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ লঙ্ঘন করায় এ মামলা দায়ের করা হয়। অভিযুক্ত প্রতিষ্ঠান ২টি ঢাকা জেলার গুলশান এলাকায় অবস্থিত মিঠাইওয়ালা -কে ৪০,০০০/- (চল্লিশ হাজার মাত্র) টাকা এবং ইউনিমার্ট -কে ৫০,০০০/- (পঞ্চাশ হাজার মাত্র) টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮’’ অনুযায়ী তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। উক্ত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান -এর নেতৃত্বে সংস্থাটির সহকারী পরিচালক (মেট্রোলজি) মোঃ লিয়াকত হোসেন এবং পরিদর্শক (মেট্রোলজি) মোঃ ইনজামামুল হক অংশগ্রহণ করেন।

১৬ সেপ্টেম্বর, বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে কামরাঙ্গীরচর এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত অভিযানে রাব্বী হার্বাল, ১৮১১, ঝাউচর, কামরাঙ্গীরচর, ঢাকা-কে শ্যাম্পু ও স্কীন ক্রীম পণ্যের বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতীত তৈরি, বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে আদালত ১,০০,০০০/- টাকা জরিমানা এবং ১৫ দিনের বিনাশ্রম করাদণ্ড প্রদান করেন। অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার মোঃ সাইদুর রহমান, ফিল্ড অফিসার (সিএম) কারখানাটি সীলগালা করেন।

১৯ সেপ্টেম্বর ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী একটি প্রতিষ্ঠানকে’ ৪০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর গুলশান এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়।
রবিবার ঢাকা মহানগরীর গুলশান এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স দেদার সুপার শপ প্রতিষ্ঠানটির দেদার সুপার শপ পোলাও চাল, চিনি, ছোলা বুট, ব্রেড পিট, গমের পাউরুটি, ইউছুফ কনফেকশনারী সুইট বিস্কুট, রেলিস রাস্ক টোস্ট পণ্যের পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ না থাকায় প্রতিষ্ঠানটিকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মাদ আমিমুল এহসান এর নেতৃত্বে সহকারী পরিচালক মোঃ রাকিবুল আলম, পরিদর্শক মোঃ নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।

বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে ১৯ সেপ্টেম্বর, মোহাম্মদপুর এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত অভিযানে পারফেক্ট ফুড এন্ড বেভারেজ, মোহাম্মদপুর, ঢাকা-কে ড্রিংকিং ওয়াটার পণ্যের বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে আদালত প্রতিষ্ঠানটি সীলগালা করেন এবং টুইংকেল বেবী, মোহাম্মদপুর,ঢাকা-কে বেবী শ্যাম্পু, বেবী লোশন, বেবী পাউডার, টুথপেস্ট, লিপিস্টিক, নেলপলিশ ও বডি লোশন পণ্য পণ্যের বিএসটিআই’র ছাড়পত্র গ্রহণ ব্যতিত বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে আদালত ২৫,০০০/- টাকা জরিমানা করেন। অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার সিকান্দার মাহমুদ, ফিল্ড অফিসার (সিএম) পারফেক্ট ফুড এন্ড বেভারেজ প্রতিষ্ঠানটি সীলগালা করেন।

২১ সেপ্টেম্বর, পণ্য মোড়কজাতকরণ সনদ ব্যতীত পণ্য বাজারজাত করার অপরাধে ১টি প্রতিষ্ঠানের বিরু্দ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। মঙ্গলবার রাজধানীর খিলগাঁও থানাস্থ দক্ষিণ বনশ্রী এলাকায় বিএসটিআই’র মোবাইল কোর্ট টিমের মাধ্যমে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮ লঙ্ঘন করায় এ মামলা দায়ের করা হয়। অভিযুক্ত প্রতিষ্ঠান ঢাকা জেলার খিলগাঁও এলাকায় অবস্থিত বনফুল এন্ড কোং -কে ২৫,০০০/- (পঁচিশ হাজার মাত্র) টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮’’ অনুযায়ী তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়। উক্ত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান -এর নেতৃত্বে সংস্থাটির পরিদর্শক (মেট্রোলজি) রুবিনা আখতার অংশগ্রহণ করেন।

২১ সেপ্টেম্বর, বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে রামপুরা এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত অভিযানে সানজিদা ফার্মা, হাউজ-৩৫, রোড-০৪, ব্লক-সি, বনশ্রী, রামপুরা, ঢাকা-কে আমদানীকৃত স্কিন ক্রিম (চাঁদনী, ডিউ, গোরি, ফিম), আফটার সেভ লোশন ও বেবী লোশন পণ্যের বিএসটিআই’র ছাড়পত্র গ্রহণ ব্যতিত বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে আদালত ২৫,০০০/- টাকা জরিমানা করেন এবং তামান্না ফার্মেসী, হাউজ-৪২, রোড-০৬, ব্লক-সি, বনশ্রী, রামপুরা, ঢাকা-কে স্কিন ক্রিম (ডিউ) পণ্যের বিএসটিআই’র ছাড়পত্র গ্রহণ ব্যতিত বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে বিজ্ঞ আদালত ২৫,০০০/- টাকা জরিমানা করেন। অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার মাকসুদা রুনা, ফিল্ড অফিসার (সিএম) উপস্থিত ছিলেন।

বিএসটিআই’র উদ্যোগে ডিএমপি পুলিশের সহযোগিতায় নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে ২২ সেপ্টেম্বর হাতিরঝিল এলাকায় মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত অভিযানে সুপার বিক্রমপুর, ১২১৭, বড় মগবাজার, ঢাকা-কে বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত ফার্মেন্টেড মিল্ক (দই) বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে আদালত ২৫,০০০/- টাকা জরিমানা করেন ও আল্লার দান বেকারী, ম্যানেজার-মোঃ আইয়ুব আলী (৩৮), ঠিকানা- ৫৩৪/১, পেয়ারাবাগ, বড় মগবাজার, ঢাকা-কে বিস্কুট, পাউরুটি ও কেক পণ্যের বিএসটিআই’র সিএম লাইসেন্স গ্রহণ তৈরী, বিক্রয়, বিতরণ, বাজারজাত ও সরবরাহ করার অপরাধে বিজ্ঞ আদালত ১,০০,০০০/- টাকা জরিমানা অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। আসামী তাৎক্ষনিক জরিমানার সমূদয় অর্থ পরিশোধ না করায় জেলা হাজতে প্রেরণ করা হয়েছে। অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার মাকসুদা রুনা, ফিল্ড অফিসার (সিএম) উপস্থিত ছিলেন।

গত ২৩ সেপ্টেম্বর ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ১ টি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর ধানমন্ডি এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়।
গত বৃহস্পতিবার ঢাকা মহানগরীর ধানমন্ডি এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স কন্যা (সুপার শপ), বাড়ী-৩৫, রোড-০৭, ধানমন্ডি, ঢাকা প্রতিষ্ঠানটির খেসারী ডাল, এলাচ, জিরা, কাবাব চিনি, লং মসলা, রাজমা, কালোজিরা, ইসপগুল, স্টার মসলা, জয়ফল, পাঁচফোড়ন, আলুবোখারা, শন পাপড়ী, ফুসকা, রিং চিপস, সাদা বাদাম, বেসন, পাউরুটি পণ্যের পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ না থাকায় এবং মেগা ব্রান্ডের ৩০কেজি ধারন ক্ষমতার ডিজিটাল ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদ না থাকায় ৩০ হাজার টাকা জরিমানা করা হয় । পরিচালিত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে পরিদর্শক মোঃ রফিক আজাদ ও মোঃ নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।