ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১০,৪৩,০০০ টাকা জরিমানা

অপরাধ বানিজ্য

বিশেষ প্রতিবেদক : নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে এবং ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধ প্রতিরোধে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ২৭ সেপ্টেম্বর সোমবার ঢাকাসহ সারাদেশে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর উত্তরা, মহাখালী ও বনানী এলাকায় অধিদপ্তরের ৫টি টিম কর্তৃক অভিযান পরিচালিত হয়।

অভিযান/তদারকিকালে বাজারে চিনি, ভোজ্যতেল, চালসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়।

এসময় সরকার নির্ধারিত মূল্যে চিনি বিক্রির বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

এছাড়া মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ, আমদানীকারকের তথ্যবিহীন অননুমোদিত পণ্য সংরক্ষণ, মোড়কজাতকরন বিধি লংঘন, নিষিদ্ধ খাদ্যপণ্য সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৮টি প্রতিষ্ঠানকে ২,১৩,০০০/- জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ৫৬টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৩১টি প্রতিষ্ঠানকে ১০,৪৩,০০০/- (দশ লক্ষ তেতাল্লিশ হাজার) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা নিত্যপণ্যসহ অন্যান্য সকল পর্যায়ের ব্যবসায়ীদের আইন মেনে এবং নীতি-নৈতিকতা বজায় রেখে ব্যবসা পরিচালনার আহবান জানান।

মূল্য ভোক্তাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের আহবান জানান।

ভোক্তা অধিকার সমুন্নত রাখতে অধিদপ্তরের নিয়মিত অভিযান/তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে বলেও তিনি জানান।