কামরাঙ্গীরচরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর কামরাঙ্গীরচরে আদি বুড়িগঙ্গা দখল করে নির্মিত বহুতল ভবন উচ্ছেদে অভিযান চালাচ্ছে অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ। সোমবার সকাল ১০টার দিকে কালুনগর মৌজায় দ্বিতীয় দিনের মতো এ অভিযানে অংশ নিয়েছেন বিআইডব্লিউটিএ এবং জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।
এর আগে, রোববার অভিযানের প্রথম দিনে অভিযানে দ্বিতল ভবন সহ ৩২ টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে নদীর দুই একর জায়গা উদ্ধার হয়। উচ্ছেদ অভিযান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহবুবুর রহমান।
বিআইডব্লিউটিএ-র ঢাকা নদী বন্দর পরিচালক গুলজার আলী জানান, হাইকোর্টের আদেশ অনুযায়ী নদীর নাব্যতা বাড়াতে ঢাকার চার পাশের কামরাঙ্গীরচরের কালুনগর মৌজায় উচ্ছেদ চালানো হচ্ছে। তিনি জানান, দুই যুগেরও বেশি সময় ধরে নদীর জায়গা দখল করে গড়ে উঠেছে বহুতল ভবন, নির্মাণ হয়েছে আবাসিক স্থাপনা ও ব্যবসা প্রতিষ্ঠান।
২০১৯ সালে ঢাকার চার নদী উদ্ধারে অভিযান শুরু করে সাড়ে সাত হাজারের বেশি অবৈধ স্থাপনা উচ্ছেদ করে বিআইডব্লিউটিএ। উচ্ছেদকৃত জায়গায় ওয়াকওয়ে, বৃক্ষরোপনসহ বেশ কিছু উন্নয়ন প্রকল্প নেওয়া হয়েছে।
তাছাড়া বুড়িগঙ্গা নদীর দু পারে স্থায়ী সীমানা পিলার বসানো সহ লেক রোড ও সৌন্দর্য বর্দ্ধনের কাজ চলমান রয়েছে। এরইমধ্যে তুরাগ নদের তীরভূমিতে সেই ওয়াকওয়ে দৃশ্যমান হয়েছে। আগামী মাসের শুরুর দিকে বুড়িগঙ্গা নদীর কামরাঙ্গীর চর অংশ থেকেও ওয়াকওয়ে নির্মাণ কাজ শুরু হচ্ছে।


বিজ্ঞাপন