পথেই চুরি হয়ে যাচ্ছে রপ্তানিমুখী পণ্য!

অপরাধ

নিজস্ব প্রতিবেদক : বন্দরে যাওয়ার আগে পথেই চুরি হয়ে যাচ্ছে ৩০ থেকে ৩৫ ভাগ রপ্তানিমুখী পণ্য। আর এ কাজে জড়িত পণ্য পরিবহনের চালক, হেল্পার ও অসাধু সিন্ডিকেট।
রপ্তানিমুখী পণ্যভর্তি কাভার্ড ভ্যান। যাওয়ার কথা ছিল চট্টগ্রাম বন্দরে। সেখান থেকে আমদানিকারক দেশে। কিন্তু পুলিশি অভিযানে ভ্যানগুলো এখন মিন্টো রোডের গোয়েন্দা কার্যালয়ে।
ডিবি পুলিশ জানায়, পণ্যবোঝাই এসব কাভার্ডভ্যান বন্দরে যাওয়ার পথে মহাসড়কে থামিয়ে দেয় একটি চক্র। প্রতিটি কার্টন খুলে সরিয়ে ফেলে ৩০ থেকে ৩৫ ভাগ পণ্য। তারপর পুনরায় প্যাকেট করে অবশিষ্ট পণ্য বন্দর হয়ে চলে যায় বায়ারের কাছে।
এমন অভিনব কয়দায় মহাসড়কে রপ্তানিমুখী পণ্য চুরির ঘটনা নতুন নয়। প্রতিনিয়ত বেড়েই চলেছে। নারায়ণগঞ্জের ভুলতা থেকে এমন একটি চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। উদ্ধার করা হয়েছে চুরি হওয়া বিপুল পরিমাণ পণ্য।
পুলিশ বলছে, এর ফলে রপ্তানিকারকেরা যেমন আর্থিক ক্ষতির মুখে পড়ছেন, তেমনি ক্রেতাদের কাছে দেশের সুনাম নষ্ট হচ্ছে।
ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, বন্দর থেকে পণ্যগুলো যখন জায়গা মতো যায়, তখন তারা ঠিক মতো পণ্য পায় না। এতে করে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। কারখানার মালিক ক্ষতিগ্রস্ত হয়।
মহাসড়কে পণ্য চুরি রোধে তৈরি পোশাক রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো সরকারের সঙ্গে বৈঠকও করেছে। পুলিশ বলছে, এ বিষয়ে একটি নীতিমালা তৈরির কাজ চলছে।


বিজ্ঞাপন